image

আজ, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং

দিনদিন সহিংস হয়ে উঠছে ক্যাম্পের রোহিঙ্গারা

কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা    |    ২২:৩৮, এপ্রিল ৬, ২০১৯

image

দিনদিন সহিংস হয়ে উঠছে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩০ টি ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। নিজেদের মধ্যে দ্ব্ন্ধ সংঘাতের ঘটনা বাড়ছে। তুচ্ছ ঘটনায় হামলা, সংঘর্ষ, খুনসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে মিয়ানমারের বাস্তচ্যূত এই মানুষেরা। ফলে উদ্বেগ বাড়ছে। স্থানীয়দের দাবি, প্রত্যাবাসন ও ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে পরিকল্পিতভাবে করা হচ্ছে এসব অপরাধের ঘটনা। এখন নিয়মিতই এমন সংঘাতের ঘটনা ঘটছে রোহিঙ্গা ক্যাম্পে। জড়িয়ে পড়ছে নানা অপরাধে। তুচ্ছ ঘটনায় হামলা, সংঘর্ষ, প্রকাশ্যে অস্ত্রের মহড়া, খুন এখন যেন নিত্য ব্যাপার।

পরিসংখ্যান বলছে, গত দেড়বছরে রোহিঙ্গা ক্যাম্পে ৩০ জন মারা গেছে নানা ঘটনায়। অপহরণের শিকার ৩৭ জন। মোট ২৯৯টি ঘটনায় আসামী হয়েছে ৬১৮জন। কেবল নিজেদের মধ্যেই নয় স্থানীয় আর বিদেশিদের ওপরও মাঝে মাঝে চড়াও হচ্ছে রোহিঙ্গারা।

স্থানীয় পর্যবেক্ষকদের দাবি, ক্যাম্পের ভেতরেই গড়ে উঠেছে বিভিন্ন গ্রুপ। তাদের দাবি, ক্যাম্পের বেশিরভাগ ঘটনাই পরিকল্পিত। যার উদ্দেশ্য, মিয়ানমারে প্রত্যাবাসন ও ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া বানচাল করা।

কক্সবাজার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন মনে করেন, এলাকা ভিত্তিক ক্যাম্পে বিভিন্ন দোকান থেকে চাঁদা আদায়, আধিপত্য বিস্তারসহ নানা কারনে রোহিঙ্গারা সহিংস হয়ে উঠছে। তবে এখনই রোহিঙ্গাদের অপরাধ নিয়ন্ত্রণ করা না গেলে সামনে তা ভয়ংকর রূপ নেবে, সেইসাথে কক্সবাজার অঞ্চলে তৈরি হবে নিরাপত্তা সংকট-এমনটা মনে করছেন স্থানীয়রা।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


Los Angeles

১৯:১৫, অক্টোবর ৩, ২০২১

দিন দিন বেপরোয়া-ভয়ংকর রূপ ধারণ করছে আশ্রিত রোহিঙ্গারা


Los Angeles

২০:১৬, সেপ্টেম্বর ২৩, ২০২১

উন্নয়ন সমৃদ্ধির রোল মডেল বাংলাদেশ- জেনেভায় ভূমিমন্ত্রী


Los Angeles

১৭:১২, মে ২৬, ২০২১

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট


image
image