image

আজ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

বিশ্ব ভোক্তা অধিকার দিবসে চট্টগ্রামে ক্যাব’র র‌্যালী

প্রেস বিজ্ঞপ্তি    |    ২৩:৩৫, মার্চ ১৫, ২০১৯

image

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষ্যে  ১৫ মার্চ, শুক্রবার  চট্টগ্রাম জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম এর যৌথ উদ্যোগে চট্টগ্রাম সাকির্ট হাউজ প্রাঙ্গন হতে র‌্যালিটি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সাকির্ট হাউজে এসে শেষ হয়।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান র‌্যালিতে নেতৃত্ব দেন। র‌্যালির শুরুতে বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান বেলুন উড়িয়ে দিবসটি শুভ সুচনা করেন। 

র‌্যালি শেষে চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে দিবসের প্রতিপাদ্যের উপর আলোকপাত করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, স্থানীয় সরকার, চট্টগ্রাম বিভ গের পরিচালক দীপক চক্রবর্ত্তী, পরিচালক, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ), এসএম মেহেদী হাসান, বিপিএম, পিপিএম, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম, ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন। আলোচনায় অংশনেন চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, সাবেক পরিচালক, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা, জেলা পরিষদ সদস্য আনোয়ারা বেগম, বাংলাদেশ রেস্তোরা মালিক সমিতির সভাপতি ইলিয়াছ ভুইয়া, জেল পরিদর্শক ইয়ামুন্নাহার, দোকান মালিক সমিতির যুগ্ন সম্পাদক খালেদ খান চৌধুরী, ক্যাব বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছারেবী, ক্যাব মহানগর সাধারন সম্পাদক অজয় মিত্র শংকু, দক্ষিন জেল্ াসভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, আইডিএফ প্রতিনিধি সুদর্শন বড়–য়া প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে ভোক্তা অধিকার সংরক্ষণ ও নিরাপদ খাদ্যের বিকল্প নেই। নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার সংরক্ষণে মাননীয় প্রধান মন্ত্রী জিরো টলারেন্স প্রদর্শনের নির্দেশনা দিয়েছে। তবে দেশের ভোক্তারা সচেতন নয়, ভোক্তা অধিকার সংগঠনগুলি নানা কারনে কার্যকর ভুমিকা রাখতে সক্ষম হচ্ছে না। সে কারনে ভোক্তা অধিকার সংরক্ষণে ক্রেতা-বিক্রেতা উভয়কে সচেতন হতে হবে। কারন যারা ১টি পণ্যের ব্যবসায়ী সে বা তার পরিবার আরও ৫টি পণ্যের ক্রেতা। বিশেষ অতিথির বক্তব্যে দীপক চক্রবর্ত্তী তাঁর বক্তব্যে স্থানীয় সরকারের অধিন প্রতিষ্ঠান সমূহে ব্যবহার করে তৃণমূল পর্যায়ে ভোক্তা সাধারণকে সচেতন করতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে ক্যাব সভাপতি এস এম নাজের হোসাইন বলেন বাংলাদেশের ভোক্তারা নিরাপদ ও মানসম্পন্ন পণ্য প্রাপ্তির বেলায় পুরোপুরি সংকটে রয়েছে। কারন বাজারে ভেজাল ও মানহীন পণ্যে সয়লাব, কিন্তু প্রশাসনের যথাযথ নজরদারি সেখানে নেই। ভোক্তারা প্রতিনিয়তই প্রতারিত হচ্ছে, ঠকছে, আইনী সুবিধা নিশ্চিত হচ্ছে না। সেকারনে ভোক্তা অধিকার সুনিনশ্চিত করতে হলে সরকারি প্রতিষ্ঠানগুলোকে আরও আন্তরিক ও ভোক্তা বান্ধব হতে হবে। বিশেষ অতিথি চিটাগাং চেম্বারের সভাপতি মাহবুবুল আলম তাঁর বক্তব্যে বলেন আসন্ন রমজান উপলক্ষ্যে ব্যবসায়ীবৃন্দকে অনৈতিক মুনাফা অর্জন হতে এখন থেকে বিরত থাকার আহবান জানান। ভেজাল ও অতি মুনাফাকারী ব্যবসায়ীদেরকে চট্টগ্রাম চেম্বার কোনভাবে সহায়তা দিবে না। রমজানে দ্রব্যমূল্য ও ভেজালরোধে প্রশাসনের কঠোর নজরদারির আহবান জানান, চট্টগ্রাম চেম্বার সেখানে প্রয়োজনীয় সহােযগিতা প্রদান করবে। বিশেষ অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা তাঁর বক্তেব্যে বলেন ক্ষুধা ও দারিদ্রমুক্ত সুখী সমৃদ্ধ বঙ্গবন্ধরু সোনার বাংলা গড়তে উৎপাদন বাড়ানোর পাশাপাশি নিরাপদ মানসম্পন্ন পণ্য নিশ্চিত করতে হবে। সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন বলেন কোথাও কোনো ভেজাল, মানহীন ও অনিয়ম পরিলক্ষিত হলে জেলা প্রাশসন, বিভাগীয় প্রশাসন, ক্যাব ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে অবহিত করতে হবে। প্রয়োজনে সরকারের জরুরী সেবা ৩৩৩ এ ফোন করে অনিয়মের তথ্য জানানোর জন্য সকলের প্রতি আহবান জানান। 

আলোচনা সভায় সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ক্যাব নেতৃবৃন্দ, ব্যবসায়ী, সাংবাদিক, শিক্ষক, নারী নেত্রী সামাজিক ও সাংস্কৃতিক ও যুব সংগঠনের প্রতিনিধি, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণীপেশার ব্যক্তিবর্গ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভোক্তা অধিকার বিষয়ে জেলা পর্যায়ে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও ৩য় স্থান অধিকারীর মধ্যে প্রধান অতিথি মহোদয় নগদ সম্মানি, ক্রেস্ট ও সনদ পত্র বিতরণ করেন। আলোচনা সভার শুরুতে জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান পাওয়ার পয়েন্ট উপস্থানার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ ব্যাখা করেন। আলোচনা সভার সঞ্চালনা করেন ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৩:৫৪, মে ২৪, ২০২২

চিটাগাং সিটি লায়ন্স ক্লাবের নতুন কমিটি গঠিত


Los Angeles

০০:৫০, অক্টোবর ৬, ২০২১

চকবাজার মতি কমপ্লেক্সে নূর ফ্যাশন হাউজ শোরুম উদ্বোধন


image
image