image

আজ, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ ইং

ঈদের ছুটিতে পর্যটকে মুখরিত পারকী সৈকত 

জাহাঙ্গীর আলম, আনোয়ারা সংবাদদাতা    |    ১৭:২৭, জুন ৯, ২০১৯

image

ঈদের ছুটিতে পর্যটকে মুখরিত চট্টগ্রামের আনোয়ারা পারকী সমুদ্র সৈকত । প্রতিদিন হাজার হাজার নারী-পুরুষ ঈদের ছুটিতে সময় কাটাতে সৈকতে  ছুটে আসছে। কেউ বাস,কেউ প্রাইঋেঁ কার,আবার কেউ জীপ-ট্রাক কিংবা মোটর সাইকেলে কওে আসছে পারকীতে।ব্যক্তিগতভাবে ছাড়াও কেউ কেউ প্রতিষ্ঠান থেকে পারকীতে এসেছেন। তরুণেরা দল বেঁধে ডিজে পার্টি নিয়ে আনন্দ-উপভোগ করেছে। দর্শনার্থীদের নিরাপত্তা বিধানে স্থানীয়ভাবে গড়ে ওঠা ব্যবসায়ী সংগঠনের পাশাপাশি সরকারও উদ্যোগ নিয়েছে। ঈদের ছুটি ছাড়াও স্বাভাবিক ছুটি কাটাতেও হাজার হাজার পর্যটকে সৈকত এলাকা থাকে জমজমাট।

এদিকে, সৈকত ঘুরে দেখা গেছে, বর্তমানে পারকী সৈকতে বেসরকারীভাবে গড়ে উঠেছে কয়েকটি আকর্ষনীয় রিসোর্ট ও বিনোদন কেন্দ্র। আছে দেড় শতাধিক বিভিন্ন ধরনের খাবারের দোকান ও সরকারিভাবে বানানো  শৌচাগারও।

চট্টগ্রাম শহর থেকে সড়ক পথে পারকী সমুদ্র সৈকতের দ‚রত্ব মাত্র ২০ কিলোমিটার। নদী পথে হিসাব করলে পতেঙ্গার ঠিক উল্টোদিকে এই সৈকতের অবস্থান। নদী-সাগর মোহনা, বন্দরে পণ্যবাহী জাহাজের আসা-যাওয়ার মনোরম দৃশ্য, সারি সারি ঝাউগাছ, ১০ কিলোমিটার দীর্ঘ সৈকত, বেলাভ‚মিতে হাজারো লাল কাঁকড়ার বিচরণ এত সব সৌন্দর্য বিবেচনায় কক্সবাজার আর কুয়াকাটার পর পারকীকে সবচেয়ে সম্ভাবনাময় বিবেচনা করা হয়। তাছাড়া সৈকতের পাশ দিয়ে কর্ণফুলীর তলদেশে টানেল নির্মাণ প্রকল্প, চীনের প্রস্তাবিত বিশেষ শিল্পা ল পারকীর গুরুত্ব বাড়িয়ে দিয়েছে বহু গুণ। তীরে ভেসে আসা ক্রীস্টাল গোল্ড জাহাজ যোগ করেছে বিশেষ আকর্ষণ। বর্তমানে পারকীতে পর্যটকের সংখ্যা দিন দিন বাড়লেও বেড়াতে আসা লোকজন স্বস্তিতে থাকেন না। যাতায়াতের একমাত্র রাস্তাটির অবস্থা নাজুক। রয়েছে যানবাহনের সংকট 

বর্তমান সরকার এটি আধুনিক পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার নানা উদ্যোগ নিয়েছে। এতে থাকছে আকর্ষনীয় রিসোর্ট, আবাসিক হোটেল, বিনোদন কেন্দ্র, পুলিশ ফাঁড়িসহ নানা সুযোগ সুবিধা।

সৈকতে কথা হয় মাটিরাঙ্গা থেকে বেড়াতে আসা মহিমের সাথে, মহিম বলেন,সারা জীবণ পাহাড়ে থাকি, ‘ঈদের ছুটি পেয়ে বন্ধুরা মিলে সৈকতে বেড়াতে এসেছি, খুব মজা করলাম  সৈকতে।’

বারশত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সৈকত ব্যাবস্থাপনা কমিটির সদস্য এম এ কাইয়ুম শাহ বলেন, পারকি সমুদ্র সৈকতে উন্নয়নের জন্য সরকার ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ইতি মধ্যে জমি অধিকগ্রহন শেষ করছে। পারকী হবে কক্সবাজার ও কুয়াকাটার চাইতেও আধুনিক পর্যটন এলাকা।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবাইয়ের আহমদ বলেন, আনোয়ারা পারকী সমুদ্র সৈকত একটি চমৎকার পর্যটন স্পট। পারকী সৈকতকে আধুনিকায়ন করতে মাস্টার প্লান হাতে নেওয়া হয়েছে। পারকীতে আধুনিক মানের হোটেল, গাড়ী পার্কিং এর ব্যাবস্থা,পুলিশের পাশাপাশি নিরাপত্তা কর্মী নিয়োগ ও স্থায়ী মার্কেট গড়ার পরিকল্পনা নিয়েছি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:২৩, জুন ২০, ২০১৯

মিরসরাইয়ে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ 


Los Angeles

২৩:৫০, জুন ১৯, ২০১৯

আনোয়ারায় তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা


Los Angeles

২৩:০৬, জুন ১৯, ২০১৯

সীতাকুন্ডে পানি সম্পদ উপমন্ত্রীর বেড়িবাঁধ পরিদর্শন 


Los Angeles

২২:৫৪, জুন ১৯, ২০১৯

আনোয়ারায় হযরত শাহ মোহছেন আউলিয়ার বার্ষিক ওরশ বৃহস্পতিবার


Los Angeles

২২:৫০, জুন ১৯, ২০১৯

দুবাইয়ে রাঙ্গুনিয়ার সন্তান সোহেলের মৃত্যুতে শোকের ছায়া 


Los Angeles

১৫:৫৮, জুন ১৯, ২০১৯

বাঁশখালীতে সড়কে ইট কাউন্সিলরের বাড়ীতে !


Los Angeles

১৩:৪৪, জুন ১৯, ২০১৯

রায়হানকে সভাপতি, রাসেলকে সম্পাদক করে বাঁশখালী শেখ রাসেল স্মৃতি সংসদের কমিটি গঠন


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০০:৪৭, জুন ২০, ২০১৯

দর্শনার্থীদের কাছে আহসান মন্জিল আর্কষণীয় করতে নানা পদক্ষেপ 


Los Angeles

০০:২৫, জুন ২০, ২০১৯

ফটিকছড়িতে জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্টের দাতব্য চিকিৎসালয় উদ্ভোধন