image

আজ, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

চকবাজার ট্রাজেডী : মানুষ পুড়ে যেন মুরগীর গ্রীল

ঢাকা ব্যুরো    |    ০১:৪৬, ফেব্রুয়ারী ২২, ২০১৯

image

ফাইল ছবি

মানুষের এমন করুণ মৃত্যু ভাবতেই শরীর শিউরে উঠে। জীবনযুদ্ধে বেঁচে থাকার লড়াইয়ে পুরান ঢাকায় যে মানুষগুলো প্রতি মূহুর্ত জীবনের সঙ্গে যুদ্ধ করছে; এরাই কি জানতো এই জীবিকার লড়াই তার জীবন প্রদিপ নিবে যাবে? এমনটাই প্রশ্ন জেগেছে ফায়ার ফাইটার মোঃআব্দুল আলিমের মনে।

ঘটনা ১ :  বুধবার ভোরে চুরিহাট্রার আগুন নিয়ন্ত্রণে ওয়াহেদ ম্যানসনের পাশে এক ডাক্তার চেম্বারের সার্টার খুলে একসঙ্গে চারটি মরদেহ দেখতে পান এই ফায়ার ফাইটার অফিসার।তরতাজা মানুষগুলো কেউ আগুনে দগ্ধ বা পুরেননি। অথচ পুরোপুরি মুরগীর মতো সিদ্ধ হয়ে আছেন। কারো দেহেই প্রাণ নেই। ডাক্তারের টেবিল, লাইট সব ঠিক আছে নেই শুধু তাদের প্রাণ। চারজনেরই মরদেহ সাটার বন্ধ চেম্বারে আগুনের তাপে সিদ্ধ হয়ে গেছে। সহকর্মীরা যখন তাদের মরদেহগুলোতে হাত দিচ্ছিল শরীরে থাকা শার্ট জামা মাংস হাতে উঠে আসছিলো। একেবারে রান্না করা আস্ত মুরগির গ্রীলের মতো। চারজনের মরদেহের একই অবস্হা ছিলো। এদের একজন ডাক্তার, দুইজন রোগী বাকী একজন চেম্বারের কর্মচারী বলে মনে হয়েছে এই  ফায়ারফাইটার অফিসারের। ডাক্তারের চেম্বারে এই চারটি মরদেহ প্রসঙ্গে তিনি জানালেন,এ রা সার্টার বন্ধ করে ভেতরেই অবস্হান করছিলো। আগুনের ভয়াবহতায় হয়তো বের হতে পারেননি। চেম্বারে থাকা অন্যরা আগুনের তাপে সিদ্ধ হয়ে মারা যান।

ঘটনা ২ : ওয়াহেদ ম্যানসন ও তার আশে পাশের চারটি ভবনই  পুরো পুড়ে গেছে। সকালে আগুন নিয়ন্ত্রনে এলে এই ভবনের গ্রাউন্ড ফ্লোরে প্রবেশ করেই স্তম্ভিত হয়ে যান ফায়ার ফাইটার আঃআলিম।দরজার কাছেই ২৪ টি মরদেহ। পুরে অঙ্গার হয়ে আছে। একে একে ২৪টি মরদেহ বের করে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। নীচ তলায় আগুনে পুরে সবাই কয়লা হয়ে গেছে। তার ১৫ বছরের চাকরি জীবনের এমন ভয়াবহতা আর কখনো দেখেননি বলে জানালেন এই ফায়ার ফাইটার অফিসার। বুধবার রাতে চুরিহাট্রায় একটানা ১৫ ঘন্টা অগ্নিনির্বাপণ কাজে অংশ শেষে পুরান ঢাকার হাজারীবাগের সিনিয়র ফায়ার ষ্টেশন অফিসার মোঃআব্দুল এভাবেই চুরিহাট্রা ট্র্যাজেডির লাশ উদ্ধারের বিবরণ দিচ্ছিলেন।

চুরিহাট্রার অগ্নিনির্বাপণ কাজে দায়ীত্ব পালনের বর্ননা দিতে গিয়ে তিনি জানালেন, আগুনের এতো তাপ বেশী ছিলো নিকটেই যাওয়া যাচ্ছিলো না। এছাড়া দায্য পদার্থ থাকায় আগুন অতি অল্প সময়ে পুরো এলাকা গ্রাস করে ফেলে। তাই পথে থাকা কেউই কোন দিকে সরে যাওয়ার সুযোগ পাননি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০১:১৭, মে ১৪, ২০২২

বাঁশখালী ইউপি নির্বাচনে নৌকায় শেষ হাসি যাঁদের


Los Angeles

০০:৩০, মে ১৪, ২০২২

কক্সবাজার-টেকনাফ সড়ক ঘেষে রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া


Los Angeles

১৬:২৬, অক্টোবর ১৬, ২০২১

বীর নিবাস পাচ্ছেন বাঁশখালীর ১০ মুক্তিযোদ্ধা


Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১১:২৪, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ড ইউপি নির্বাচন : নৌকা দাবি ৪৩জনের


Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


image
image