image

আজ, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

রোববার থেকে অনলাইনে মনোনয়নপত্র দাখিল: ইসি সচিব

ডেস্ক    |    ০১:৩৬, নভেম্বর ১০, ২০১৮

image

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম অনলাইনেই দাখিল করতে পারবেন মনোনয়ন প্রত্যাশীরা। রোববার থেকে নির্বাচন কমিশন এই পদ্ধতিটি চালু করবে। এর ফলে প্রার্থীরা অনলাইনেই মনোনয়ন ফরম ডাউনলোড করে পূরণের পর রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়ে দাখিল করতে পারবেন। আবার কেউ চাইলে অনলাইনেই দাখিল করতে পারবেন, কার্যালয়ে যাওয়া লাগবে না।

শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে এ সব কথা জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

হেলালুদ্দীন আহমদ আরও বলেন, ‘আমরা যেহেতু অনলাইনে মনোনয়নপত্র দাখিলের একটি আইন রেখেছি, সেহেতু ইতোমধ্যে আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শাখা এটা চালু করতে কাজ করে যাচ্ছে। কোনো প্রার্থী চাইলে এখনই হয়তো মনোনয়নপত্র দাখিল করতে পারবেন না। তবে রোববার থেকে অনলাইনে মনোনয়পত্র দাখিলের যাবতীয় ব্যবস্থা আমরা করে ফেলব।’

এ পদ্ধতি সম্পর্কে ইসি সচিব বলেন, ‘কোনও প্রার্থী চাইলে আমাদের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন, ডাউনলোড করতে পারবেন এবং সেটা সাবমিটও করতে পারবেন। যদি কেউ ভাবেন তিনি অনলাইনে সাবমিট করবেন, তবে তাঁর আর কষ্ট করে নির্বাচন কার্যালয়ে গিয়ে করতে হবে না। বাড়িতে বসেই করতে পারবেন। আমাদের ইসির ওয়েবসাইটে আলাদা একটা লিংক দেয়া হবে মনোনয়নপত্র দাখিলের জন্য। সেখানে নির্দেশনা দেয়া থাকবে। ওই নির্দেশনা অনুসরণ করে প্রার্থীরা মনোনয়ন ফরম দাখিল করতে পারবেন।’

গতকাল বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা জাতির উদ্দেশে দেয়া ভাষণে নির্বাচনের জন্য ২৩ ডিসেম্বর তারিখ ঘোষণা করেন। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর, সোমবার। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২২ নভেম্বর, বৃহস্পতিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর, বৃহস্পতিবার।

প্রসঙ্গত, সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ৩১ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময়ের ক্ষণ-গণনা শুরু হয়। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


Los Angeles

১৯:১৫, অক্টোবর ৩, ২০২১

দিন দিন বেপরোয়া-ভয়ংকর রূপ ধারণ করছে আশ্রিত রোহিঙ্গারা


Los Angeles

২০:১৬, সেপ্টেম্বর ২৩, ২০২১

উন্নয়ন সমৃদ্ধির রোল মডেল বাংলাদেশ- জেনেভায় ভূমিমন্ত্রী


Los Angeles

১৭:১২, মে ২৬, ২০২১

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট


image
image