image

আজ, বুধবার, ২৬ জুন ২০১৯ ইং

বান্দবানের আলীকদম উপজেলায় অধিকাংশ স্ট্রীট লাইটই অকেজো

জসিম সরওয়ার, আলীকদম (বান্দরবান) সংবাদদাতা    |    ২৩:০৭, এপ্রিল ৮, ২০১৯

image

বর্তমান সরকারের ভিশন”২০২১ বাস্তবায়নে ২০২১সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে ঘরে ঘরে বিদ্যুৎ প্রধানমন্ত্রীর বিশেষ প্রতিপাদ্যের মাধ্যমে আলীকদম উপজেলার ০৪টি ইউনিয়নের প্রায় দশ হাজার পরিবারের মাঝে সৌর বিদ্যুৎ বিতরণের পাশাপাশি আশার আলো দেখিয়েছিল উপজেলার ৪টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ স্থানে স্থাপিত স্ট্রীট লাইট।  

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের টিআর কাবিটা প্রকল্পের আওতায় আলীকদম উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস উক্ত স্ট্রীটলাইট কার্যক্রম বাস্তবায়ন করছে। কিন্তু স্থপনের কয়েক মাসের মাধ্যে অধিকাংশ লাইট নষ্ট হয়ে গেছে। এ বিষয়ে কারিগরী প্রতিষ্ঠান রুরাল সার্ভিস ফাউন্ডেশনের সংশিষ্টদের বলার পর ঠিক করে দিলেও কিছুদিন সচল থাকার পর পুনরায় নষ্ট হয়ে যায়।

এলাকাবাসীর অভিযোগ উপজেলা পরিষদের চারপাশে উন্নত মানের স্ট্রীট লাইট স্থাপন করলেও উপজেলা পরিষদের বাইরে পুরো আলীকদমে স্থাপিত স্ট্রীট লাইট সরকারি অর্থে ক্রয়কৃত বলে কারিগরী প্রতিষ্ঠান নি¤œ মানের সরঞ্জাম সরবরাহের কারণে এ অবস্থা হয়েছে। লাইট স্থাপনের পক্ষপাত করা হয়েছে ব্যক্তি বিশেষকে খুশি করতে প্রয়োজনীয় স্থানে লাইট না বসিয়ে অপ্রয়োজনীয় স্থানে লাইট স্থাপন করা এবং অনেক ক্ষেত্রে ৫০ফুটের ব্যাবধানে লাইট দেখা যায় অনেক স্থানে। অনেক সময় মাসের পর মাস লাইটগুলো নষ্ট হয়ে পড়ে থাকলেও সাড়াবার ব্যবস্থা নেওয়া হয় না বলে জানান।

আলীকদম সদর ইউনিয়নের মেম্বার সন্তোষ কান্তি দাশ জানান ইতিমধ্যে উপজেলা নির্বাহী অফিসার নষ্ট লাইটের তালিকাসহ কারণ জানতে চেয়ে পরিষদে চিঠি পাঠালে আমরা তদন্ত করে তালিকা উপজেলায় পাঠিয়েছি। সরবরাহকারী প্রতিষ্ঠান রুরাল সার্ভিস ফাউন্ডেশনের আলীকদম উপজেলা সেলস্ ম্যানেজার মোঃ রাসেল ও উপজেলা টেকনিশিয়ান মিনহাজুর রহমান জানান, ইলেক্ট্রট্রনিক্স যন্ত্রপাতির গ্যারান্টি দেওয়া যায় না, নষ্ট হবে স্বাভাবিক, নষ্ট হলে মেরামত করে দেওয়া হবে। এরই মধ্যে অনেক নষ্ট স্ট্রীটলাইট মেরামতের জন্য খোলে ফেলা হয়েছে বলে জানান। স্ট্রীটলাইটের একটি চালান নিম্নমানের হওয়ায় এ সমস্যা হচ্ছে বলে স্বীকার করেন প্রতিষ্ঠানের ওই কর্মকর্তা। 

এ বিষয়ে ২নং চৈক্ষ্যং ইউনিয়নের চেয়ারম্যান ফেরদৌস রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, নষ্ট লাইটের বিষয়টি আমি জানতাম না, তাই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারি নি এবং উক্ত ইউনিয়নে নষ্ট লাইটের বিষয়ে ইউপি সদস্যদের কাছে নিজ নিজ ওয়ার্ডের অচল ও আংশিক সচল স্ট্রীটলাইটের তালিকা চাওয়া হয়েছে কিন্তু ইউপি সদস্যরা তালিকা দিতে না পারায় মেরামতের জন্য সংশিষ্ট অফিসকে জানাতে পারছেন না বলে জানান।

আলীকদম উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মনসুর রহমান বলেন,আমরা প্রত্যেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সহযোগিতা নিয়ে কাজ বাস্তবায়ন করেন বলে জানান। চাহিদা স্ব স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা দেন এবং চাহিদা অনুযায়ী দূর্যোগ ও ত্রাণ অধিদপ্তর থেকে দেওয়া বরাদ্দ আমরা শুধু মনিটরিং করি মাত্র।

তিনি আরো বলেন, সচল,আংশিক সচল ও পুরোপুরি অচল স্ট্রীটলাইটের তালিকা চেয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের কাছে চিঠি দেওয়া হয়েছে কিন্তু এখনো চেয়ারম্যানগণ আমাকে সে তালিকা দেয় নি। যার কারণে পুরোপুরি সেগুলো মেরামতের কোন ব্যবস্থা নিতে পারছি না।

আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজিমুল হায়দার জানান, অচল বা আংশিক সচল স্ট্রীটলাইট গুলো দ্রæত সচল করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রয়োজনীয় স্থান ব্যতীত অপ্রয়োজনীয় কোন একক ব্যক্তি বিশেষের সুবিধার্থে স্ট্রীটলাইট স্থাপন না করতে ও মনিটরিং এর দায়িত্বে থাকা সংশ্লিষ্ট দপ্তরকে নিয়মিত মনিটরিং করার নির্দেশ দেওয়া হয়েছে বলে তিনি জানান।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৮:১৫, জুন ২৪, ২০১৯

দোহাজারীতে ৩৫ শত শিক্ষার্থীর ঝুঁকিতে মহাসড়ক পারাপার : ফুটওভার ব্রীজ নির্মাণের দাবী


Los Angeles

২৩:৪১, জুন ২৩, ২০১৯

৪৭ বছরেও অবহেলিত দক্ষিণ চট্টগ্রামের একমাত্র মুক্তিযোদ্ধা ক্যাম্প !


Los Angeles

১৬:৪৪, জুন ২৩, ২০১৯

চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সঃ ২১ চিকিৎসক পদের বিপরীতে কর্মরত আছেন ৯ জন


Los Angeles

১৫:০৩, জুন ২৩, ২০১৯

পুলিশ অফিসার সালাহ্ উদ্দীন হিরার ব্যতিক্রমধর্মী জন্মোৎসব পালন


Los Angeles

০০:২২, জুন ২৩, ২০১৯

দোহাজারী ৩১শয্যা বিশিষ্ট হাসপাতাল : জনবল সঙ্কটে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা


Los Angeles

২৩:২৮, জুন ২২, ২০১৯

উখিয়ার সীমান্তে নতুন ইয়াবা গডফাদার জয়নাল এখন কোটিপতি 


Los Angeles

২৩:৫৩, জুন ২০, ২০১৯

মিরসরাইয়ে সাকিব হত্যাকান্ডের ৪ বছরেও গ্রেফতার হয়নি প্রধান আসামী, হতাশ পরিবার


Los Angeles

০০:৪৭, জুন ২০, ২০১৯

দর্শনার্থীদের কাছে আহসান মন্জিল আর্কষণীয় করতে নানা পদক্ষেপ 


image
image