image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ ইং

উখিয়ার হাটবাজারগুলো অস্থিত্ব সংকটেঃদূভোর্গে ক্রেতারা

কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা    |    ১৬:৪৫, মার্চ ২৭, ২০১৯

image

দখল দূষণের কবলে পড়েছে উখিয়ার ব্যস্ততম ও ঐতিহ্যবাহী হাটবাজারগুলো এখন অস্থিত্ব সংকটে। প্রতি মৌসুমে সরকার এসব হাটবাজার গুলো প্রকাশ্যে নিলাম ডাকের মাধ্যমে ইজারা দিয়ে কোটি কোটি টাকা আদায় করলেও পরিবেশ পরিচ্ছন্নতায় উদাসীন বাজার ইজারাদার। ক্রেতা সাধারণ অস্বাস্থ্যকর পরিবেশে কেনাকাটা করলেও বাজারের সার্বিক পরিবেশ উন্নয়নে এলাকাবাসীর অসংখ্য অভিযোগ রয়েছে। তারা বলছেন যেখানে সেখানে ময়লা আবর্জনার পঁচা দূর্গন্ধে কেনাকাটা করা দূরূহ ব্যাপার হয়ে দাড়িয়েছে। বিকল্প কোন অবলম্বণ না থাকায় এখানে কেনাকাটা করতে আসতে হচ্ছে।

শনিবার সকালে বাজারে বেশ কয়েকজন ক্রেতা বিক্রেতার কাছে জানতে চাওয়া হলে তারা এসব কথা বলেন। এ উপজেলার অন্যতম ক্রেতা বিক্রেতা সাধারণের মিলনমেলা উখিয়া দারোগা বাজার নামে পরিচিত এ বাজারটি প্রতি শনিবার ও মঙ্গলবার হাট বসে। স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য সামগ্রী ছাড়াও বিভিন্ন স্থান থেকে উৎপাদিত তরিতরকারি সহ যাবতীয় কাঁচামাল এ বাজারে বাজারজাত হয়ে থাকে।

এক সময়ে ঐতিহ্যবাহী এ হাটটি বর্তমানে স্থানীয় গুটি কয়েক পরিবারের নিয়ন্ত্রণে চলে যাওয়ার কারণে বাজারটির আয়তন দিন দিন ছোট হয়ে আসছে।পাশাপাশি স্হানীয় ব্যবসায়ীরা পচা মাছ,তরিতরকারি রাস্তা/ড্রেনে পেলে ভরাট করে পরিবেশ মারাত্মক হুমকির মুখে ঠেলে দিচ্ছে।

সরেজমিনে বাজার ঘুরে দেখা যায়, রাস্তা ও ড্রেন দখল করে ব্যবসায়ীরা দোকানপাট নির্মাণ করে ব্যবসা করার কারণে ক্রেতা সাধারণ দূভোর্গের শিকার হচ্ছে।

স্থানীয় ব্যবসায়ী পরিমল সেন (৭৫) জানান, তারা স্বপরিবারে এ বাজারে বসবাসের পাশাপাশি স্থায়ী ব্যবসা বাণিজ্য করে আসছে। সে সময়ের তুলনায় এখন বাজারের অবস্থা বেহাল।

বাজারের আরেক স্থানীয় ব্যবসায়ী দিলীপ কুমার মলি­ক জানান, বাজার নিলাম ডাকের মাধ্যমে বিপুল অংকের টাকা আয় হলেও সমপরিমাণ উন্নয়ন হচ্ছে না। তিনি বলেন, স¤প্রতি বাজারে উন্নয়নের কাজ চললেও তা গুনগত মান সম্পন্ন হচ্ছে না বলে তিনি অভিযোগ করে বলেন। এছাড়া বাজারের যেখানে সেখানে ময়লা আবর্জনা, মলমূত্র পড়ে থাকার কারণে ক্রেতা বিক্রেতা সাধারণ বাজারে যাওয়া আসা করতে পরিবেশগত ভাবে দূভোর্গের শিকার হতে হচ্ছে।

এ প্রসঙ্গে একজন তরকারি ব্যবসায়ী ছৈয়দ আলম জানান, তিনি নিজেও বেশ কয়েকবার অভিযোগ করেছেন, বাজারের আবর্জনা পরিস্কার করার জন্য। কিন্তু তা কেউ শুনছে না। ইতিপূর্বে উপজেলা সহকারি কমিশনার ভূমি মোঃ ফখরুল ইসলাম বাজারটি পরিদর্শন করে অবৈধভাবে দখলে নেওয়া বেশ কয়েকটি দোকান উচ্ছেদ করলেও বাজার সড়ক দখল করে যেসব ব্যবসায়ীরা কাঁচামালের বাণিজ্য করছে তাদের অপসারণ না করায় ক্রেতা বিক্রেতা সাধারণ ও পথচারী চলাচলে অসহনীয় দূভোর্গের শিকার হতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে বাজার ইজারাদারের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে বাজারের ইজারাদার কে তা এখনো পরিস্কার নয় বলে ব্যবসায়ীরা জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী জানান, বাজার ইজারাদার যে হোক না কেন তার দায়িত্ব বাজার পরিস্কার পরিচ্ছন্ন রাখা। চলমান বাজার উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, বাজারের ড্রেন, সড়ক নির্মাণে কোন রকম অনিয়ম করা হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:০৭, এপ্রিল ৮, ২০১৯

বান্দবানের আলীকদম উপজেলায় অধিকাংশ স্ট্রীট লাইটই অকেজো


Los Angeles

১৮:০৫, এপ্রিল ৩, ২০১৯

যানজট ও ধূলোময় উখিয়া-টেকনাফ সড়ক


Los Angeles

১৬:৪৫, মার্চ ২৭, ২০১৯

উখিয়ার হাটবাজারগুলো অস্থিত্ব সংকটেঃদূভোর্গে ক্রেতারা


Los Angeles

২২:৫৩, মার্চ ২২, ২০১৯

কোটি টাকায় নির্মিত সেচ প্রকল্পের সুবিধা মেলেনি ১৮ বছরেও


Los Angeles

০০:০০, ফেব্রুয়ারী ২৬, ২০১৯

কুতুবদিয়ায় ঝড়ো হাওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি


Los Angeles

২২:৩৭, ফেব্রুয়ারী ২৫, ২০১৯

ধমকা ঝড়ো হাওয়ায় আনোয়ারায় মাদ্রাসা ভবন লন্ডভন্ড, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি


Los Angeles

২২:৩১, ফেব্রুয়ারী ২৫, ২০১৯

চকরিয়া খুটাখালী কিশলয় স্কুল ঘূর্নিঝড়ে লন্ডভন্ড, পাঠদান বন্ধ!


Los Angeles

২৩:৩২, ফেব্রুয়ারী ২৩, ২০১৯

কক্সবাজারের ইসলামপুর মধ্য নাপিতখালীর ভাঙ্গা ব্রীজ : ঝুঁকিতে শিক্ষার্থীদের প্রতিমুহুর্ত


Los Angeles

০০:১৯, ফেব্রুয়ারী ১৯, ২০১৯

যানজটে বিশ্বে প্রথম স্থান অর্জন করল ঢাকা


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:১০, এপ্রিল ১৮, ২০১৯

তুমব্রু খালে এবার স্লুইচ গেইট নির্মাণ করছে মিয়ানমারঃবিজিবি ও বিজিপির পতাকা বৈঠক সম্পন্ন


Los Angeles

২৩:০৫, এপ্রিল ১৮, ২০১৯

সীতাকুণ্ডে  নিজ বাড়ির পুকুরে পড়ে এক শিশুর মৃত্যু