image

আজ, বুধবার, ২১ নভেম্বর ২০১৮ ইং

দোহাজারীতে বিকল্প সবজি বাজার স্থাপনের দাবী কৃষকদের

মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ সংবাদদাতা    |    ১৬:০০, নভেম্বর ৭, ২০১৮

image

দোহাজারী সবজি বাজার

দক্ষিণ চট্টগ্রামের সবজি ভান্ডার হিসেবে পরিচিত দোহাজারীতে পাইকারি সবজি বাজার সংকুচিত হয়ে পড়ায় কৃষক ও পাইকারেরা মহাবিপাকে পড়েছেন। দক্ষিণ চট্টগ্রামের সর্ববৃহৎ পাইকারী সবজি বাজার হিসেবে পরিচিত দোহাজারী রেলওয়ে মাঠে এতদিন সবজি বেচা-কেনা করে আসলেও দোহাজারী-কক্সবাজার রেললাইনের কর্মযজ্ঞ শুরু হয়ে যাওয়ার কারনে রেলওয়ে মাঠ ব্যবহার করছে ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপ। এক সময় যে মাঠ কাকডাকা ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত কৃষক ও পাইকারদের পদভারে মুখরিত ছিলো এখন সে মাঠে নির্মাণ হয়েছে স্থাপণা, রাখা হয়েছে নির্মাণ সামগ্রী ও মালামাল পরিবহনের জন্য বড় বড় ট্রাক। শঙ্খ তীরবর্তী চরে উৎপাদিত সবজি বিক্রির  একমাত্র বাজারটি সংকুচিত হয়ে পড়ায় রেলওয়ে মাঠ সংলগ্ন ডাকবাংলা সড়কের পশ্চিম পার্শ্বে স্বল্প পরিসরে গাঁদাগাঁদি করে বেচা-কেনা করতে বাধ্য হচ্ছেন কৃষকরা।

দক্ষিণ চট্টগ্রামের শঙ্খ তীরবর্তী এলাকায় সবচেয়ে বেশী শীতকালীন সবজির চাষ হয়। নদীর দুইপাশে চন্দনাইশ ও সাতকানিয়া উপজেলা সীমান্ত দিয়ে প্রবাহিত শঙ্খ নদীর দু’পাড়ে জেগে উঠা চরে বিস্তির্ণ এলাকা জুড়ে গড়ে উঠেছে শীতকালীন সবজির চাষ। সে কারণে এ অঞ্চলটি দক্ষিণ চট্টগ্রামের সবজি ভান্ডার নামে খ্যাত। চন্দনাইশ উপজেলার বৈলতলী, বরমা, ধোপাছড়ি এবং সাতকানিয়া উপজেলার কালিয়াইশ, পুরানগড়, খাগরিয়া ও আমিলাইশ ইউনিয়নে শঙ্খ তীরবর্তী এলাকায় উৎপাদিত সবজি বিক্রির একমাত্র বাজার দোহাজারী রেলওয়ে মাঠে সবজি বিক্রি করতেন কৃষকরা।

দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপ রেলওয়ে মাঠ টিন দিয়ে ঘেরাও করে শ্রমিকদের জন্য থাকার ঘর নির্মান করার পাশাপাশি নির্মাণ সামগ্রী ও মালামাল পরিবহনের কাজে নিয়োজিত বড় বড় ট্রাক রেখেছে। ফলে বাধ্য হয়ে রেলওয়ে মাঠ সংলগ্ন ডাকবাংলা সড়কের পশ্চিম পাশে স্বল্প পরিসরে বেচা-কেনা করছেন কৃষকরা।

কয়েকজন কৃষকের সাথে আলাপকালে তারা জানান, "দীর্ঘদীন পর রেলের উন্নয়নকাজ শুরু হওয়ায় আমরা খুশি। কিন্তু আমাদের জন্য বিকল্প বাজার স্থাপন না করলে আমাদের উৎপাদিত সবজি বেচা-কেনা করবো কোথায়? বর্তমানে স্বল্প পরিসরের এ স্থানে অনেক কষ্টে বেচা-কেনা করলেও সবজি কিনতে বিভিন্ন স্থান থেকে আসা পাইকারদের ট্রাক পার্কিং করতে না পারায় তারা ক্রমান্বয়ে দোহাজারী বিমুখ হয়ে যাচ্ছে।" দীর্ঘদীনের ঐতিহ্যবাহী সবজি ভান্ডারের সুনাম অক্ষুন্ন রাখতে দোহাজারীতে বিকল্প সবজি বাজার স্থাপণের দাবী জানান তারা।

এব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার ও দোহাজারী পৌরসভার প্রশাসক আ.ন.ম বদরুদ্দোজা'র সদয় সু-দৃষ্টি কামনা করছেন কৃষকরা



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:০৭, নভেম্বর ১, ২০১৮

ফুটবলার তৈরীর পাঠশালা গ্রামীণ জনপদ, এখানে নজর দিতে হবে : আসকর খান বাবু


Los Angeles

২৩:৫০, অক্টোবর ২৯, ২০১৮

উখিয়া টেকনাফে লাগামহীন বাড়ী ভাড়া : অসহায় ভাড়াটিয়ারা উপায়হীন


Los Angeles

১৪:২৫, অক্টোবর ১৬, ২০১৮

একাদশেও বিএনপি না থাকার সম্ভাবনা বেশী : ২৭ ডিসেম্বরেই নির্বাচন


Los Angeles

২৩:৪৫, অক্টোবর ১৫, ২০১৮

কুতুবদিয়ায় অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই


Los Angeles

২০:০৯, অক্টোবর ৫, ২০১৮

সাগর পাহাড়ের অপরূপ হাতছানি বাঁশখালীর সমুদ্র সৈকত ও ইকোপার্ক


Los Angeles

১৮:৪৮, অক্টোবর ৫, ২০১৮

কাপ্তাইয়ে মৌজাকরণ না হওয়ায় ১৫ হাজার জনগণ এখনো উদ্বাস্তু


Los Angeles

০২:১৮, অক্টোবর ১, ২০১৮

কক্সবাজারে একদিনে ৫ সন্ত্রাসীসহ ৭জন নিহত


image
image