image

আজ, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ ইং

লামায় বন্যা পরিস্থিতির উন্নতি 

এম.বশিরুল আলম, লামা (বান্দরবান) সংবাদদাতা    |    ০০:৫২, জুলাই ১৩, ২০১৯

image

ছবি-প্রতীকি

বান্দরবানের লামা উপজেলায় বন্যা পরিস্থিতির সামগ্রিক উন্নতি হয়েছে। উপজেলার ওপর দিয়ে বয়ে চলা মাতামুহুরী নদীর পানি নেমে যাওয়ায় শুক্রবার ভোর রাতে প্লাবিত এলাকা থেকে দ্রæত গতিতে পানি কমে বন্যা পরিস্থিতির উন্নতি হয়। এতে সকাল থেকে বাড়িঘরে ফিরতে শুরু করেছেন নিরাপদ আশ্রয়ে থাকা মানুষগুলো। তবে পানি কমার পর রাস্তাঘাট ও ঘরবাড়িগুলোতে জলকাদায় ভরে থাকায় দুর্ভোগে পড়েছেন বাসিন্দারা। এদিকে এক দিন বন্ধ থাকার পর উপজেলা সদরের সঙ্গে ইউনিয়ন ও  সারা দেশের সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়। তবে বন্যায় ও পাহাড় ধসে ছয় শতাধিক ঘরবাড়ী, দোকানপাঠ, সরকারী বেসরকারী প্রতিষ্ঠান, ফসল ও মাছ চাষের ক্ষতি হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন। 

সূত্র জানায়, গত ৫ জুলাই দিবাগত রাত থেকে প্রবল বর্ষণ শুরু হয়। এতে পৌরসভা এলাকা, লামা সদর, রুপসীপাড়া, গজালিয়া ও ফাঁসিয়াখালী ইউনিয়নের নিচু এলাকার ঘরবাড়ি, দোকান পাঠ, সরকারী বেসরকারী কার্যালয় পাহাড়ি ঢলে প্লাবিত হয়। এ সময় পাহাড় ধস ও বন্যার ক্ষতি এড়াতে পৌরসভা ও সাতটি ইউনিয়নের ৫৫টি স্কুল ও মাদ্রাসাকে আশ্রয়ন কেন্দ্রও ঘোষনা করা হয়। এতে শতাধিক পরিবারের কয়েকশ মানুষ আশ্রয় নেয়। উপজেলা প্রশাসন, পৌরসভা ও সেনাবাহিনী এসব পরিবারকে শুকনো খাবার ও খিচুড়ি দিয়ে সহায়তা করেন। এদিকে পাহাড়ি ঢলের পানির স্রোতে ও পানিতে তলিয়ে থাকায় উপজেলার বিভিন্ন স্থানের রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট ও ফসলের ব্যাপক ক্ষতি হয় বলে জানান স্থানীয় জনপ্রতিনিধিরা। এছাড়া লামা-আলীকদম, লামা-ফাঁসিয়াখালী সড়ক ও লামা-রুপসীপাড়া সড়কের ওপর পাহাড় ধসে পড়ে বৃহস্পতিবার সড়কের যান চলাচল বন্ধ ছিল। পৌরসভা মেয়রের উদ্যোগে এসব পরিস্কার করা হলে যা বর্তমানে স্বাভাবিক হয়। 

শুক্রবার সরেজমিনে ঘুরে দেখা যায়, যারা বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে তারা পানি নেমে যাওয়ার পর পর নিজ ঘর বাসযোগ্য করার জন্য কাজ শুরু করছেন। বাজারের ব্যবসায়ীরা পুণরায় মালামাল দোকানে তুলতে দেখা যায়। তবে সবচেয়ে বেশি দুর্ভোগে রয়েছেন নুনারঝিরি দু’পাড়ের বাসিন্দারা। ঝিরিটি অপরিকল্পিতভাবে খননের কারণে দু’পাড়ে ভাঙ্গন দেখা দিয়েছে, কিছু কিছু এলাকায় ভেঙ্গেও পড়েছে। সেই সাথে এ ঝিরির ওপর স্থাপিত বেশ কয়েকটি ব্রিজ, কালভার্টের নিচ ও পাশ থেকে মাটি সরে দেবে গেছে। ফাঁসিয়াখালী ইউনিয়নের বড়ছন খোলা এলাকার ব্রিজটিও পানির ¯্রােতের টানে দেবে গিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতেও ওইসব হাজারো মানুষ দুর্ভোগে পড়েন। এদিকে উপজেলার বেশ কয়েকটি মৎস খামার ও অর্ধশত একর ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানান কৃষি বিভাগ। 

পৌরসভা এলাকার বাসিন্দা দিপু রানী মল্লিক, আয়েশা বেগম, নুর জাহান ও মোজাম্মেল হোসনে বলেন, বাড়িতে পানি উঠায় আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে স্ব পরিবারে আশ্রয় নিয়েছিলাম। ভিটে থেকে পানি নেমেছে শুনে দেখতে আসছি। মেরামত করে বসবাসের উপযোগী করছি। কিন্তু এখানে রাত কাটানো যাবে না। পানি আরও না কমলে ঘরে থাকা যাবে না। 

লামা পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম জানান, কয়েকদিনের ভারী বর্ষণের কারণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে প্রাথমিকভাবে পৌরসভা এলাকার ৫০০ ঘরবাড়ী, দেড় শতাধিক দোকানপাঠ ও সরকারী বেসরকারী প্রতিষ্ঠান প্লাবিত হয়। একই সময় বিভিন্ন স্থানে ৮০টির মত বসতঘরের ওপর পাহাড় ধসে পড়ে সম্পুর্ণ ও আংশিক ক্ষতি হয়েছে। 



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:১৫, ডিসেম্বর ১০, ২০১৯

কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলার পর্দা উঠছে বুধবার


Los Angeles

১৭:০৮, ডিসেম্বর ১০, ২০১৯

কুতুবদিয়ায় ধৃত আসামী ছেড়ে দেয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে


Los Angeles

০০:৪৮, ডিসেম্বর ৪, ২০১৯

ফোয়ারাটি  এখন ডাস্টবিন


Los Angeles

১৭:১১, নভেম্বর ২৬, ২০১৯

উখিয়ায় রেড ক্রিসেন্টের ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ


Los Angeles

০১:১৮, নভেম্বর ২৬, ২০১৯

টেকনাফ ২বিজিবি’র মাদক পাচার, সেবন ও পাচার রোধে জনসচেতনতামূলক সভা


Los Angeles

০০:৪৮, নভেম্বর ২৫, ২০১৯

বালুখালি বাজারে সিন্ডিকেট কতৃক জোরপূর্বক চাঁদা উত্তোলন


Los Angeles

০১:৫৩, নভেম্বর ২৪, ২০১৯

পেকুয়ায় মাদ্রাসা ছাত্রীকে হত্যার ঘটনায় থানায় মামলা


Los Angeles

১৩:১৮, নভেম্বর ২২, ২০১৯

উখিয়ায় পিইসি পরীক্ষা দিচ্ছে রোহিঙ্গা শিশুরা !


Los Angeles

১৯:৫০, নভেম্বর ১৮, ২০১৯

কুতুবদিয়ায় আবারও শ্রেষ্ঠ প্রাথমিক শিক্ষিকা নির্বাচিত হলেন মুক্তা


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০০:১৭, ডিসেম্বর ১২, ২০১৯

কেরানীগঞ্জে অনটাইম প্লাষ্টিক কারখানায় অগ্নিকান্ডে ৩০জন দগ্ধ, ১জন নিহত


Los Angeles

০০:১২, ডিসেম্বর ১২, ২০১৯

মিরসরাইয়ে ডাকাত গ্রেপ্তার, লুট হওয়া মালামাল উদ্ধার


Los Angeles

০০:০৬, ডিসেম্বর ১২, ২০১৯

কুতুবদিয়া হাসপাতালে নতুন ১০ চিকিৎসকের যোগদান