image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

চুয়েটে স্থাপত্য বিভাগে ‘ডিজাইন ভাবনা ও পরিবেশগত ধারণার সৃজনশীলতা’ শীর্ষক কর্মশালা

প্রেস বিজ্ঞপ্তি    |    ১২:৩৪, এপ্রিল ১৭, ২০১৯

image

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর স্থাপত্য বিভাগের আয়োজনে ‘ডিজাইন থিংকিং এন্ড ক্রিয়েটিভি অফ এনভায়রনমেন্টাল পারসেপশন (Design Thinking and Creativity of Environmental Perception)’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৩ এপ্রিল (শনিবার), বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে উক্ত কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

কর্মশালায় প্রশিক্ষক ছিলেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোনাক ঘোষ। স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলামের সভাপতিত্বে কর্মশালার সমন্বয়ক ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক কানু কুমার দাশ।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের উত্তরীয় পরিয়ে বরণ করে নেন স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক মুস্তাফিজ আল মামুন। 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েট উচ্চশিক্ষা ও গবেষণার পাশাপাশি দেশের উন্নয়ন কর্মকাÐে পরামর্শক হিসেবে কাজ করে যাচ্ছে। এ ধরণের কর্মশালা প্রায়োাগিক ক্ষেত্রে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের টেকসই উন্নয়নের জন্য নকশা প্রণয়নসহ অন্যান্য পরামর্শক কাজে সহায়তা করবে। কর্মশালায় চুয়েট ও চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও নবীন স্থপতিরা অংশগ্রহণ করেন।

পরে অংশগ্রহণকারীরা আটটি দলে বিভক্ত হয়ে চুয়েটের পার্শ্ববর্তী স্থানীয় দাশপাড়া লোকালয় ঘুরে দেখেন।

এ সময় তাঁরা লোকালয়ের মানুষের যাপিত জীবনের সুখ-দু:খ ও জনসমস্যার ভিত্তিতে পৃথক আটটি উপস্থাপনা দেন। যাতে একটি ত্রিমাত্রিক মডেল তৈরি করে সেখান থেকে টেকসই উন্নয়নের লক্ষ্যে সমাধান বের করা দেওয়া হয়।

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৩:৫৪, মে ২৪, ২০২২

চিটাগাং সিটি লায়ন্স ক্লাবের নতুন কমিটি গঠিত


Los Angeles

০০:৫০, অক্টোবর ৬, ২০২১

চকবাজার মতি কমপ্লেক্সে নূর ফ্যাশন হাউজ শোরুম উদ্বোধন


image
image