image

আজ, সোমবার, ২২ জুলাই ২০১৯ ইং

ঢাকার আজিমপুর মসজিদের খাদেম খুন : নানা প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ

ইকবাল কবির, ঢাকা ব্যুরো চীফ    |    ২১:২৮, জুলাই ৪, ২০১৯

image

ফাইল ছবি

বুধবার রাতে ঢাকার আজিমপুর মেয়র হানিফ জামে মসজিদের খাদেম হত্যার রহস্য উদঘাটনে নানা প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ। কী এমন কারন থাকতে পারে যে, মসজিদে থাকা ২জন কর্মচারীর একজন খাদেম হানিফকে নির্মমভাবে খুন হতে হলো? অর্থের ভাগ-ভাটোয়ারা, রুমমেট হিসেবে থাকা কলিগ সাইফুলের কী এমন অপরাধের রাজ জেনে গিয়েছিলো হানিফ, যে তাকে নির্মমভাবে খুন হতে হলো? হত্যাকান্ডে কি সাইফুল একাই জড়িত না একাধিক ব্যাক্তি রয়েছে এর পেছনে? নিহত হানিফের বাড়ি গোপালগঞ্জে হওয়ায় কি তার প্রতি প্রতিহিংসা ছিলো কলিগ সাইফুলের? এমননি নানা প্রশ্নের হিসেব মিলাতে পারছেন না কেউই।

আজিমপুর মেয়র হানিফ জামে মসজিদের খাদেম মোঃহানিফ শেখ মসজিদের খাদেম হিসেবে চাকরিতে যোগদান করেছিলেন গেল রমজান মাসেই। ঈদের সময় স্ত্রী আরমানাকে বলেছিলেন আমার কলিগ সাইফুল সুবিধার না। তার সঙ্গে আমার বনিবনা হয় না। ও ঝগড়াটে। জুন মাসের বেতনটা পেলেই চাকরি ছেড়ে দেশেই চলে আসবো। সাইফুল আমাকে খালি মারে, এমনটাই বলেছিলেন মোঃহানিফ শেখ তার স্ত্রী আরমানাকে। 

বুধবার রাতে রাজধানীর আজিমপুর কবরস্থান সংলগ্ন মেয়র হানিফ জামে মসজিদের খাদেমের বস্তাবন্দি মরদেহ উদ্ধার করে লালাবাগ থানা পুলিশ। বৃহস্পতিবার দুপুরে লালবাগ থানার সামনে নিহত হানিফের ভাতিজা আব্দুল আলিম এমনটাই বলছিলেন সাংবাদিকদের।

লালবাগ থানার ওসি একেএম আশরাফ জানান, আজিমপুরের হানিফ হত্যার ঘটনায় এরমধ্যে আমরা ওই মসজিদের চারজন ষ্টাফকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছি। তবে নিহত হানিফের রুমমেট অপর খাদেম পলাতক  সাইফুলকে আটক করা হলে হত্যার জট খুলবে বলে তিনি মনে করেন।

তিনি জানান,এরইমধ্যে আমাদের একটি দল সাইফুলকে আটক করতে ঢাকার বাইরে কাজ করছে। অল্প সময়েই সাইফুলকে গ্রেপ্তারের আশা প্রকাশ করেন তিনি। নিহত মোঃ হানিফ শেখ এর গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার বাশপাড়ায়। তার দুই মাসের একটি মেয়ে শিশু রয়েছে।

বাবার মৃত্যুর কথা বলে মঙ্গলবার রাত বারোটায় পালিয়ে যায় সাইফুল : নিহত হানিফের রুমমেট মসজিদের আরেক খাদেম সাইফুল গত ২ জুলাই রাত বারোটায় মসজিদের মোয়াজ্জিন এরশাদকে জানান তার বাবা মারা গেছে এখনই তাকে দেশে যেতে হবে। এসময় এরশাদ মসজিদ কমিটিকে জানিয়ে যাওয়ার কথা বললে, সাইফুল জানায় এতো রাতে তাদের ঘুম নষ্ট হবে। এমনটাই জানালেন, মসজিদ কমিটির সদস্য জাহিদ। 

দুপুরে মেয়র হানিফ জামে মসজিদে কমিটির সদস্য জাহিদের সঙ্গে আলাপকালে তিনি আরো  জানান, মাত্র একদিন আগে এই মসজিদে কাজে যোগ দেন আব্দুস সালাম। ঘটনাচক্রে সেও এখন পুলিশ হেফাজতে। 

মোয়াজ্জিন-খাদেমসহ আটক চার, আজানের লোক নেই : একটি হত্যাকান্ডের ঘটনায় মসজিদের মোয়াজ্জিন হাফেজ এরশাদকে সন্দেহভাজন হিসেবে আটক করে পুলিশ। বুধবার রাতেই তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে লালবাগ থানা পুলিশ। বৃহস্পতিবার দুপুরে মসজিদে গিয়ে দেখা গেলো আজান দেয়ার কেউ নেই, আজিমপুর কবরস্হানের মোহরার হাফেজ হাফিজ উদ্দীন আজান দেন। এছাড়া  দুই মাস আগে এক খাদেম চাকরি ছেড়ে চলে গেছেন। আরেক খাদেম ফরিদ, ক্লিনার বাহাউদ্দীনকে পুলিশ আটক করে জিজ্ঞাসাবাদ করছে। পুলিশের ধারণা এরা হত্যাকান্ড সম্পর্কে তথ্য গোপন করছে। তাদের মূল খুনি আটক না হওয়া পর্যন্ত সন্দেহের তালিকায় রাখতে হবে।

হানিফ বাড়ি ফিরলেন লাশ হয়ে : গত মাসের শেষেই হানিফ শেখ তার স্ত্রী আরমানাকে জানিয়েছিলেন, বেতনটা পেলেই জুলাই মাসের প্রথম দিকেই চলে আসবেন বাড়িতে। হানিফ বাড়িতে জুলাই মাসেই গেলেন তবে জীবিত নয়, লাশ হয়ে। লালবাগ থানায় হানিফের শ্বশুর, তার ভাতিজা এবং খালু জানান, তারা নিশ্চিত এই হত্যাকান্ড তার কলিগ খাদেম সাইফুলই ঘটিয়েছেন। তাকে আটকের দাবি জানান। তবে কি কারণে তাকে হত্যা করা হয়েছে এ বিষয়ে তাদের কোন ধারণা নেই।

নির্মমভাবে খুন করা হয়েছে : বৃহস্পতিবার দুপুরে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগে নিহত মোঃ হানিফ শেখ এর লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়। ময়নাতদন্তে লাশের গায়ে ৮/১০টি ছুরিকাঘাতের চিহ্ন পাওয়া গেছে বলে ফরেনসিক বিভাগের সূত্রে জানা গেছে। নিহত হানিফের বুকেও বেশ কয়েকটি আঘাতের চিহ্ন রয়েছে। এরমধ্যে একটি আঘাত গুরুতর, তার হার্ট ছিদ্র হয়ে গেছে।

ময়নাতদন্তকারী চিকিৎসকের ধারণা, তার গায়ে থাকা অসংখ্য ধারালো অস্ত্রের আঘাত হত্যাকান্ডের নির্মমতার প্রমান করে। তবে তাকে হত্যার পূর্বে অচেতন করা হয়েছিলো কিনা এ বিষয়টি নিশ্চিত করা যায়নি। তার ষ্টমাকে কোন খাবার পাওয়া যায়নি। তবে প্রাকৃতিক বা আবহাওয়াজনিত কারণে হত্যাকান্ডের প্রকৃত সময় জানাতে না পারলেও চিকিৎসকদের ধারণা অন্ততঃ দুই দিনের বেশী সময় পূর্বে তাকে হত্যা করা হয়েছে।

নিখোঁজ খাদেম সাইফুলের সন্ধানে পুলিশ : বৃহস্পতিবার ভোররাত হতেই লালবাগ থানা পুলিশসহ গোয়েন্দা এবং আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক টিম সাইফুলকে আটকে কাজ করছে বলে জানা গেছে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২১:২৮, জুলাই ৪, ২০১৯

ঢাকার আজিমপুর মসজিদের খাদেম খুন : নানা প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ


Los Angeles

২০:০৩, জুলাই ৩, ২০১৯

যাত্রাবাড়ীতে দোকান কর্মচারীকে কুপিয়ে খুন


Los Angeles

০১:০৬, জুলাই ২, ২০১৯

হাজারীবাগে কিশোর ইয়াসিন হত্যা : ১০ কিশোর আটক


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০০:৪৭, জুলাই ২২, ২০১৯

লোহাগাড়া উপজেলা জাতীয় পার্টির আহবায়ক কমিটি