আজ, রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০ ইং

স্টেরয়েড যুক্ত গরু বাজারজাতকরণ বন্ধ ও ভোক্তা বান্ধব পশুর হাটের নিশ্চিতের তাগিদ ক্যাব’র

প্রেস বিজ্ঞপ্তি    |    ১৮:৩৪, জুলাই ২৪, ২০১৯

image

মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা সমাগত। এই ঈদুল আজহার অন্যতম উপসর্গ পশু কোরবানী। আর এই কোরবানী উপলক্ষে গরু, মহিষ ও ছাগল বিক্রির মহোৎসব হয় কোরবানীর হাটে। আর এই কোরবানীর হাটে প্রায়শঃ স্টেরয়েড যুক্ত গরু-মহিষ আমদানি ও বিক্রি হয়ে থাকে। যা স্স্থু ও নিরাপদ নয়। একশ্রেণীর মানুষ কিছু গ্রাম্য পশু চিকিৎসকের সাহায্যে অসুস্থ গরুকে দ্রুত সুস্থ করার লক্ষ্যে এই নিষিদ্ধ ওষুধ প্রদান করে জনগনকে প্রতারিত করছে। আবার সিটিকর্পোরেশন, পৌরসভা ও উপজেলা প্রশাসন গরুর হাটগুলি ইজারা প্রদান করলেও হাটের পরিবেশ ভোক্তা বান্ধব নয়। গরুগুলিকে দাড়িয়ে রাখার জন্য ৪৫ ডিগ্রি অ্যাংগেলে অমানবিক ভাবে দাঁড়িয়ে রাখা হয়। যা গরুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক ও গরু বাছাইয়ে প্রতিবন্ধক। সেকারনে কোরবানীর গরুর বাজারে যথাযথ আইন শৃংখলা রক্ষা, বাজারের পরিবেশ ভোক্তাবান্ধব করা, স্টেরয়েড যুক্ত গরু বিক্রি বন্ধ করা, ক্রেতারা যাতে সুস্থ গুরু বাছাই ও কিনতে পারে সে ব্যাপারে প্রয়োজনীয় পরিবেশ নিশ্চিতে সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা-উপজেলা প্রশাসন, প্রাণী সম্পদ অফিস ও আইন প্রয়োগকারী সংস্থার সার্বিক উদ্যোগ দাবি করা হয়। একই সাথে ক্রেতারা যাতে সুস্থ গরু বাছাই করে  কিনতে পারে সে জন্য কোরবানীর হাটে জেলা প্রাণিসম্পদ অফিস ও ক্যাব যৌথভাবে প্রচারনা কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়। 

২৪ জুলাই নগরীর খুলসীতে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত ক্যাব’র পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্পের উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অনুষ্ঠিত অ্যাডভোকেসী সভায় সভাপতিত্ব করেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ রেয়াজুল হক জসিম, আলোচনায় অংশনেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, বিটিশ কাউন্সিল প্রকাশ প্রকল্পের অ্যাডভাইজর কামরুন্নেসা নাজলী, ক্যাব কেন্দ্রিয় কার্যালয়ের প্রকল্প সমন্বয়কারী রেজাউল করিম, থানা পশু সম্পদ কর্মকর্তা ডাঃ জাকিয়া আকতার, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, চট্টগ্রাম নগর সভাপতি জেসমিন সুলতানা পারু, ক্যাব পাঁচলাইশের সায়মা হক, সেলিম জাহ্ঙ্গাীর, সেলিম সাজ্জাদ, জান্নাতুল ফেরদৌস, মহিলা খামারী তাজনুর বেগম, ক্ষুদ্র ফিড ব্যবসায়ী যোবাইর আহমদ, ক্ষুদ্র পোল্ট্রি খামারী জসিম উদ্দীন, মোঃ রফিক প্রমুখ।

সভায় আরও বলা হয় নিরাপধ খাদ্য নিশ্চিতে খামারীর উৎপাদন থেকে শুরু করে পরিবহন, বাজারজাতকরণ, গুদামজাতকরণ ও রান্নায় পরিবেশন পর্যন্ত নিরাপদ খাবারের যাবতীয় নিয়মগুলি কঠোরভাবে মেনে চলা না হলে নিরাপদ খাবারও অনিরাপদ হয়ে যেতে পারে। যত্রতত্র ক্ষুদ্র পোল্ট্রি বিক্রেতারা অস্বাস্থ্যকর পরিবেশে মুরগি বিক্রি করার কারনে নানা রকম রোগ জিবানুতে আক্রান্ত হয়ে পোল্ট্রি মুরগি অনিরাপদ হয়ে যাচ্ছে। বিষয়টি বারবার তাদেরকে জানানোর পরও মুরগি জবাই ও সংরক্ষন ব্যবস্থায় উন্নয়ন হয়নি। সেকারনে ক্ষুদ্র পোল্ট্রি বিক্রেতাদের বিক্রয় কেন্দ্রে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতে ক্যাব,  প্রাণী সম্পদ অফিস, জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তরের সাথে যৌথ মনিটরিং জোরদার করা, তাদের আচার-আচরন অভ্যাস পরিবর্তনে আরও কর্মসুচি নেবার তাগিদ দেয়া হয়।

এছাড়াও আগামি ৭ আগষ্ঠ ২০১৯ইং থেকে চট্টগ্রামের গরুর বাজারগুলিতে ক্যাব ও জেলা প্রাণিসম্পদ অফিসের যৌথ উদ্যোগে সুস্থ গরু কিনতে প্রচারণা অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়। বাজারগুলিতে জেলা প্রাণী সম্পদ অফিসের সার্বক্ষনিক চিকিৎসক টিমসহ ভ্রাম্যমান তদারকি দল অবস্থান করবে যারা গরু ব্যবসায়ী ও ক্রেতাদেরকে যাবতীয় সেবা ও পরামর্শ প্রদান করবেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১০:৫৯, জানুয়ারী ১৫, ২০২০

যাত্রী হয়রানি বন্ধের দাবীতে বাঁশখালীবাসীর স্মারকলিপি


Los Angeles

১৬:০২, জানুয়ারী ৫, ২০২০

চুয়েটের ১১৫তম সিন্ডিকেট সভা


Los Angeles

২৩:৪৯, জানুয়ারী ২, ২০২০

ডাঃ শেখ শফিউল আজম আবারও বিডিআরসিএস বোর্ড সদস্য নির্বাচিত


Los Angeles

১৯:৩৩, জানুয়ারী ১, ২০২০

ভিসির ৬২তম জন্মদিন উদযাপন করলো চুয়েট পরিবার


Los Angeles

০০:৩৭, জানুয়ারী ১, ২০২০

চট্টগ্রাম উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগ আহবায়ক কমিটির সভা


Los Angeles

০০:১৬, ডিসেম্বর ৩১, ২০১৯

চুয়েটে মুজিব বর্ষ উদযাপন কমিটির প্রথম সভা অনুষ্ঠিত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:১১, ফেব্রুয়ারী ১৩, ২০২০

বাঁচার আকুতি রাউজানের কিশোর ইমন’র


Los Angeles

২২:৪৫, ফেব্রুয়ারী ১৩, ২০২০

সম্ভাবনাময় পর্যটনের হাতছানি বাঁশখালীর বৈলগাঁও চা-বাগান