image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

নির্বাচনের অনুকূল পরিবেশ এখনও সৃষ্টি হয়নি: সুজন

ডেস্ক    |    ০১:২২, ডিসেম্বর ২৫, ২০১৮

image

নির্বাচনে সুস্থ প্রতিযোগিতার জন্য যে অনুকূল পরিবেশ প্রয়োজন তা এখনও সৃষ্টি হয়নি। অংশগ্রহণমূলক নির্বাচনের পূর্বশর্ত হচ্ছে সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করা। কিন্তু এখনও তা হয়নি। বললেন সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার।
আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।
বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচনের প্রচারণায় হামলা, মামলা, বাধা ও হয়রানির কারণে এখনও অনেক প্রার্থী নির্বিঘ্নে প্রচারণা চালাতে পারছেন না। নির্বাচনের জন্য আমরা সংলাপের আহ্বান জানিয়েছিলাম। দেরিতে হলেও সংলাপ হয়েছে, তবে সমঝোতা হয়নি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে বলেই আমাদের ধারণা।
তিনি আরও বলেন, বাধা দেয়ার কারণে কেউ কেউ এখনও প্রচারণায় নামতে পারেননি। ভোটারদের মধ্যে ব্যাপক আগ্রহ থাকলেও সহিংসতার কারণে অবাধে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন কি না শঙ্কা ও সংশয় সৃষ্টি হয়েছে। শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সহায়ক পরিবেশ সৃষ্টি না হলে ভোটাররা স্বতস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে যাবেন কি না সন্দেহ রয়েছে। ভোটাররা যদি অবাধে ভোটকেন্দ্রে যেতে না পারেন তাহলে সে নির্বাচনকে অংশগ্রহণমূলক নির্বাচন বলা যাবে না। সে নির্বাচনকে নিরপেক্ষ নির্বাচন বলা যাবে না।
এবারের নির্বাচনে ১ হাজার ৮৭১ জন প্রার্থী চূড়ান্তভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছেন। এর মধ্যে মোট ৬৬ জন নারী প্রার্থী ৬৭টি নির্বাচনী এলাকায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৬৪ দশমিক ৮৭ শতাংশ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্নাতক। এসব প্রার্থীর মধ্যে স্বল্প শিক্ষিত বা এসএসসির কম শতকরা ২২ দশমিক ৮৫ শতাংশ (৪২১ জন)। মাধ্যমিক গণ্ডি না পেরোনো প্রার্থীর হার ১৪ দশমিক ৪৪ শতাংশ (২৬৬ জন)। প্রার্থীদের মধ্য ব্যবসায়ী রয়েছেন ৫২ দশমিক ১৭ শতাংশ বা ৯৬১ জন। আইন পেশার সঙ্গে যুক্ত রয়েছেন মাত্র ৮ শতাংশ বা ৫৬ জন



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


Los Angeles

১৯:১৫, অক্টোবর ৩, ২০২১

দিন দিন বেপরোয়া-ভয়ংকর রূপ ধারণ করছে আশ্রিত রোহিঙ্গারা


Los Angeles

২০:১৬, সেপ্টেম্বর ২৩, ২০২১

উন্নয়ন সমৃদ্ধির রোল মডেল বাংলাদেশ- জেনেভায় ভূমিমন্ত্রী


Los Angeles

১৭:১২, মে ২৬, ২০২১

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট


image
image