image

আজ, বুধবার, ২২ মে ২০১৯ ইং

রোভার স্কাউট’র হাইকিং প্রজেক্ট চট্টগ্রাম আগ্রাবাদ জাম্বুরী পার্কে

নিজস্ব প্রতিবেদক    |    ২৩:৫০, ফেব্রুয়ারী ২৭, ২০১৯

image

চট্টগ্রাম জেলা রোভার স্কাউট এর উদ্যোগে আয়োজিত ৫দিনব্যাপী রোভার মুট’র দ্বিতীয় দিনের কার্যক্রমে স্কাউট সদস্যরা হাইকিং অজানাকে জানা কিংবা অজানার উদ্দেশ্যে প্রজেক্ট নিয়ে আগ্রাবাদ জাম্বুরী পার্কে ব্যস্ততম সময় পার করেছে।

চট্টগ্রাম নগরীর বন্দর স্টেডিয়ামে চলছে চট্টগ্রাম জেলার উদ্যোগে ৫দিনব্যাপী জেলা রোভার মুট। এতে আমন্ত্রিত জেলা হিসেবে রয়েছে পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের রোভার স্কাউটের সদস্যরা। সব মিলিয়ে ৮০টি প্রতিষ্ঠানের প্রায় ৮শতাধিক সদস্য এবারের জেলা মুট-এ অংশ নিচ্ছে।

২৭ ফেব্রুয়ারী বুধবার বিকাল আড়াইটার সময় চট্টগ্রাম বন্দর স্টেডিয়াম থেকে অংশগ্রহণকারী সদস্যরা এ হাইকিং অজানার পথে যাত্রা শুরু করে। এসময় তাদের হাতে কোন ম্যাপ কিংবা কোথায় যাওয়া হবে এ ধরণের কোন নির্দেশনাও ছিলনা। শুধুমাত্র সাথে থাকা কম্পাস এবং কদম হিসেবে করে বহরের প্রায় ৮শতাধিক সদস্য বিকেল সাড়ে ৪টা নাগাদ নগরীর জাম্বুরী পার্কে এসে পৌঁছান। এখানে এসে তাঁবু টাঙিয়ে তাদের কার্যক্রম শুরু করেন।

এতে শিক্ষার্থীদের জন্য ছিল অজানাকে জানা, সমস্যা চিহ্নিত করণ, প্রতিবেদন তৈরী, পথের বাধা নির্ণয়সহ নিজেদেরকে বৈরী পরিবেশের জন্য তৈরী করার নানাবিধ কৌশল রপ্তের সুযোগ। যা পরবর্তী জীবনে দুযোর্গ তথা যেকোন মহামারি মোকাবেলায় তাদের সাহস ও জ্ঞানকে সমৃদ্ধ করবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান আলাদা আলাদা গ্রুপে বিভক্ত হয়ে তাদেরকে প্রদত্ত কোড অনুযায়ী কর্মসম্পাদন করেন। প্রতিটি গ্রুপেই ৬-৮জন সদস্য এ কার্যক্রমে অংশ নিয়েছে।

প্রতিটি টিমের জমা দেয়া প্রতিবেদন পর্যালোচনা করে যাদের প্রতিবেদন ভালো হবে তাদের মধ্য থেকে প্রথম ৩টা প্রতিষ্ঠানকে বিজয়ী ঘোষণা করা হবে।

হাইকিং চ্যালেঞ্জ প্রজেক্টের ডিরেক্টর সোহাইল ওয়ারেসী বলেন, এটা একটা চ্যালেঞ্জ হিসেবে নেয় সদস্যরা। জীবনের প্রতিটি ধাপে চ্যালেঞ্জ মোকাবেলায় যোগ্য নাগরিক তৈরীতে কাজ করছে রোভার স্কাউট। তারই অংশ হিসেবে একদম ক্লু-লেস অবস্থায় শিক্ষার্থীদের ছেড়ে দেয়া হয় আবিষ্কারের পথে। এটা তারই প্রতিচ্ছবি।

শিক্ষার্থীদের থাকা-খাওয়া এবং যাতায়াতের ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে বলেন, এটা স্ব-স্ব গ্রুপ তথা টিমের নিজস্ব ব্যবস্থাপনায় হয়ে থাকে। যেহেতু প্রতিটি টিমই এক একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে, সেহেতু শিক্ষার্থী নয়, প্রতিষ্ঠানই এ ব্যয় ভার বহন করে থাকেন।

চট্টগ্রাম জেলা রোভার স্কাউটের আয়োজনে এ বছরের জেলা মুট’র তাঁবু জলসা অনুষ্ঠিত হবে শুক্রবার রাতে নগরীর বন্দর স্টেডিয়ামে। তাঁবু জলসার মধ্য দিয়ে শেষ হবে ৫দিনব্যাপী এ বছরের জেলা মুট।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক স্তর থেকে অনার্স পড়ূয়া শিক্ষার্থীরা রোভার স্কাউট এর সদস্য হওয়ার যোগ্যতা রাখে এবং সর্বোচ্চ বয়সসীমা নির্ধারিত ২৫ বছর পর্যন্ত।



image
image

রিলেটেড নিউজ

image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:২৫, মে ২২, ২০১৯

লোহাগাড়ায় নববধুর আত্মহত্যা


Los Angeles

০১:১৪, মে ২২, ২০১৯

একজন সফল নারী নেত্রী রিজিয়া রেজা চৌধুরী