image

আজ, শুক্রবার, ২৪ মে ২০১৯ ইং

সীতাকুন্ডে রেলের অরক্ষিত ৬০টি লেভেল ক্রসিং

আবদুল্লাহ আল কাইয়ূম চৌধূরী, সীতাকুন্ড সংবাদদাতা    |    ২৩:০৬, মে ১০, ২০১৯

image

অরক্ষিত অবস্থায় রয়েছে সীতাকুন্ডের সিটি গেইট থেকে বড়দারোগা হাট পর্যন্ত রেলের ৬০টি অস্বীকৃত লেভেল ক্রসিং। অস্বীকৃত এসব লেভেল ক্রসিংয়ে নিরাপত্তা বিধানে কোন গেটম্যান না থাকায় প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা।

জানা গেছে, সীতাকুন্ডের বড় দারোগা হাট থেকে সিটি গেট পর্যন্ত অরক্ষিত রেলের এ লেভেল ক্রসিং পারাপারে নিরাপত্তা বিধানে কোন গেইটম্যান থাকায় প্রায় ঘটছে ছোট বড় দূর্ঘটনা। এছাড়াও অধিকাংশ কল-কারখানা, আবাসিক এলাকা, জনবসতি রেল লাইনের পূর্বপার্শ্বে হওয়ায় জীবন,জীবিকার তাগিদে পারাপার হতে হয় এসব লেভেল ক্রসিং দিয়ে। উপজেলার ঝুকিপূর্ণ এ লেভেল ক্রসিং মানুষের চলাচলে আকস্মিক দুর্ঘটনায় বিগত কয়েকবছরে নিহত হয়েছে শতাধিক ব্যক্তি এবং দূর্ঘটনায় নষ্ট হয়েছে ছোট-বড় অনেক যানবাহন।

গেইটম্যান বিহীন অরক্ষিত এ লেভেল ক্রসিং পারাপারে সর্বশেষ গত ৯ই আগস্ট ফৌজদারহাট সিডিএ লেভেল ক্রসিংয়ে নাছিরাবাদ এক্সপ্রেস ও পাহাড় কাটার মাটি বহনকারী ড্রামট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৩০ জন আহত হয় এবং ট্রেনের ৩টি বগি লাইনচ্যুৎ হয়ে ৮ ঘণ্টা রেল চলাচল বন্ধ ছিল। এছাড়াও ইতিপূর্বে রেল ক্রসিং পার হওয়ার সময় কর্নফুলী এক্সপ্রেসের সাথে জিপের ধাক্কায় নিহত হন সরকারি মালিকানাধীন ইস্পাত কারখানা প্রগতি ইন্ডাস্ট্রিজের ৬ জন কর্মকর্তা-কর্মচারী। একের পর এক এ ধরনের দুর্ঘটনা ঘটলেও দূর্ঘটনা প্রতিরোধে এখনো সঠিক কোন প্রদক্ষেপ গ্রহন করেনি রেল কর্তৃপক্ষ।

রেলওয়ে সূত্রে জানা যায়,সীতাকুন্ডের সিটি গেইট থেকে বড়দারোগার  হাট পর্যন্ত ৯০টি রেলের লেভেল ক্রসিং থাকলেও রেল অফিস কর্তৃক স্বীকৃত রয়েছে ৩০ লেভেল ক্রসিং। স্বীকৃত এ লেভেল ক্রসিংয়ের মধ্যে ও উপজেলার ফৌজদারহাট বাংলাবাজার, ফৌজদারহাট জলিল গেট, ফকিরহাট ওভারব্রিজ, ভাটিয়ারি, দক্ষিণ ভাটিয়ারী বানুর বাজার, বিএমএ গেট, ভাটিয়ারী স্টেশন রোড, মাদাম বিবির হাট, নেভী গেট, কদম রসুল, শীতলপুর আবুল খায়ের স্টিল, বার আউলিয়া, ডংবেং টেক্সটাইল, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, প্রগতি ইন্ডাস্ট্রিজ, এস. কে. এম. জুটমিল, সিটি গেট মোস্তফা হাকিম হাউজিংসহ আরও কয়েকটি লেভেল ক্রসিংয়ের গেটগুলোর কার্যক্রম চলছে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে। রেল অফিস কর্তৃক স্বীকৃত এ লেভেল ক্রসিং ছাড়াও সীতাকুন্ডের বিভিন্ন স্থানে গেইটম্যান বিহীন অরক্ষিত রয়েছে ৬০ টি লেভেল ক্রসিং। অরক্ষিত এ লেভেল ক্রসিং দিয়ে প্রতিনিয়ত মৃত্যু ঝুঁকি নিয়ে জীবন জীবিকার তাগিদে যাতোঁত করছে রেল লাইনের পূর্বপাশ্বে বসবাসকারী হাজারো মানুষ। যে কোন মূহত্বে বিপদ আসন্ন জেনেও যাতায়তে বাধ্য এখানকার বসবাসরত লোকজন।

চট্টগ্রাম রেল ট্রাফিক বিভাগের সহকারী ট্রাফিক অফিসার (এটিও) আবদুর রাজ্জাক জানান, রেল লেভেল ক্রসিংয়ে নিয়োজিত গেটম্যানকে নিয়ন্ত্রণ করতে ট্রাফিক বিভাগ ও ইঞ্জিনিয়ার বিভাগ নামের দুটি আলাদা বিভাগ রয়েছে। গেইটম্যান নিয়ন্ত্রিত এ দুই বিভাগের অধীনে রেল গেট রয়েছে ৩০টি আর জনবল রয়েছে ৯০ জন। যার ৩৩ জন গেটম্যান নিয়মিত, বাকি ৫৭ জন চুক্তিভিত্তিক নিয়োগে কর্মরত। ট্রাফিক বিভাগের অধীনে নগরীর সিটি গেট থেকে বড় দারোগাহাট পর্যন্ত ৯টি গেট রয়েছে। গেটম্যান রয়েছে ৩০ জন। এ গেটগুলোতে শিফটিং ডিউটি করলে মোট ২৭ জন গেটম্যান প্রয়োজন। স্বল্প জনবল হওয়ায় একেক জন গেটম্যানকে ১২ থেকে ১৫ ঘণ্টা ডিউটি করতে হয়। এদিকে যেসব গেটম্যান অস্থায়ী ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত, তাদের অফিসিয়াল বিভিন্ন জটিলতায় স্থায়ী নিয়োগ দেয়া যাচ্ছে না। 

চট্টগ্রাম রেল প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী-১ (এইএন-১) মফিজুর রহমান বলেন, প্রকৌশল বিভাগের অধীনে মোট ২১টি রেলগেট রয়েছে। মোট গেটম্যান রয়েছে  ৪৪ জন। গেট নিয়ন্ত্রণ করার জন্য আরও গেটম্যান দরকার। যার ফলশ্রুতিতে এ গেটগুলো মাঝে মাঝে অরক্ষিত থাকে। পর্যাপ্ত গেটম্যান না থাকায় গেটগুলো নিয়ন্ত্রণ করা খুবই কঠিন হয়ে পড়েছে। যে কোন মুহূর্তে ঘটে যেতে পারে দুর্ঘটনা।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:১৬, মে ২৪, ২০১৯

পেকুয়ায় ক্ষতিপূরণ না পেয়ে খোলা আকাশের নিচে ৪টি অসহায় পরিবার


Los Angeles

০৪:১২, মে ২১, ২০১৯

ঈদকে সামনে রেখে কক্সবাজার ট্রাফিক পুলিশের লাগামহীন টোকেন বাণিজ্য


Los Angeles

০০:২০, মে ২০, ২০১৯

ঈদ সামনে রেখে সরগরম দোহাজারী'র টেইলার্সগুলোঃ দর্জি কারিগরদের নির্ঘুম কর্মব্যস্ততা


Los Angeles

০০:০১, মে ২০, ২০১৯

আনোয়ারায় জমে উঠছে ঈদ বাজার


Los Angeles

০০:৩৭, মে ১৯, ২০১৯

টেকনাফে বাড়িতে বাড়িতে হুন্ডি : রেমিট্যান্স হারাচ্ছে সরকার 


Los Angeles

০২:১৮, মে ১৮, ২০১৯

বিলুপ্তির পথে মাটি-ছনের ঘর !


Los Angeles

০১:৫৫, মে ১৮, ২০১৯

কর্ণফুলীতে তেল চোরাকারবারীদের পোয়াবারো, রাতারাতি বনছেন কোটিপতি !


Los Angeles

০১:৪৬, মে ১৮, ২০১৯

কর্ণফুলীতে এনজিও সংস্থার কাজ নিয়ে প্রশাসনের কাছেও তথ্য নেই!


Los Angeles

০০:৩৩, মে ১৮, ২০১৯

দোহাজারীতে কচি তালের শাঁস বিক্রি বেড়েছে বহুগুন


image
image