image

আজ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার উদ্যোগ মিয়ানমারকেই নিতে হবে : অ্যাঞ্জেলিনা জোলি

কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা    |    ২৩:৩২, ফেব্রুয়ারী ৫, ২০১৯

image

মিয়ানমার থেকে সেনাবাহিনী উগ্রপন্থি রাখাইন ও বিজিপির নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদেরও মিয়ানমারের নাগরিক হিসেবে বেঁচে থাকার অধিকার আছে উলে­খ করে জাতিসংঘ শরণার্থী বিষয়ক কমিশনের (ইউএনএইচসিআর) বিশেষ  দূত, হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি বলেছেন, ‘রোহিঙ্গাদের নাগরিকত্ব ও অধিকার ফিরিয়ে মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে।’

মঙ্গলবার কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে কুতুপালংয়ের ক্যাম্প-৫ এ এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন হলিউড অভিনেত্রী।

অ্যাঞ্জেলিনা জোলি বলেন, ‘বাংলাদেশে এসে রোহিঙ্গারা নিবন্ধিত হওয়ার সুযোগ পেয়েছে, যা তারা নিজের দেশ মিয়ানমারে পায়নি। রোহিঙ্গা শরণার্থী শিশুদের শিক্ষার বিষয়ে আন্তর্জাতিক স¤প্রদায়কে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহবান জানান অ্যাঞ্জেলিনা জোলি।

বাংলাদেশের প্রশংসা করে তিনি বলেন, এতোগুলো মানুষকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহমর্মিতার পরিচয় দিয়েছে।’ এর আগে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পর্যন্ত তিনি কুতুপালংয়ের ক্যাম্প-৪ এ অবস্থান করেন অ্যাঞ্জেলিনা জোলি। এরপর তিনি ক্যাম্প-৫ এ সাংবাদিকদের উদ্দেশ্যে প্রেস ব্রিফিং করেন। উলে­খ্য, হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সালে থেকে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হিসেবে কাজ করছেন। এর আগে রোহিঙ্গা শিশুদের দেখতে এসেছিলেন জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া।

উলে­খ্য, ২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনী উগ্রপন্থি রাখাইন ও বিজিপির নির্যাতন জুলুম, গণগ্রেফতার, গণধর্ষন ও গণহত্যার শিকার হয়ে উখিয়া-টেকনাফে আশ্রয় নেয় প্রায় ১১ লাখ রোহিঙ্গা। যাদের বাংলাদেশ সরকার সহমর্মিতার দিক দিয়ে রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় দিয়েছে ৩০টি ক্যাম্পে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


Los Angeles

১৯:১৫, অক্টোবর ৩, ২০২১

দিন দিন বেপরোয়া-ভয়ংকর রূপ ধারণ করছে আশ্রিত রোহিঙ্গারা


Los Angeles

২০:১৬, সেপ্টেম্বর ২৩, ২০২১

উন্নয়ন সমৃদ্ধির রোল মডেল বাংলাদেশ- জেনেভায় ভূমিমন্ত্রী


Los Angeles

১৭:১২, মে ২৬, ২০২১

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট


image
image