image

আজ, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

বান্দরবানের আলীকদমে খাল পূনঃ খনন কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

জসিম সরওয়ার, আলীকদম (বান্দরবান) সংবাদদাতা    |    ১৩:৪৩, মার্চ ১৭, ২০১৯

image

মানুষের চলাচলের রাস্তা যাবে তবু টাকার বিনীময়ে বাচিয়ে দিয়েছে টয়লেটের ম্যানগুল পর্যন্ত। 

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বান্দরবান কর্তৃক বাস্তবায়নাধীন আলীকদম বাসস্টেশন সংলগ্ন খাল পূনঃ খনন কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রায় অর্ধ কোটি কাটার প্রকল্পে কাজ চলছে ঠিকাদার প্রতিনিধির মর্জি মাফিক। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন সুপারভাইজিং নেই মাঠ পর্যায়ে। 

প্রায় ১.৩৪৫কি.মি. খাল পূনঃ খনন প্রকল্পর ভ‚ক্ত খালের দুইপাশের বাড়ী-ঘর, মুল্যবান ভ‚-সম্পদ, ফলজ গাছ অধিগ্রহন/দখল মূক্ত করার প্রয়োজন হলে মালিকদের নোটিশ/কর্তৃপক্ষের বৈঠকের মাধ্যমে পূর্বেই অবহিত করার বিধান থাকলেও কর্তৃপক্ষের অবহেলার সুযোগ কাজে লাগিয়ে ঠিকাদার প্রতিনিধি আনোয়ার তেল খরচের নামে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন। টাকা দিলে অবৈধ স্থাপনা হলেও পাশ কেটে যাচ্ছেন আর টাকা না দিয়ে গুডিয়ে দিচ্ছেন মানুষের মূল্যবান ভ‚-সম্পদ, চলাচল পথ ও গাছপালা। বান্দরবান-ডাব্লিউ-০২/২০১৮-১৯নং প্যাকেজের আওতায় ৪১.৭৭লক্ষ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোড, বান্দরবান বিভাগ।

প্রকল্প এলাকায় ঝুলানো সাইন বোর্ডে ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম মেসার্স মোস্তফা এন্ড সন্স, সোনাপুর সদর নোয়াখালী লিপিবদ্ধ থাকলেও কাজ পরিচালনা করছে মোঃ রমজান নামের এক ঠিকাদারের ভাগিনা পরিচয়য়ে আনোয়ার। প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়ে দেখাযায় পাশের বাড়ীর মূল্যবান অনেক গাছপালা কেটে ধ্বংষ যজ্ঞ চালিয়ে টাকা না দেওয়া মাটি ফেলা হয়েছে প্রকল্পে পশ্চিম তীরে অথচ মোটা অংকের টাকার বিনীময়ে পাশের অবৈধ স্থাপনায় মাটি ভরাটের কাজ করা হয়েছে যে, উৎসাহ সহকারে এবং সরকারি ভূমিতে গিয়ে বাড়ী নির্মাণ খালের অনেক অংশ অবৈধভাবে দখল করে টয়লেট জন্য নির্মিত ম্যানগুল ভাঙ্গার প্রয়োজন মনে করেনি আনোয়ারকে খুশি করেছে বলে। অতচ রাস্তা নয় পার্শ্ববর্তী তিনটি বাড়ীর মানুষ ও এলাকার প্রায় ৫০/৬০জন স্কুল-মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদের চলাচলের পথ কেটে দিয়েছে অনেকবার অনুরোধ করা সত্বেও। আনোয়ারের স্বেচ্ছা চারিতাসহ প্রকল্প এলাকা পরিদর্শন করে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নিয়ম মোতাবেক দুইপাশে পাড় নির্মানের ব্যবস্থা গ্রহনের নিমিত্তে নির্বাহী প্রকৌশলী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বান্দরবান বরাবর একটি লিখিত অভিযোগ করা হয়েছে।

এ ব্যাপারে ঠিকাদার মোঃ রমজান সাহেব এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি প্রকল্পের কাজ ফাইনাল হয়নি বলে এ প্রতিবেদককে জানান এবং কোন সমস্যা থাকলে প্রকল্প এলাকায় আনোয়ারের সাথে যোগাযোগের পরামর্শ দেন এবং আনোয়ারের সাথে যোগাযোগ করা হলে সে নগদ টাকা নয় তেল খরচ চাওয়ার কথা স্বীকার করে বলেন দিলে নেই না দিলে জোর নেই।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৫৩, জুন ১৪, ২০২২

রোহিঙ্গা মাঝি আজিম হত্যাকান্ডের মাস্টারমাইন্ড আনাস গ্রেফতার


Los Angeles

২৩:১৯, জুন ১১, ২০২২

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবকের মরদেহ উদ্ধার


Los Angeles

১৩:৫২, মে ৩১, ২০২২

উখিয়ায় অপহৃত রোহিঙ্গা যুবক উদ্ধার


Los Angeles

২৩:৪৯, মে ২৯, ২০২২

উখিয়ায় তিন হাসপাতাল ক্লিনিকের কপাট হলো বন্ধ, প্রশাসন থাকবেনা আর অন্ধ


Los Angeles

০০:৪২, মে ১৫, ২০২২

উখিয়ায় জাল নোট তৈরির সরঞ্জামসহ রোহিঙ্গা গ্রেফতার


Los Angeles

১৫:৪৩, মে ১৪, ২০২২

ভারত থেকে পালিয়ে আসা ৬ রোহিঙ্গা আটক


Los Angeles

১৪:০৩, মে ১৪, ২০২২

রোহিঙ্গা ক্যাম্পে পন্য মজুদের অভিযোগ গ্রেফতার-২


Los Angeles

০০:৩৭, মে ১৪, ২০২২

ঘুমধুমে ৯০ হাজার ইয়াবাসহ আটক ২


image
image