image

আজ, বুধবার, ২৬ জুন ২০১৯ ইং

উখিয়ার হাটবাজারগুলো অস্থিত্ব সংকটেঃদূভোর্গে ক্রেতারা

কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা    |    ১৬:৪৫, মার্চ ২৭, ২০১৯

image

দখল দূষণের কবলে পড়েছে উখিয়ার ব্যস্ততম ও ঐতিহ্যবাহী হাটবাজারগুলো এখন অস্থিত্ব সংকটে। প্রতি মৌসুমে সরকার এসব হাটবাজার গুলো প্রকাশ্যে নিলাম ডাকের মাধ্যমে ইজারা দিয়ে কোটি কোটি টাকা আদায় করলেও পরিবেশ পরিচ্ছন্নতায় উদাসীন বাজার ইজারাদার। ক্রেতা সাধারণ অস্বাস্থ্যকর পরিবেশে কেনাকাটা করলেও বাজারের সার্বিক পরিবেশ উন্নয়নে এলাকাবাসীর অসংখ্য অভিযোগ রয়েছে। তারা বলছেন যেখানে সেখানে ময়লা আবর্জনার পঁচা দূর্গন্ধে কেনাকাটা করা দূরূহ ব্যাপার হয়ে দাড়িয়েছে। বিকল্প কোন অবলম্বণ না থাকায় এখানে কেনাকাটা করতে আসতে হচ্ছে।

শনিবার সকালে বাজারে বেশ কয়েকজন ক্রেতা বিক্রেতার কাছে জানতে চাওয়া হলে তারা এসব কথা বলেন। এ উপজেলার অন্যতম ক্রেতা বিক্রেতা সাধারণের মিলনমেলা উখিয়া দারোগা বাজার নামে পরিচিত এ বাজারটি প্রতি শনিবার ও মঙ্গলবার হাট বসে। স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য সামগ্রী ছাড়াও বিভিন্ন স্থান থেকে উৎপাদিত তরিতরকারি সহ যাবতীয় কাঁচামাল এ বাজারে বাজারজাত হয়ে থাকে।

এক সময়ে ঐতিহ্যবাহী এ হাটটি বর্তমানে স্থানীয় গুটি কয়েক পরিবারের নিয়ন্ত্রণে চলে যাওয়ার কারণে বাজারটির আয়তন দিন দিন ছোট হয়ে আসছে।পাশাপাশি স্হানীয় ব্যবসায়ীরা পচা মাছ,তরিতরকারি রাস্তা/ড্রেনে পেলে ভরাট করে পরিবেশ মারাত্মক হুমকির মুখে ঠেলে দিচ্ছে।

সরেজমিনে বাজার ঘুরে দেখা যায়, রাস্তা ও ড্রেন দখল করে ব্যবসায়ীরা দোকানপাট নির্মাণ করে ব্যবসা করার কারণে ক্রেতা সাধারণ দূভোর্গের শিকার হচ্ছে।

স্থানীয় ব্যবসায়ী পরিমল সেন (৭৫) জানান, তারা স্বপরিবারে এ বাজারে বসবাসের পাশাপাশি স্থায়ী ব্যবসা বাণিজ্য করে আসছে। সে সময়ের তুলনায় এখন বাজারের অবস্থা বেহাল।

বাজারের আরেক স্থানীয় ব্যবসায়ী দিলীপ কুমার মলি­ক জানান, বাজার নিলাম ডাকের মাধ্যমে বিপুল অংকের টাকা আয় হলেও সমপরিমাণ উন্নয়ন হচ্ছে না। তিনি বলেন, স¤প্রতি বাজারে উন্নয়নের কাজ চললেও তা গুনগত মান সম্পন্ন হচ্ছে না বলে তিনি অভিযোগ করে বলেন। এছাড়া বাজারের যেখানে সেখানে ময়লা আবর্জনা, মলমূত্র পড়ে থাকার কারণে ক্রেতা বিক্রেতা সাধারণ বাজারে যাওয়া আসা করতে পরিবেশগত ভাবে দূভোর্গের শিকার হতে হচ্ছে।

এ প্রসঙ্গে একজন তরকারি ব্যবসায়ী ছৈয়দ আলম জানান, তিনি নিজেও বেশ কয়েকবার অভিযোগ করেছেন, বাজারের আবর্জনা পরিস্কার করার জন্য। কিন্তু তা কেউ শুনছে না। ইতিপূর্বে উপজেলা সহকারি কমিশনার ভূমি মোঃ ফখরুল ইসলাম বাজারটি পরিদর্শন করে অবৈধভাবে দখলে নেওয়া বেশ কয়েকটি দোকান উচ্ছেদ করলেও বাজার সড়ক দখল করে যেসব ব্যবসায়ীরা কাঁচামালের বাণিজ্য করছে তাদের অপসারণ না করায় ক্রেতা বিক্রেতা সাধারণ ও পথচারী চলাচলে অসহনীয় দূভোর্গের শিকার হতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে বাজার ইজারাদারের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে বাজারের ইজারাদার কে তা এখনো পরিস্কার নয় বলে ব্যবসায়ীরা জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী জানান, বাজার ইজারাদার যে হোক না কেন তার দায়িত্ব বাজার পরিস্কার পরিচ্ছন্ন রাখা। চলমান বাজার উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, বাজারের ড্রেন, সড়ক নির্মাণে কোন রকম অনিয়ম করা হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৫৮, জুন ২২, ২০১৯

পেকুয়ায় খানাখন্দ জলে-কাদায় একাকার পান বাজার সড়ক : দুর্ভোগ চরমে


Los Angeles

১৯:১৩, জুন ৯, ২০১৯

দোহাজারী পৌরসভা বাসস্ট্যান্ডে যাত্রী ছাউনি নেইঃ চরম দুর্ভোগ যাত্রীদের


Los Angeles

১৮:৪০, জুন ৯, ২০১৯

কক্সবাজার-টেকনাফ সড়কে পথচারীও যাত্রীদের দুর্ভোগের শেষ নেই


Los Angeles

২০:৫০, মে ২৯, ২০১৯

লোহাগাড়ায় যানজটে জনদূর্ভোগ : দায়ী নিয়ন্ত্রহীণ পার্কিং


Los Angeles

০১:১৮, মে ২৮, ২০১৯

ধুলোয় ধূসর কক্সবাজার-টেকনাফ সড়কঃবাড়ছে দূর্ঘটনা


Los Angeles

২৩:৫৩, মে ২৫, ২০১৯

সাগরে মাছ ধরা বন্ধে দুশ্চিন্তায় আনোয়ারা  উপকূলীয় জেলেরা, পুনর্বাসনের দাবী 


Los Angeles

০০:১৬, মে ২৪, ২০১৯

পেকুয়ায় ক্ষতিপূরণ না পেয়ে খোলা আকাশের নিচে ৪টি অসহায় পরিবার


Los Angeles

০৪:১২, মে ২১, ২০১৯

ঈদকে সামনে রেখে কক্সবাজার ট্রাফিক পুলিশের লাগামহীন টোকেন বাণিজ্য


image
image