image

আজ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

বাঁশখালীতে ভিজিএফ-এর চাল বিতরণে অনিয়ম !

শিব্বির আহমেদ রানা, বাঁশখালী সংবাদদাতা    |    ১৩:০৭, জুন ২, ২০১৯

image

বাঁশখালী উপজেলার শিলকুপ ইউনিয়নে ভিজিএফ-এর চাল বিতরণ নিয়ে শুরু হয়েছে চালবাজি। বিতরণে ওজনে কম দিয়ে অসহায় দরিদ্রদের সাথে করা হয়েছে ব্যাপক প্রতারণা। এতে করে ফুসে উঠেছে গরীব অসহায় দুঃস্থরা।

রবিবার সকাল ৯টা থেকে চাল বিরতণে অনিয়মের অভিযোগ উঠে ভিজিএফ কার্ড প্রাপ্ত অসহায় দুঃস্থদের কাছ থেকে। চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠলে পরিদর্শনে গিয়ে দেখা যায় ওজনে কম দেওয়ার বিষয়টি।

শিলকুপ ৬ নং ওয়ার্ডের বাসিন্দা আয়েশা বেগম জানান, রবিবার সকাল থেকে ইউনিয়ন পরিষদের উদ্যোগে ভিজিএফের চাল বিতরণ কার্যক্রম শুরু করেন। এ সময় কার্ডধারী প্রতি জনকে ১৫ কেজি করে চাল দেয়ার কথা থাকলেও উপস্থিত ইউপি সদস্যরা নিজের ইচ্ছে মত কাউকে ১০ কেজি আবার কাউকে ১১কেজী করে চাল বিতরণ করেন। ভিজিএফ-এর কার্ড প্রাপ্ত আরেকজন মনকিচর গ্রামের ২নং ওয়ার্ডের বাদশা মিয়া জানান, তাদের পাড়ায় অন্তত প্রায় ২৫ থেকে ৩০ জন অসহায়দের মধ্যে ভিজিএফের চাল এনেছেন। তাদের প্রত্যেককেই প্রায় ১২ থেকে ১৩ কেজী করে চাল দেয়া হয়েছে। 

ভোক্তভোগী রহিম উল্লাহ জানান, আমরা আসহায় মানুষ। ঈদকে সামনে রেখে আমারা খুশি মনে ভিজিএফের চাল আনতে গেছিলাম। কিন্তু ১৫ কেজি করে দেয়ার কথা থাকলেও কাউকে দেয়া হয়েছে ১১ কেজি আবার কাউকে দেয়া হয়েছে ১২ থেকে ১৩ কেজী করে। কেন আমাদের চাল কম দেয়া হয়েছে স্থানীয় ইউপি সদস্যদের কাছে জানতে চাইলে তারা কোন উত্তর দেয়নি। তাই এর সুষ্ঠ বিচার চান তারা।

ইউপি সচিব রহিম উল্লাকে চাল বিতরণে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সরকারীভাবে ১৫ কেজী চাল দেওয়ার কথা। এখানে ১২৫৪ টি পরিবারের জন্য ১৮টন ৮শত ১০ কেজী চাল বরাদ্ধ এসেছে। ১২ থেকে ১৩ কেজী চাল বিরণের বিষয়ে জানতে চাইলে তিনি জানেন না বলে জানান এ প্রতিবেদককে।

চাল বিতরণের সময় উপস্থিত ৭ নং ইউপি সদস্য আহমদ ছফা থেকে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, চালের বস্তা ছেঁড়া, কিছু কিছু বস্তায় চালের ওজন কম থাকায় বস্তার ওজন বাদ দিয়ে হয়তো চাল কিছু ওজনে কম দেওয়া হচ্ছে। ইউপি সদস্যা রাবেয়া বেগম অভিযোগ করে বলেন, এখানে কার্ডপ্রাপ্তদের বাইরেও অনিয়মে চাল বিতরণ করা হচ্ছে।

সকাল ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সময়ে চাল বিতরণে ওজনে কম দেওয়ার অভিযোগ উঠে। পরে স্থানীয় সচেতন মহলের নজরে এলে তারা ১৩ থেকে ১৪ কেজী করে চাল প্রদান করবে বলে জানান।

ইউপি চেয়ারম্যান মুহাম্মদ মহসিনকে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চাল ১৫ কেজী করে দেওয়ার কথা। আমি শহরে আছি বিদায় বিষয়টি সম্পর্কে অবগত হয়নি। তবে বিষয়টি দেখছি বলেও জানান তিনি।

বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মোমেনা আক্তারকে চাল বিতরণে অনিয়মের অভিযোগটি জানা হলে তিনি বলেন, বিষয়টি আমি দেখছি এবং অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করে আইনত ব্যবস্থা গ্রহন করা হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৫৭, জুন ১৪, ২০২২

মিরসরাইয়ে ট্রাক চাপায় রিকশা নিহত ২, আহত ২ 


Los Angeles

২০:০৫, জুন ১৩, ২০২২

চন্দনাইশে ইয়াবা ও চোলাই মদসহ আটক ২


Los Angeles

২৩:৩৩, জুন ১১, ২০২২

ইয়াবা পাচারকালে চন্দনাইশে আটক ১


image
image