image

আজ, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ ইং

চট্টগ্রামে বিশ্ব দুগ্ধ দিবসের র‌্যালী ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক    |    ০০:১৫, জুন ২, ২০১৯

image

চট্টগ্রাম জেলা ও বিভাগীয় প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

১ জুন শনিবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সম্মুখ থেকে বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবারো একই স্থানে এসে শেষ হয়। পরবর্তীতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।  

উক্ত অনুষ্ঠানে সরকারের অতিরিক্ত সচিব ও চট্টগ্রাম বিভাগীয় অতিরিক্ত কমিশনার শংকর রঞ্জন শাহা প্রধান অতিথি হিসাবে উপস্থত ছিলেন।

প্রধান অতিথি বলেন,সম্প্রতি নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ ও খাদ্যে ভেজালরোধে রীতিমত যুদ্ধ ঘোষণা করেছে বাংলাদেশের উচ্চ আদালত। দেশটির অধিকাংশ খাদ্যই মানসমাপন্ন নয়। তবে সম্ভবত সবচেয়ে ঝুঁকিপূর্ণ খাদ্য হলো দুধ। অথচ দুধকে সর্বাধিক নিরাপদ ও সুষম খাবার বিবেচনা করা হয় সারা বিশ্বে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে যে বিপদটি প্রথম সর্বসমুখে ধরা পরে তা হল-বাংলাদেশীরা যে দুধ পান করেন, তা সমস্থ বিশ্বের সবচেয়ে অনিরাপদ ও ঝুঁকিপূর্ণ দুধ। এই ভেজাল বন্ধ করতে হবে।সেইজন্য খামারিদের সহযোগিতা প্রয়োজন। 

এই ব্যাপারে বিএসটিআই জানায়, সবচেয়ে ভয়ংকর তথ্য পাওয়া যায় দুধ ও দুগ্ধজাত খাদ্যে। বাজারে প্রাপ্ত ১৯০টি দুধ, প্যাকেটজাত দুধ, দই এবং দুগ্ধজাত খাদ্যে ক্ষতিকারক উপাদান ও ভেজালের অস্তিত্ব নিশ্চিতভাবেই পাওয়া গেছে এরমধ্যে রয়েছে ব্যাকটেরিয়া, অ্যাফ্লোটক্সিন, সিসা, টেরিটাসাইক্লন, মোল্ড এবং মানবস্বাস্থ্যের ক্ষতি করে এমন আরো উপাদান। ভয়ংকর বিষয় হলো বাজারে এমন কোন দুধ বা দুগ্ধজাত পন্য নেই যাতে এই উপাদানগুলো পাওয়া যায়নি।

একবাক্যে বললে, বাংলাদেশের কেউ বিশুদ্ধ দুধ পানের সুযোগ পাননা।

চিটাগাং ডেইরী ফার্ম এসোসিয়েশনের সভাপতি ও দৈনিক পূর্বকোণ সম্পাদক ডাঃ রমিজ উদ্দীন চৌধুরী জানান, কিছু অসৎ ব্যাবসায়ী ও গোয়ালারা মিলে কিছু নেক্কার জনক ঘটনা ঘটাচ্ছে তা আমাদের কর্নপাত হয়েছে।খামারি ভাইরা আমার সবার কান-চোখ খোলা রেখে প্রশাসনকে সাহায্য করে এই ভেজাল মিশ্রণকারীদের ধরিয়ে দিন।প্রশাসন আছে খামারিদের পাশে।

এ সময় আরো উপস্থিত ছিলেন,বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক জনাব ডাঃ ফরহাদ হোসেন, এর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে ছিলেন  স্বাস্থ্য বিভাগের  উপ-পরিচালক ও সিভিল সার্জন ডাঃ আজিজুর রহমান সিদ্দিকী, চট্টগ্রাম ভেটিনারী অ্যান্ড এনিম্যাল সাইন্স  বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ডঃ একেএম সাইফুদ্দিন,চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারন সম্পাদক চৌধুরী ফরিদ, ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন ও চট্টগ্রাম ডায়বেটিক জেনারেল হাসপাতালের খাদ্য ও পুষ্ঠি বিভাগের প্রধান পুষ্ঠিবিদ হাসিনা আক্তার লিপি। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: রেয়াজুল হক জসিম,ফ্র‍্যান্স ডেইরির মালিক ও খামারি মো.কাউসার শাহ ও বিভিন্ন ছোট বড় খামারি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০১:৩৯, জুন ১৯, ২০১৯

চট্টগ্রামে কর আইনজীবি সমিতির মানববন্ধন


Los Angeles

১৩:৩৫, জুন ২, ২০১৯

চট্টগ্রামে ঈদ বস্ত্র বিতরণ করেছে ব্যাচ ০২-০৪


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০০:৪৭, জুন ২০, ২০১৯

দর্শনার্থীদের কাছে আহসান মন্জিল আর্কষণীয় করতে নানা পদক্ষেপ 


Los Angeles

০০:২৫, জুন ২০, ২০১৯

ফটিকছড়িতে জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্টের দাতব্য চিকিৎসালয় উদ্ভোধন