image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ ইং

টিআইবি ও সচেতন নাগরিক কমিটি (সনাক) পটিয়ার অনুপ্রেরণায় গঠিত ইয়েস ফ্রেন্ডস গ্রুপ

সনজয় সেন, পটিয়া সংবাদদাতা    |    ২৩:৫০, নভেম্বর ৭, ২০১৮

image

বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত মিসেস সিডসেল ব্ল্যাকেন বলেছেন, একটি ইউনিয়ন পরিষদের সেবার মান উন্নয়নে স্বচ্ছতা ও জবাবদিহিতার কোন বিকল্প নেই। তিনি আরো বলেন, জনবান্ধব ও মডেল ইউনিয়ন প্রতিষ্ঠা করতে হলে জনগণের মতামত নিয়ে পরিকল্পনা করতে হবে এবং জনগণকে সাথে নিয়েই সে পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

তিনি বুধবার বিকেলে বান্দরবান সদর উপজেলার ৪ নং সুয়ালক ইউনিয়ন পরিষদে ‘জনগণের মুখোমুখি জনপ্রতিনিধি’ অনুষ্ঠান পরিদর্শনে এসে অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), পটিয়ার অনুপ্রেরণায় গঠিত ইয়েস ফ্রেন্ডস গ্রুপ বান্দরবানের উদ্যোগে উক্ত কর্মসূচির আয়োজন করা হয়। দাতা সংস্থা সুইডিস সিডা ও নরওয়ে অ্যাম্বেসির প্রতিনিধি দলের বান্দরবান সফর উপলক্ষে এবং জন প্রতিনিধি ও জনঅংশগ্রহণের মাধ্যমে প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি করা, সেবাদানকারীদের জনগণের নিকট জবাবদিহিতা ও দায়বদ্ধ করা এবং সেবাগ্রহীতাদের করণীয়, অধিকার ও সেবা সম্পর্কে সচেতন করার উদ্দেশ্যে উক্ত জবাবদিহিমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইউপি চেয়ারম্যান উক্যনু মার্মার সভাপতিত্বে এবং টিআইবি’র কর্মসূচি ব্যবস্থাপক গাজী গোলাম মোহাম্মদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউপি সচিব ক্যমংহলা মারমা। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সনাক পটিয়ার সহ-সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, ইউপির প্যানেল চেয়ারম্যান মো: জসিম উদ্দিন, ইয়েস ফ্রেন্ডস বান্দরবানের সমন্বয়ক ইয়াছিনুল হাকিম চৌধুরী, টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: জসিম উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত জনগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ইউপি চেয়ারম্যান উক্যনু মার্মা। সভায় জনগণের বিভিন্ন প্রশ্নের জবাবে ইউপি চেয়ারম্যান উক্যনু মার্মা বলেন, আমি নির্বাচিত হওয়ার পর থেকে চেষ্টা করেছি নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের। আমার সকল কাজের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় রাখার চেষ্টা করি। জনগণের মতামত নিয়ে পরিকল্পনা গ্রহণ করি। সুয়ালক ইউনিয়নকে বান্দরবানের মধ্যে একটি মডেল ইউনিয়নে পরিণত করার ব্রত নিয়ে কাজ করছি। টিআইবি সহায়তা করলে এ কাজ বাস্তবায়ন করা আমাদের জন্য অনেক সহজ হবে। তিনি বলেন, জনগণকে ভয় পাইনা বলে আজ জনগণের সামনে হাজির হয়েছি নিজের কর্মকান্ডের জন্য জনগণের কাছে জবাবদিহি করতে। এখন থেকে নিয়মিতভাবে এধরণের অনুষ্ঠানের মাধ্যমে জনগণের কাছে জবাবদিহি করতে চেষ্টা করবো। অনুষ্ঠানে নরওয়ে অ্যাম্বেসি, সুইডিস অ্যাম্বেসি ও ইউএনডিপির ১০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। এর আগে সকালে ইয়েস ফ্রেন্ডস সদস্যরা ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডে ক্যাম্পেইন পরিচালনা করেন এবং ইউপি’র উপর তৈরী করা ভাজপত্র বিলি করেন। এছাড়াও অনুষ্ঠান চলাকালীন ইয়েস ফ্রেন্ডস সদস্যরা ইউপি’র প্রবেশ মুখে ভ্রাম্যমান তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালনা করে। এসময় সনাক পটিয়ার ইয়েস সদস্য রবিউল হোসেন নরওয়ে রাষ্ট্রদূত এবং আগত অন্যান্য অতিথিদের ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস দলের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। বিপুল সংখ্যক লোক এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২২:৫৭, এপ্রিল ১৮, ২০১৯

ব্যাংকার্স ক্লাব অব মিরসরাই উপজেলার কমিঠি গঠন


Los Angeles

১২:৫৯, এপ্রিল ১৮, ২০১৯

ফটিকছড়িতে সাংবাদিক আকাশ’র উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন


Los Angeles

২২:৪২, এপ্রিল ১৭, ২০১৯

শিমুল হত্যাকারীদের শাস্তির দাবীতে মানববন্ধন করেছে সীতাকুণ্ড মাইক্রো-কার চালক সমবায় সমিতি


Los Angeles

২২:৩৮, এপ্রিল ১৭, ২০১৯

চন্দনাইশে ট্রাক চালক খুন


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:১০, এপ্রিল ১৮, ২০১৯

তুমব্রু খালে এবার স্লুইচ গেইট নির্মাণ করছে মিয়ানমারঃবিজিবি ও বিজিপির পতাকা বৈঠক সম্পন্ন


Los Angeles

২৩:০৫, এপ্রিল ১৮, ২০১৯

সীতাকুণ্ডে  নিজ বাড়ির পুকুরে পড়ে এক শিশুর মৃত্যু