image

আজ, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ ইং

লোহাগাড়ায় যানজটে জনদূর্ভোগ : দায়ী নিয়ন্ত্রহীণ পার্কিং

এম.হোসাইন মেহেদী, লোহাগাড়া সংবাদদাতা    |    ২০:৫০, মে ২৯, ২০১৯

image

লোহাগাড়ায় বাস টার্মিনাল না থাকায় যত্রতত্র গাড়ি পার্কিং করা হচ্ছে। ফলে সৌন্দর্য হারাচ্ছে উপজেলা  সদরের বটতলী মোটর স্টেশন। তাছাড়া স্থায়ী বাস টার্মিনাল না থাকায় দিন দিন বাড়ছে যানজট। মহাসড়কে ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকা গাড়ি। মূল্যবান সময় নষ্ট হচ্ছে যাত্রীদের। দীর্ঘ দিনের জনদাবি স্বত্বেও লোহাগাড়ায় আজো নির্মিত হয়নি কোন বাস টার্মিনাল। 

সড়কের দুই পাশে রয়েছে সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিক্সা, মাহিন্দ্রা ও চাঁদের গাড়িসহ বিভিন্ন যানবাহনের অবৈধ স্টেশন। এছাড়াও অবৈধভাবে মহাসড়কের দুইপাশের ফুটপাত দখল করে নির্মাণ করা হয়েছে অস্থায়ী দোকানপাট। ঢাকা-চট্টগ্রাম থেকে পর্যটন নগরী কক্সবাজারগামী ও কক্সবাজার থেকে ফেরার পথে দ‚রপাল­ার গাড়িগুলো বটতলী মোটর স্টেশনে যাত্রা বিরতি দেয়। প্রতিটি গাড়ি ১৫-২০ মিনিট এ স্টেশনে অবস্থান করে। গাড়িগুলো যত্রতত্র পার্কিং এর কারণেও বটতলী মোটর স্টেশনে যানজট দিনদিন বাড়ছে এবং নষ্ট হচ্ছে পুরো এলাকার সৌন্দর্য।

লোহাগাড়া প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ সেলিম উদ্দিন জানান, ‘দক্ষিণ চট্টগ্রামের অন্যতম প্রধান বাণিজ্যিক এলাকা লোহাগাড়ার সদরের বটতলী মোটর স্টেশন। লোহাগাড়া সদরে যানজট কমাতে ও স্টেশনের সৌন্দর্য বৃদ্ধিতে এখানে একটি বাস টার্মিনাল খুবই প্রয়োজন।’

বাজার-সদাইসহ নানা প্রয়োজনে উপজেলার প্রত্যন্ত এলাকা থেকে লোকজন এ উপশহরে আসেন। ক্রমবর্ধমান আধুনিকায়নে এর প্রসারও ঘটছে দিন দিন। কিন্তু একটি বাস টার্মিনালের অভাবে পুরো এলাকাটি সৌন্দর্যহানির পাশাপাশি যানজট সমস্যা প্রকট হয়ে উঠেছে। এতে জীবনযাত্রার গতি থমকে যাচ্ছে ও ক্রমে দূষিত হচ্ছে এলাকার পরিবেশ।

এদিকে যানজট নিরসনে ২০০৩ সালে পুরাতন বিওসি এলাকায় সড়ক ও জনপথ বিভাগের বিশাল পরিত্যক্ত জমিতে বাস টার্মিনাল নির্মাণের প্রয়োজনীয়তা জানিয়ে তৎকালীন প্রধানমন্ত্রীর কাছে চিঠি দেয় লোহাগাড়া শহর উন্নয়ন কমিটি। কিন্তু ফলাফল কিছুই হয়নি। অভিযোগ রয়েছে চিঠিটি দেয়ার পর পরই সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা তড়িঘড়ি করে ভূমিদস্যূদের নামে কথিত মৎস্য চাষের নামে জায়গাটি ইজারা দেয়। এরপর ভ‚মিদস্যুরা মৎস্য প্রকল্পের নাম দিয়ে এ জায়গায় বাসাভাড়া, দোকানপাট, দালান নির্মাণ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। 

লোহাগাড়া উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল বলেন, লোহাগাড়া সদর স্টেশনকে বাসযোগ্য আধুনিক উপশহর হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে প্রধান বাঁধা যানজট। যানজট কমাতে বটতলী মোটর স্টেশনের কাছে পাশের কোনো স্থানে বাস টার্মিনাল তৈরি করা জরুরি হয়ে পড়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট মহলের সাথে যোগাযোগ করে শীঘ্রই কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে ইনশাল্লাহ।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৮:৪০, জুন ৯, ২০১৯

কক্সবাজার-টেকনাফ সড়কে পথচারীও যাত্রীদের দুর্ভোগের শেষ নেই


Los Angeles

২০:৫০, মে ২৯, ২০১৯

লোহাগাড়ায় যানজটে জনদূর্ভোগ : দায়ী নিয়ন্ত্রহীণ পার্কিং


Los Angeles

০১:১৮, মে ২৮, ২০১৯

ধুলোয় ধূসর কক্সবাজার-টেকনাফ সড়কঃবাড়ছে দূর্ঘটনা


Los Angeles

২৩:৫৩, মে ২৫, ২০১৯

সাগরে মাছ ধরা বন্ধে দুশ্চিন্তায় আনোয়ারা  উপকূলীয় জেলেরা, পুনর্বাসনের দাবী 


Los Angeles

০০:১৬, মে ২৪, ২০১৯

পেকুয়ায় ক্ষতিপূরণ না পেয়ে খোলা আকাশের নিচে ৪টি অসহায় পরিবার


Los Angeles

০৪:১২, মে ২১, ২০১৯

ঈদকে সামনে রেখে কক্সবাজার ট্রাফিক পুলিশের লাগামহীন টোকেন বাণিজ্য


Los Angeles

০০:৪৪, মে ১৯, ২০১৯

কোটবাজার মসজিদের সামনে ময়লার স্তুপ ও নালার পানি : দুর্ভোগে মুসল্লিরা


Los Angeles

০২:৫০, মে ১৮, ২০১৯

বান্দরবানের আলীকদমে পানীয় জলের তীব্র সংকট


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০০:৪৭, জুন ২০, ২০১৯

দর্শনার্থীদের কাছে আহসান মন্জিল আর্কষণীয় করতে নানা পদক্ষেপ 


Los Angeles

০০:২৫, জুন ২০, ২০১৯

ফটিকছড়িতে জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্টের দাতব্য চিকিৎসালয় উদ্ভোধন