image

আজ, বুধবার, ২৪ জুলাই ২০১৯ ইং

ভারীবর্ষণে বিপর্যস্ত চট্টগ্রাম : যানজট জলজটে চরম দুর্ভোগ নগরবাসীর

নিজস্ব প্রতিবেদক    |    ১৮:৩৫, জুলাই ৮, ২০১৯

image

টানা বৃষ্টি হচ্ছিল রাত থেকে, সকালে তুমুল বর্ষণ শুরুর পর চট্টগ্রামের বিভিন্ন স্থানে পানি জমে তলিয়ে গেছে  নগরীর বিভিন্ন এলাকা। অনেক এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।পানি বন্দি হয়ে আছে হাজার হাজার মানুষ। বিভিন্ন জায়গায় ভেঙে পড়েছে গাছপালাও। এতে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে চট্টগ্রাম নগরীতে। কিছু কিছু লোকালয়ে প্রায় ১০-১২ ফুট পানির উচ্চতার খবর পাওয়া গিয়েছে।সোমবার (৮ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত ২৪ ঘন্টায় ১৩৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে।

নগরীর প্রায় সব রুটে বাস চলাচল বন্ধ হয়ে গেছে।বেড়েছে জ্যাম। নগরবাসীর ভরসা এখন রিকশা, অটোরিকশা, ভ্যান ও টেম্পো। বিভিন্ন সড়কে পানি জমে অফিসগামী যাত্রীদের হয়রানি হতে হয়েছে দিনের শুরুতেই। মুরাদপুর থেকে লালখানবাজার পর্যন্ত আক্তারুজ্জামান ফ্লাইওভারেও হাঁটু পানি জমে গেছে। শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও বাসাবাড়ি, বাজার সব জায়গায় এখন হাঁটু থেকে কোমর সমান পানি। এই বিরূপ আবহাওয়ার মধ্যে স্কুল-কলেজের শিক্ষার্থী আর জীবিকার তাগিদে পথে নামা মানুষকে যানবাহন না পেয়ে কষ্টে ভুগতে হচ্ছে। কোনো গাড়িতে উঠতে পারলেও যানজটে আটকে থাকতে হচ্ছে দীর্ঘ সময়।তার মধ্য যে গাড়িগুলি পাওয়া যাচ্ছে তা আবার গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়া।

এদিকে রাত থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে যেসব এলাকা জলমগ্ন হয়ে পড়ার খবর পাওয়া গেছে, তার মধ্যে রয়েছে বহদ্দারহাট, ২ নাম্বার গেট, মুরাদপুর, চকবাজার, অক্সিজেন, সল্টগোলা, কমার্স কলেজ এলাকা, প্রবর্তক মোড়,  পাঁচলাইশ রোড, রিয়াজুদ্দিন বাজার, তিন পুলের মাথা, শোলকবহর, বাদুরতলা, ডিসি রোড, মেহেদীবাগ, আগ্রাবাদ, খাতুনগঞ্জ, রহমতগঞ্জ, হালিশহর ও নয়াবাজার।

প্রধান আবহাওয়া অফিস (চট্টগ্রাম পতেঙ্গা)  ডিউটি অ্যাসিসট্যান্ট মাহমুদল আলম  বলেন, ‘সোমবার থেকে শুরু  চট্টগ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১৩৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আজ, কাল মঙ্গলবার ও পরশু বুধবার পর্যন্ত ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।’ একই সঙ্গে মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, মোংলা ও কক্সবাজার সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।উপকুলীয় এলাকার মানুষ ও মাছ ধরার বোট গুলিয়ে কে নিরাপদে থাকতে বলা হয়েছে।

জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর জানায়,ভারি বর্ষণের ফলে চট্টগ্রামের বেশ কয়েকটি জায়গায় ভূমিধসের আশঙ্কা রয়েছে।ইতিমধ্যে তাদের সরিয়ে নেওয়া হচ্ছে মাইকিং করে। 
চট্টগ্রাম মহানগরীর পাহাড়গুলোর পৃষ্ঠ ও পাদদেশে থাকা ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য চট্টগ্রাম জেলা প্রশাসন সক্রিয় রয়েছে। পাহাড় থেকে প্রায় ৩৬৫টি পরিবারকে সরিয়ে জেলা প্রশাসনের আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। অন্যদেরও তারতারি  সরিয়ে ফেলার কাজ চলছে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:৪৯, জুলাই ২৪, ২০১৯

বাঁশখালীর কাঁচাবাজারে পণ্যের চড়া দাম : ক্রেতাদের দুর্ভোগ


Los Angeles

২৩:৫৩, জুলাই ২২, ২০১৯

উখিয়ায় নিত্যপণ্যের বাজার বেসামাল


Los Angeles

১৮:৪৬, জুলাই ২১, ২০১৯

রাউজান চিকদাইরে  কৃষি জমি ভরাট করে ভবন নির্মাণ, বর্ষায় দুর্ভোগ


Los Angeles

১৩:৪৩, জুলাই ২১, ২০১৯

চন্দনাইশে সবজির বাজারে আগুনঃ দিশেহারা নিন্ম আয়ের ক্রেতারা


Los Angeles

০০:০৩, জুলাই ২০, ২০১৯

বন্যার তান্ডবে লন্ডভন্ড শঙ্খচর


Los Angeles

১৭:৫৯, জুলাই ১৮, ২০১৯

ভাঙ্গনের মুখে আরো ২শ পরিবার : আনোয়ারায় শঙ্খ নদে তলিয়ে গেল ১৮ বসত ঘর


Los Angeles

২০:১২, জুলাই ১৭, ২০১৯

বোয়ালখালীতে কালভার্ট ধস : মেধস মুনির আশ্রমের প্রবেশপথ বন্ধ


Los Angeles

১৯:৪৬, জুলাই ১৭, ২০১৯

উখিয়া আমন চাষাবাদ নিয়ে ব্যস্ত কৃষকরা


Los Angeles

১৮:৩৯, জুলাই ১৭, ২০১৯

হরিশপুর-রহমতপুর সেতু চলাচল অযোগ্য : দুর্ভোগে সন্দ্বীপবাসী


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১২:৪৫, জুলাই ২৪, ২০১৯

টেকনাফ সীমান্তে গুলাগুলি : নিহত ২


Los Angeles

১২:২৩, জুলাই ২৪, ২০১৯

ছেলেধরা গুজবে সচেতনতা বাড়াতে কর্ণফুলীতে পুলিশের মাইকিং


Los Angeles

১২:১৪, জুলাই ২৪, ২০১৯

ছেলে ধরা গুজব বন্ধে দোহাজারী তদন্ত কেন্দ্র পুলিশের মাইকিং