image

আজ, শনিবার, ২৩ মার্চ ২০১৯ ইং

আটাশ বছর পরঃ  রাত পোহালেই ডাকসুর ভোট, হঠাৎ সিন্ধান্ত পরিবর্তণ করে রাতেই হলে ব্যালট বাক্স

ঢাকা ব্যুরো    |    ০০:০৮, মার্চ ১১, ২০১৯

image

১২ টায় বাজছে ডাকসু প্রচারণার বিদায় ঘন্টা। সোমবার সকাল ৮ টা থেকে শুরু হবে ভোট গ্রহণ। চলবে দুপুর ২টা পর্যন্ত। এরই মধ্যে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ১৮ টি আবাসিক হলের বিপরীতে মোট বুথের সংখ্যা ৫০৮ টি। সবচেয়ে বেশি বুথ রয়েছে রোকেয়া হলে।

প্রতিটি হল ভিত্তিক হিসেবে, স্যার এ এফ রহমান হলে ১৬ টি; বাংলাদেশ- কুয়েত মৈত্রী হলে ১৯টি; মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল, শহীদুল্লাহ হল, কবি জসীম উদ্দীন হল, অমর একুশে হলে ২০ টি করে; শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ২২ টি; জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ২৪টি, জগন্নাথ হলে ২৫টি; হাজী মুহাম্মদ মুহসীন হলে ৩০টি; মাস্টারদা সূর্যসেন হলে ৩২টি; সলিমুল্লাহ মুসলিম হল, ফজলুল হক মুসলিম হল, শামসুন্নাহার হলে ৩৫ টি করে; বিজয় একাত্তর হলে ৪০ টি ও রোকেয়া হলে ৫০ টি।

ডাকসু নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৪২ হাজার ৯২৩ জন। কেন্দ্রীয় ও হল সংসদ মিলে মোট প্রার্থী ৭৩৮ জন। কেন্দ্রে ২৫ পদ ও হল সংসদে ১৩ পদসহ মোট ৩৮ টি পদে ভোট দিতে পারবে প্রত্যক ভোটার। সে হিসেবে ৩৮ টা ভোট দিতে একজন ভোটার ৪ মিনিট সময় পাবেন।

কথা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ব্যালট ভোটের দিন সকালে কেন্দ্রে যাবে। কিন্তু ভোটের একদিন আগেই বদল হলো সে সিদ্ধান্তে। 

নতুন সিদ্ধান্ত অনুযায়ী রোববার সন্ধ্যা ৭টার দিকে হলে হলে পৌঁছানো হবে ব্যালট। দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন।

তিনি বলেন, ভোটকেন্দ্রে অনেক কাজ। বিষয়গুলো সময় সাপেক্ষ ব্যাপার। সামগ্রিক বিষয় চিন্তা করে রাতেই ব্যালট বাক্স-পেপার পাঠানোর প্রস্তুতি চলছে। এর আগে নিরাপত্তা নিয়ে বিভিন্ন সংগঠনের উদ্বেগের প্রেক্ষাপটে নির্বাচনের দিন সকালে ব্যালট বাক্স পাঠানোর সিদ্ধান্ত জানিয়েছিলেন প্রধান রিটার্নিং কর্মকর্তা। সে সময় তিনি স্পষ্ট জানিয়েছিলেন, সবার আবেদনের প্রেক্ষিতে ব্যালট পেপার সকালে পাঠানোর প্রস্তাব আমরা গ্রহণ করলাম।

কিন্তু হঠাৎ করেই একদিন আগে এই সিদ্ধান্ত জানানোয় ক্ষোভ প্রকাশ করছেন অনেক প্রার্থী। এদিকে দেশের সকল নির্বাচনে স্বচ্ছ প্লাস্টিকের ব্যালট বাক্স ব্যবহার করা হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে তার ব্যতিক্রম হতে চলেছে। অস্বচ্ছ ব্যালট বাক্সেই ভোট সম্পন্ন হবে বলে জানা গেছে।

দীর্ঘ ২৮ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন। নির্বাচনকে ঘিরে রোববার সন্ধ্যা ৬টা থেকে ক্যাম্পাসে বাড়তি পুলিশ মোতায়ান থাকবে। সেই সঙ্গে সাদা পোশাকের বিপুল সংখ্যক পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও নিয়োজিত থাকবেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানী বলেন, আমরা সুষ্ঠুভাবে নির্বাচনের জন্য যা যা করা প্রয়োজন সেটাই করবো। কেউ যাতে পরিবেশ নষ্ট করতে না পারে; সেজন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সেটা রোববার সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। পাশাপাশি ওই সময় থেকে পরের দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত বহিরাগতদের চলাফেরা ও স্টিকারবিহীন গাড়ি চলতে পারবে না। প্রক্টর আরো বলেন, ভোটার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবারের সদস্য ও কর্তব্যরত ছাড়া ক্যাম্পাসের মধ্যে কেউ অবস্থান করতে পারবে না। এমন কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:১৬, মার্চ ১১, ২০১৯

একনজরে ডাকসু নির্বাচন


Los Angeles

০০:১০, মার্চ ১১, ২০১৯

ডাকসু নির্বাচনে লড়ছেন যারা


Los Angeles

২২:৪৩, মার্চ ৩, ২০১৯

মিয়ানমার সেনা সদস্যকে হস্তান্তর


Los Angeles

০০:১৯, ফেব্রুয়ারী ১৯, ২০১৯

যানজটে বিশ্বে প্রথম স্থান অর্জন করল ঢাকা


Los Angeles

২৩:৫৮, ফেব্রুয়ারী ১৫, ২০১৯

টেকনাফে মাদককারবারীদের আত্মসমর্পণ অনুষ্ঠানের প্রস্তুতি সম্পন্ন


Los Angeles

২২:৩৮, ফেব্রুয়ারী ১২, ২০১৯

তুমব্র“ সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর ব্যাপক গুলিবর্ষণ : বিজিবির প্রতিবাদ


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:১৭, মার্চ ২২, ২০১৯

লামা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের বার্ষিক সাধারণ সভা