image

আজ, শনিবার, ২৩ মার্চ ২০১৯ ইং

চুয়েটে নারী দিবস উপলক্ষ্যে ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শীর্ষক আলোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি    |    ০০:১২, মার্চ ১৩, ২০১৯

image

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারম্যান এডভোকেট সুলতানা কামাল বলেছেন, নারীরা বর্তমানে উচ্চশিক্ষিত হচ্ছে, ডিগ্রীধারী হচ্ছে। কিন্তু কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ আশানুরূপ বাড়ছে না। উচ্চশিক্ষা গ্রহণ করেও সুবর্ণ সুযোগ নিয়েও সমাজে অবদান রাখতে না পারলে সেটা সামাজিক অপরাধ হয়। তিনি আরো বলেন, উন্নয়ন কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণের ক্ষেত্রে সমতা নেই। প্রযুক্তির উন্নয়নে নারীর অন্তর্ভুক্তি বাড়ােেত হবে। নারীদের রুটিন কাজগুলোতে এখন প্রযুক্তি যুক্ত হয়েছে। তাই প্রযুক্তি ও প্রগতিতে নারীকে এগিয়ে নিতে হলে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে। নাহয় শিক্ষিত হয়েও নারীরা পিছিয়ে পড়বে। কেননা আনুষ্ঠানিক কাজের ক্ষেত্রে নারীর শ্রমের মূল্য আছে, কিন্তু অনানুষ্ঠানিক ক্ষেত্রে নারীর অবদান মূল্যহীন। সেজন্য নারীদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ততা বাড়ানো জরুরি হয়ে পড়েছে। 

তিনি ১২ মার্চ (মঙ্গলবার) নারী দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যৌন নিপীড়নমূলক কার্যকলাপ কঠোরভাবে দমনের লক্ষ্যে গঠিত অভিযোগ কমিটির আয়োজনে ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে অনুষ্ঠিত যৌন হয়রানি প্রতিরোধে গঠিত অভিযোগ কমিটির আহবায়ক ও পানিসম্পদ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আয়শা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন যৌন হয়রানি প্রতিরোধ কমিটির ও রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ফারজিন হাসান মৌমিতা, প্রীতি রায় ও তাবাস্সুম বিনতে রেজা। 

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, সভ্যতার অগ্রযাত্রায় নারীদের অনেক অবদান রয়েছে। নারীর অধিকার এখন কেবল স্লোগান নয়, বাস্তব প্রতিফলনও। বাংলাদেশ এখন উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশের মিশনে আছে। সেই অগ্রযাত্রা অব্যাহত রাখতে পুরুষের পাশাপাশি নারীদেরকেও গৌরবময় অবদান রাখতে হবে। 

অনুষ্ঠানে চুয়েট ডিবেটিং সোসাইটির মিছিল প্রকাশনীর সহযোগিতায় ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শিরোনামে একটি গ্রন্থের মোড়ক উন্মোচন করেন কবি সুফিয়া কামাল কন্যা এডভোকেট সুলতানা কামাল। এর আগে সকালে পুরকৌশল বিভাগের সামনে থেকে নারী দিবস-২০১৯ উপলক্ষ্যে এক আনন্দ র্যা লি বের করা হয়। এতে নারী অধিকার ও মানবাধিকারকর্মী এডভোকেট সুলতানা কামাল এবং চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম নেতৃত্ব দেন। র্যা লিতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের নারী শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন। এরপর ক্যাম্পাসের গোল চত্ত্বর সংলগ্ন বাস্কেটবল মাঠে জয়ধ্বনি’র অংশগ্রহণে নারী দিবসের বিশেষ ফ্ল্যাশ-মব পরিবেশন করা হয়।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৩৫, মার্চ ১৫, ২০১৯

বিশ্ব ভোক্তা অধিকার দিবসে চট্টগ্রামে ক্যাব’র র‌্যালী


Los Angeles

২৩:১৪, মার্চ ১৩, ২০১৯

চুয়েটে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:১৭, মার্চ ২২, ২০১৯

লামা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের বার্ষিক সাধারণ সভা