image

আজ, বুধবার, ২০ মার্চ ২০১৯ ইং

নির্বাচনের অনুকূল পরিবেশ এখনও সৃষ্টি হয়নি: সুজন

ডেস্ক    |    ০১:২২, ডিসেম্বর ২৫, ২০১৮

image

নির্বাচনে সুস্থ প্রতিযোগিতার জন্য যে অনুকূল পরিবেশ প্রয়োজন তা এখনও সৃষ্টি হয়নি। অংশগ্রহণমূলক নির্বাচনের পূর্বশর্ত হচ্ছে সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করা। কিন্তু এখনও তা হয়নি। বললেন সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার।
আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।
বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচনের প্রচারণায় হামলা, মামলা, বাধা ও হয়রানির কারণে এখনও অনেক প্রার্থী নির্বিঘ্নে প্রচারণা চালাতে পারছেন না। নির্বাচনের জন্য আমরা সংলাপের আহ্বান জানিয়েছিলাম। দেরিতে হলেও সংলাপ হয়েছে, তবে সমঝোতা হয়নি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে বলেই আমাদের ধারণা।
তিনি আরও বলেন, বাধা দেয়ার কারণে কেউ কেউ এখনও প্রচারণায় নামতে পারেননি। ভোটারদের মধ্যে ব্যাপক আগ্রহ থাকলেও সহিংসতার কারণে অবাধে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন কি না শঙ্কা ও সংশয় সৃষ্টি হয়েছে। শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সহায়ক পরিবেশ সৃষ্টি না হলে ভোটাররা স্বতস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে যাবেন কি না সন্দেহ রয়েছে। ভোটাররা যদি অবাধে ভোটকেন্দ্রে যেতে না পারেন তাহলে সে নির্বাচনকে অংশগ্রহণমূলক নির্বাচন বলা যাবে না। সে নির্বাচনকে নিরপেক্ষ নির্বাচন বলা যাবে না।
এবারের নির্বাচনে ১ হাজার ৮৭১ জন প্রার্থী চূড়ান্তভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছেন। এর মধ্যে মোট ৬৬ জন নারী প্রার্থী ৬৭টি নির্বাচনী এলাকায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৬৪ দশমিক ৮৭ শতাংশ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা স্নাতক। এসব প্রার্থীর মধ্যে স্বল্প শিক্ষিত বা এসএসসির কম শতকরা ২২ দশমিক ৮৫ শতাংশ (৪২১ জন)। মাধ্যমিক গণ্ডি না পেরোনো প্রার্থীর হার ১৪ দশমিক ৪৪ শতাংশ (২৬৬ জন)। প্রার্থীদের মধ্য ব্যবসায়ী রয়েছেন ৫২ দশমিক ১৭ শতাংশ বা ৯৬১ জন। আইন পেশার সঙ্গে যুক্ত রয়েছেন মাত্র ৮ শতাংশ বা ৫৬ জন



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:১৬, মার্চ ১১, ২০১৯

একনজরে ডাকসু নির্বাচন


Los Angeles

০০:১০, মার্চ ১১, ২০১৯

ডাকসু নির্বাচনে লড়ছেন যারা


Los Angeles

২২:৪৩, মার্চ ৩, ২০১৯

মিয়ানমার সেনা সদস্যকে হস্তান্তর


Los Angeles

০০:১৯, ফেব্রুয়ারী ১৯, ২০১৯

যানজটে বিশ্বে প্রথম স্থান অর্জন করল ঢাকা


Los Angeles

২৩:৫৮, ফেব্রুয়ারী ১৫, ২০১৯

টেকনাফে মাদককারবারীদের আত্মসমর্পণ অনুষ্ঠানের প্রস্তুতি সম্পন্ন


Los Angeles

২২:৩৮, ফেব্রুয়ারী ১২, ২০১৯

তুমব্র“ সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর ব্যাপক গুলিবর্ষণ : বিজিবির প্রতিবাদ


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৮:০০, মার্চ ১৮, ২০১৯

চুয়েটে বার্ষিক ক্রীড়ার উদ্বোধন


Los Angeles

১৭:৫৪, মার্চ ১৮, ২০১৯

চন্দনাইশের দোহাজারীতে ৩টি অস্ত্র উদ্ধার