image

আজ, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ইং

বান্দরবানের কচ্ছপতলী সড়ক

সংস্কার না হওয়ায় মরণফাঁদে পরিণত

মংক‍্যাইনু মারমা, রোয়াংছড়ি (বান্দরবান) সংবাদদাতা    |    ১৫:১০, সেপ্টেম্বর ৪, ২০১৮

image

বান্দরবানে রোয়াংছড়ি-কচ্ছপতলী ১০ কিলোমিটার দীর্ঘ সড়কটি সংস্কার না করায় দিন দিন আরও বেহাল দশায় পরিণত হচ্ছে। ফলে সড়কটিতে যানবাহন চলাচলে মরণফাঁদে পরার সম্মুখীন হচ্ছে। রোয়াংছড়ি উপজেলায় আলেক্ষ‍্যং ইউনিয়নের লাপাইগয় পাড়া এলাকায় গত বর্ষা মৌসুমের শুরুতেই ব্যাপক ভাঙ্গন ও পাহাড় ঢলে পরায় ভোগান্তির শিকার হচ্ছে হাজারো পথচারী ও যানবাহন চালকেরা।

স্থানীয় সূত্রে জানা যায়, বিজয় পাড়া, জামাচন্দ্র, হাটুক্রী, লাপাইগয়, গ্রোক্ষ্যং, বেক্ষ্যং, কচ্ছপতলী সহ বিভিন্ন পাড়ার হাজারো মানুষের সংযোগ সড়ক এটি।

সরেজমিনে দেখা যায়, গত বর্ষা মৌসুমে প্রবল বৃষ্টিতে পাহাড় ঢলে পরে সড়কটি মরণফাঁদে পরিণত হয়। ঢলে পরে যাওয়ায় সড়কটিতে বড় বড় গর্ত হয়ে যায়। যা সামান্য বৃষ্টি হলেই সড়কটিতে পানি জমে যায়। ফলে পথচারী সহ যানবাহন চালকদের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়।

স্থানীয় এলাকাবাসীরা জানায়, ভাঙ্গনের ফলে এই যানবাহন চলাচল করতে না পারায় রোয়াংছড়ি সদর শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে পড়ুয়া কোমলমতি ছাত্র-ছাত্রীদের পায়ে হেটে  আসতে হচ্ছে। এদিকে কৃষক তার উৎপাদিত পণ্য ও বাজারজাত করতে বেকায়দায় পরায় উৎপাদিত পণ্য ক্রয়-বিক্রয়ে নায্যমূল্য পাচ্ছেনা।

বিভিন্ন যানবাহন চালকরা জানান, এই সড়ক ছাড়া আর কোনো বিকল্প সড়ক না থাকায় ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে।

আলেক্ষ্যং ইউপি'র চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা বলেন, প্রতি বর্ষা মৌসুমে এমন বেহাল অবস্থা হয় সড়ক গুলোতে। সড়কটি সংস্কারের জন্য কর্তৃপক্ষকে অবহিত করা হচ্ছে। শুনেছি স্থানীয় সরকার বিভাগ (এলজিইডি) এ রাস্তার সংস্কারের লক্ষ্যে টেন্ডার করছে। তবে কাজ কবে শুরু করা হবে ঠিক বলতে পারছি না।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যবামং মারমা জানান, গত বর্ষা মৌসুমে আলেক্ষ্যং ও নোয়াপতং দুটি ইউনিয়নের সড়ক গুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সড়কের বিভিন্ন স্থানে মাটি ধসে গর্ত হওয়ায় যানবাহন চলাচলে অযোগ্য হয়ে পরেছে। স্থানীয় সরকার বিভাগকে (এলজিইডি) সরেজমিনে পরিদর্শনের মধ্য দিয়ে প্রতিবেদন এবং দ্রুত সংস্কারের ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।

রোয়াংছড়ি এলজিইডি'র অতিরিক্ত দায়িত্ব সিনিয়র প্রকৌশলী নাজমুস সাহাদাত, মোঃ জিল্লুর রহমান বলেন, রোয়াংছড়ির কচ্ছপতলী সড়ক সংস্কারে কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ নিচ্ছে। ইতোমধ্যে রোয়াংছড়ি উপজেলা হাংসামা পাড়া হতে নোয়াপতং ইউনিয়নের সংযোগ সড়ক এবং রোয়াংছড়ি হতে কচ্ছপতলী সংযোগ সড়কের উন্নয়নে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে রাস্তার কাজ শুরু করতে যাচ্ছে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৩৭, অক্টোবর ২৫, ২০১৮

কক্সবাজার টেকনাফ সড়ক এখন মৃত্যুপূরী


Los Angeles

১৯:৩৮, অক্টোবর ২৪, ২০১৮

আনোয়ারা সিইউএফএল সড়কে  প্রতিদিন বিকল হচ্ছে বাস-ট্রাক


Los Angeles

২৩:৩০, অক্টোবর ১২, ২০১৮

বৃষ্টিতে রোহিঙ্গাদের অবর্ণনীয় দুর্ভোগ


Los Angeles

১৭:৪৭, অক্টোবর ১২, ২০১৮

নাজুক সড়কে ট্রাফিক ছাড়া যান হাতে অবুঝ বালক


Los Angeles

২৩:৩৭, অক্টোবর ১১, ২০১৮

পটিয়া হাইদগাঁও’র ৩ সড়কে উন্নয়নের ছোঁয়া লাগেনি ১০ বছরেও


Los Angeles

০২:০৪, সেপ্টেম্বর ২২, ২০১৮

সড়কজুড়ে হাট, নগরজুড়ে জট


Los Angeles

১৮:০৮, সেপ্টেম্বর ২১, ২০১৮

আনোয়ারায় ভুয়া ডাক্তারের ছড়াছড়ি : প্রতারিত হচ্ছে রোগী


Los Angeles

১৯:৩৫, সেপ্টেম্বর ২০, ২০১৮

কর্দমাক্ত আনোয়ারার উত্তর সরেঙ্গা হযরত আব্দুস সামাদ শাহ সড়ক: নাগরিক দুর্ভোগ চরমে


Los Angeles

২৩:৪২, সেপ্টেম্বর ১৯, ২০১৮

কাপ্তাইয়ে মিলছে ক্যান্সারের নকল ঔষধ


image
image