image

আজ, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ ইং

টেকনাফে বন্দুকযুদ্ধে ২ ইয়াবা পাচারকারী নিহত : ৬ লাখ ৪০হাজার ইয়াবা উদ্ধার

মুহাম্মদ জুবাইর, টেকনাফ (কক্সবাজার) সংবাদদাতা    |    ১৫:৩৬, জুন ১, ২০১৯

image

টেকনাফে তালিকা ভুক্ত শীর্ষ মাদক কারবারী আইনশৃংখলা বাহিনীর কথিত বন্দুক যুদ্ধে নিহতের কয়েক ঘন্টার ব্যবধানে ফের বন্দুক যুদ্ধে ২পাচার কারী নিহত ও পৃথক অভিযানে ৬লাখ ৪০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়েছে। কথিত বন্দুকযুদ্ধে দেশের শীর্ষ ইয়াবা ডন ও একাধিক ইয়াবা কারবারির তালিকায় শীর্ষে থাকা ব্যক্তি টেকনাফের হাজী সাইফুল করিম  নিহত হওয়ার পর  অনেকে ধারণা করেছিল এবার সীমান্তে ইয়াবা পাচার অনেকটা কমবে। তবে তার মৃত্যুর ২৪ ঘণ্টা পার হতে না হতেই বিজিবির অভিযানে ফের ৬ লাখ ৪০হাজার  পিস ইয়াবার চালান জব্দের ঘটনায় অনেকে হতবাক হয়েছেন।

টেকনাফস্থ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (২ বিজিবি) অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ ফয়সল হাসান খান, পিএসসি ১জুন (শনিবার) বেলা ১১টায় ব্যাটালিয়নে এক সংবাদ সম্মেলন বলেন, ঈদকে সামনে রেখে সীমান্তে ইয়াবা পাচারকারীরা বড় চালান পাচার করতে পারে এমন সম্ভাবনায় সীমান্ত জুড়ে নজরদারি বাড়ানো হয়। এ ছাড়া রাতে মিয়ানমার থেকে ইয়াবার একটি বড় চালান বাংলাদেশে ঢুকতে পারে এমন গোপন সংবাদের আমার নেতৃত্বে বিজিবির একটি টহলদল তিন ভাগে বিভক্ত হয়ে নাফনদের ওমর খালসংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় নাফনদ পার হয়ে একটি হস্তচালিত নৌকা ৫-৭ জন লোকসহ ওমর খালের দিকে প্রবেশ করার সময় বিজিবি সদস্যরা নৌকাটি থামার নির্দেশ দেয়। নৌকায় থাকা লোকজন বিজিবি সদস্যদের দেখা মাত্র ঝাঁপ দিয়ে পালিয়ে যায়।

পরে বিজিবি টহলদল পাচারকারীদের ফেলে যাওয়া নৌকাটি তল্লশি করে সেখানে ৫ লাখ ৪০ হাজার পিস ইয়াবা উদ্ধার করে। এবং কেকে খালের পাশে পাচারকারীদের সাথে বন্দুক যুদ্ধে দু’পাচার কারী নিহত হয়। এবংঘটনাস্থল থেকে উদ্ধার কৃত গুলিবিদ্ধি লাশের সাথে বাঁধানো ৫০হাজার করে ১লাখ ইয়াবাও ২টি লোহার ধারালো কিরিচ উদ্ধার করা হয়। সুত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে ১ জুন গভীর রাতে টেকনাফস্থ কে কে খাল এলাকা দিয়ে ইয়াবার একটি বড় চালান মিয়ানমার হতে বাংলাদেশে পাচার হতে পারে। উক্ত সংবাদের ভিত্তিতে টেকনাফ বিওপি হতে একটি বিশেষ টহলদল কে কে খাল এলাকায় কৌশলগত অবস্থান নেয়। ভোর রাত আড়াইটার দিকে টহলদল দূর হতে কয়েকজন লোককে হস্তচালিত কাঠের নৌকা নিয়ে নাফ নদী পার হয়ে কে কে খাল দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে দেখে। নৌকাটি কে কে খালের মুখে আসার সাথে সাথে টহলদল চ্যালেঞ্জ করলে বিজিবি টহলদলের উপস্থিতি লক্ষ্য করা মাত্রই সশস্ত্র ইয়াবা পাচারকারীরা টহলদলের উপর অতর্কিতভাবে গুলি বর্ষণ করতে থাকে এবং ধারালো দেশীয় অস্ত্র নিয়ে আক্রমন করে। এ সময় বিজিবি আত্মরক্ষার্থে কৌশলগত অবস্থান নিয়ে পাল্টা গুলি বর্ষন করে। উভয় পক্ষের মধ্যে প্রায় ৪-৫ মিনিট গুলি বিনিময় হওয়ার পর ইয়াবা পাচারকারীরা গুলি করতে করতে ঘটনাস্থল হতে দ্রæত পালিয়ে যায়। গুলির শব্দ থামার পর টহলদলের সদস্যরা এলাকা তল্লাশী করে কে কে খালে বিজিবি ডিউটি পোষ্ট হতে ২০০ গজ পূর্ব দিকে ০২ জন ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় কাঁদার মধ্যে পড়ে থাকতে দেখে উভয়ের দেহ তল্লাশী করে শরীরে গামছা দিয়ে বাঁধা অবস্থায় ৫০ হাজার করে এক লক্ষ পিছ ইয়াবা ট্যাবলেট পাওয়া যায়। এছাড়াও ঘটনাস্থল হতে ০২ টি লোহার ধারালো কিরিচ উদ্ধার করা হয়। স্থানীয় লোক মারফত পরিচয় পাওয়া যায় ঃ মিয়ানমার নাগরিক, হ্নীলা জাদিমোড়া ব্রিটিশপাড়া শরনার্থী শিবিরের বাসিন্দা সুলতান আহমদের পুত্র মোঃ আব্দুল গফুর (৪০) ও টেকনাফ সদর ইউনিয়নের বরইতলী গ্রামের মৃত শরিফের পুত্র  মোঃ সাদেক (২৩)।  এ ঘটনায় বিজিবি টহলদলের সিপাহী মোঃ আল ইমরান ও সিপাহী আব্দুল আউয়াল আহত হয়। এছাড়া বিজিবির অপর একটি অভিযানে  ৫ লাখ ৪০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়েছে। বিজিবি সুত্র মতে  ৩১ মে দিবাগত গভীর রাতে টেকনাফ ব্যাটালিয়ন  (২ বিজিবি) এর অধীনস্থ দমদমিয়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকা নাফ নদী দিয়ে ইয়াবার একটি বড় চালান মিয়ানমার হতে বাংলাদেশে পাচার হতে পারে। উক্ত সংবাদের ভিত্তিতে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ ফয়সল হাসান খান, পিএসসি এর নেতৃত্বে দমদমিয়া বিওপি হতে একটি মাদক বিরোধী বিশেষ টহলদল তিনভাগে বিভক্ত হয়ে নাফ নদীতে নৌকা যোগে টহলে গমন করে। পাচারকারীরা টহলদলের উপস্থিতি লক্ষ্য করা মাত্রই ইয়াবা পাচারকারীরা ওমরখালে নৌকাটিকে পানিতে ডুবিয়ে কেওড়া বাগানে লাফ দিয়ে নেমে কাঁদার মধ্যে দিয়ে দ্রæত পালিয়ে যায়। পরবর্তীতে টহলদল কর্তৃক নৌকাটি উদ্ধার করে  তল্লাশী করে ৫ লাখ ৪০হাজার  পিছ ইয়াবা ট্যাবলেট জব্দ করে। জব্দকৃত ইয়াবা ট্যাবলেটগুলো ব্যাটালিয়ন সদরে জমা রাখা হয়েছে, যা পরবর্তীতে উর্দ্ধতন কর্মকর্তা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মিডিয়া কর্মীদের উপস্থিতিতে ধ্বংস করা হবে জানান কর্তৃপক্ষ। 



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:১৩, সেপ্টেম্বর ১৬, ২০১৯

উখিয়ায় বিদেশি পিস্তলসহ রোহিঙ্গা সন্ত্রাসী আটক


Los Angeles

২২:০৪, সেপ্টেম্বর ১৫, ২০১৯

নাইক্ষ্যংছড়ির ৩ ইউপি নিার্বচনে ৪ প্রার্থীর মনোনয়ন বাতিল


Los Angeles

১৮:০৭, সেপ্টেম্বর ৪, ২০১৯

মিয়ানমারের ৪ বিজিপি সদস্যকে হস্তান্তর


Los Angeles

১৫:৩৭, সেপ্টেম্বর ৪, ২০১৯

মসজিদের জমি দখলের অভিযোগ সাবেক যুবলীগ নেতার বাবার বিরুদ্ধে !


Los Angeles

০০:৫৭, সেপ্টেম্বর ২, ২০১৯

কুতুবদিয়ায় বেগম রোকেয়া সাখাওয়াত স্বর্ণ পদক বৃত্তি পুরস্কার বিতরণ


Los Angeles

১৪:৪০, সেপ্টেম্বর ১, ২০১৯

টেকনাফে নিহত রোহিঙ্গা ডাকাত নুর মোহাম্মদ বাংলাদেশের পাসপোর্টধারী


Los Angeles

১৩:২৫, সেপ্টেম্বর ১, ২০১৯

কুতুবদিয়া উপজেলা বিএনপির আহবায়ক কমিটির পরিচিতি সভা


Los Angeles

০০:১১, সেপ্টেম্বর ১, ২০১৯

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে পুলিশের ওপেন হাউজ ডে অনুষ্ঠিত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২২:২০, সেপ্টেম্বর ১৬, ২০১৯

বোয়ালখালীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু


Los Angeles

২১:১৬, সেপ্টেম্বর ১৬, ২০১৯

উখিয়ায় হত্যা মামলার আসামিসহ ছয় রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার!