image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ ইং

চুয়েট সংবাদ : ইটিই পুনর্মিলনী, স্থাপত্য উৎসব, ‘কল্যাণকর উদ্ভাবন’ শীর্ষক সেমিনার

প্রেস বিজ্ঞপ্তি    |    ২৩:৩৩, এপ্রিল ১১, ২০১৯

image

ইটিই পুনর্মিলনী-২০১৯ : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের আয়োজনে “অনুভবে মহাকাব্য,ইটিই ঐক্যত্র শ্লোগানে ‘ইটিই পুনর্মিলনী-২০১৯’ উদযাপিত হয়েছে।

১১ এপ্রিল দুপুরে ইটিই বিভাগের সামনে থেকে এক আনন্দ র্যা লি বের করা হয়। এতে নেতৃত্ব দেন চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। র‌্যালিতে ইটিই বিভাগের সাবেক ও বর্তমান ছাত্র-ছাত্রীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন। র‌্যালিলিটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক প্রদক্ষিণ করে ইটিই বিভাগে এসে শেষ হয়। 

এর আগে ইটিই বিভাগের সেমিনার কক্ষে পুনর্মিলনী উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে ইটিই বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আজাদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও সদ্যবিদায়ী ইটিই বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ। দীপন মুখার্জী ও নাজিয়া বিনতে হাবিবের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইটিই বিভাগের সহকারী অধ্যাপক পিয়াস চৌধুরী, বিদায় ব্যাচের শিক্ষার্থী দেবপ্রসাদ দাশ ও অতীশ ভট্টাচার্য। অনুষ্ঠানের আহবায়ক ছিলেন ইটিই বিভাগের সহকারী অধ্যাপক অভিজিৎ হীরা। পরে কেক কেটে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পরে ’১২ ব্যাচ ও ’১৩ ব্যাচের শিক্ষার্থীদের শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। দিনব্যাপী অন্যান্য আয়োজনের মধ্যে ছিল- সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফায়ারওয়ার্কস

ফ্যাব ল্যাবের আয়োজনে ‘কল্যাণকর উদ্ভাবন’ শীর্ষক সেমিনার : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ ও ফ্যাব ল্যাবের যৌথ আয়োজনে ÒExploring Fab Lab : Humanitarian MakingÓ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

১১ এপ্রিল দুপুরে সিএসই বিভাগের অপারেটিং সিস্টেম ল্যাবে আয়োজিত উক্ত সেমিনারে রিসোর্স পারসন ছিলেন যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা ‘গ্লোবাল ফিল্ড-রেডি’ (Global Field Ready-USA)-এর উদ্ভাবন পরামর্শক মিস্টার এন্ড্রু ল্যাম্ব (Andrew Lamb)। 

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত চুয়েটের সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফীন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আবুল এম. সোলায়মান এবং পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক হুমায়ুন কবির। সেমিনারে বক্তারা চুয়েট ফ্যাব এবং ফিল্ড-রেডি’র সমন্বয়ে রোহিঙ্গা সম্প্রদায় নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। সেক্ষেত্রে ফ্যাব ল্যাবের সুবিধা ব্যবহার করে রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য কল্যাণকর উদ্ভাবনী পণ্য উৎপাদনের বিষয়েও আলাপ করা হয়। সেমিনারের টেকনিক্যাল কো-স্পন্সর ছিল আইইইই, চুয়েট স্টুডেন্টস ব্রাঞ্চ; আইইইই রোবটিকস এন্ড অটোমেশন সোসাইটি, চুয়েট চ্যাপ্টার এবং আইইইই সিগন্যাল প্রসেসিং সোসাইটি, চুয়েট চ্যাপ্টার।

স্থাপত্য উৎসব-২০১৯ : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর স্থাপত্য বিভাগের আয়োজনে শিক্ষার্থীদের বিদায় ও বরণ উপলক্ষ্যে ‘স্থাপত্য উৎসব-২০১৯’ উদযাপিত হয়েছে। অদ্য ১১ এপ্রিল, ২০১৯ খ্রি. সকালে স্থাপত্য বিভাগের সামনে থেকে এক জমকালো আনন্দ র্যা লির মাধ্যমে অনুষ্ঠানমালার শুরু হয়। র্যা লিতে নেতৃত্ব দেন চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। এ সময় শিক্ষার্থীরা রঙ-বেরঙের স্থাপত্য শিল্পকর্ম ও ফেস্টুন সাথে নিয়ে র্যা লি মাতিয়ে রাখেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন। র্যা লিটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক প্রদক্ষিণ করে স্থাপত্য বিভাগে এসে শেষ হয়। 

এ উপলক্ষ্যে দুপুরে স্থাপত্য ভবন প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়। স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলামের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ড. মো. সাইফুল ইসলাম। এতে বিশেষ অতিথি ছিলেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক ও স্থাপত্য উৎসব-২০১৯ এর আহবায়ক এবং স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক কানু কুমার দাশ। তানভীর আহমেদ ও তন্বী কবিরের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন স্থপতি আবদুল্লাহ আল মাসুম এবং বিদায়ী ব্যাচের শিক্ষার্থী এস.এম. আহসানুল্লাহ শুভ। এ সময় স্থাপত্য বিভাগের সাবেক চার বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. রবিউল আলম, অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, জনাব সুলতান মাহমুদ ফারুক ও জনাব মোহাম্মদ নাজমুল লতিফ সোহেলকে সম্মাননা প্রদান করা হয়। 

এর আগে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৬৫টি নিয়ে ‘ডিজাইন অফ স্পিরিচুয়াল স্পেস’ (Design of Spiritual Space)  শিরোনামে একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) টিম প্রথম, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) টিম দ্বিতীয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট) টিম তৃতীয় স্থান অর্জন করে। প্রতিযোগিতায় ২০জনকে পুরষ্কৃত করা হয়। পরে বিকেলে ÔIndoor environment simulationÕ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন চুয়েটের স্থাপত্য বিভাগের প্রভাষক জনাব বিপ্লব কান্তি দাশ, চট্টগ্রামের স্থপতি জনাব সোহেল মো. সাকুর এবং ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাইনাক ঘোষ।

উৎসবের দ্বিতীয় দিন আগামীকাল শুক্রবার বিকেলে স্থাপত্য বিভাগের সেমিনার কক্ষে ÔDesign Thinking and Creativity of Environmental Perception in Housing/Human SettlementsÕ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাইনাক ঘোষ। অনুষ্ঠানের সমন্বয়ক থাকবেন স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক কানু কুমার দাশ। এবারের স্থাপত্য উৎসবের টাইটেল স্পন্সর ছিল বার্জার পেইন্টস এবং সহযোগিতায় ছিলেন এনজিএস সিমেন্ট লিমিটেড।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:১৪, এপ্রিল ১৪, ২০১৯

যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের বৈশাখী উৎসব উদযাপন


Los Angeles

২৩:০৮, এপ্রিল ১১, ২০১৯

সার্দান ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগে নবীনবরণ অনুষ্ঠান


Los Angeles

০২:৪২, এপ্রিল ১১, ২০১৯

চট্টগ্রামস্থ চন্দনাইশ সমিতির মিলনমেলা বৃহস্পতিবার


Los Angeles

১৫:৫৯, এপ্রিল ৮, ২০১৯

চুয়েটে বিশ্ব পানি দিবস উদযাপিত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:১০, এপ্রিল ১৮, ২০১৯

তুমব্রু খালে এবার স্লুইচ গেইট নির্মাণ করছে মিয়ানমারঃবিজিবি ও বিজিপির পতাকা বৈঠক সম্পন্ন


Los Angeles

২৩:০৫, এপ্রিল ১৮, ২০১৯

সীতাকুণ্ডে  নিজ বাড়ির পুকুরে পড়ে এক শিশুর মৃত্যু