image

আজ, সোমবার, ১৯ আগস্ট ২০১৯ ইং

দোহাজারী হাসপাতালে ডেঙ্গু সনাক্ত পরীক্ষা কীট না থাকায় রোগীদের ভোগান্তি

মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ সংবাদদাতা    |    ০০:৩০, আগস্ট ২, ২০১৯

image

সারা দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় জ্বর হলেই ডেঙ্গু আতঙ্কে ভুগছেন সাধারণ মানুষ।

বুধবার (৩১ জুলাই) চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় মোঃ ইদ্রিস নামের একজন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে। তিনি এখন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ডেঙ্গু আতঙ্কে সাধারণ জ্বর হলেই এখন ডেঙ্গু সনাক্তের পরীক্ষা করছে মানুষ। তবে ডেঙ্গু সনাক্তের পরীক্ষা কীট এনএসওয়ান স্ট্রিপ না থাকায় ভোগান্তিতে পড়ছেন চিকিৎসা নিতে আসা মানুষ।

দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে ডেঙ্গু সনাক্তের পরীক্ষা কীট না থাকায় রোগীরা বেসরকারি হাসপাতালে ছুটছেন। সেখানেও ডেঙ্গু পরীক্ষা করা যাচ্ছেনা বলে জানা গেছে।

বৃহস্পতিবার দোহাজারী পৌরসভার গ্রীণ হসপিটাল, সেইফ হেলথ ডায়াগনস্টিক সেন্টার, সাঙ্গু ল্যাব ও গ্রামীণ হাসপাতালে গিয়ে দেখা গেছে ডেঙ্গু শনাক্তের পরীক্ষা কীট এনএসওয়ান না থাকায় ডেঙ্গু রোগের পরীক্ষা বন্ধ রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে ল্যাব টেকনিশিয়ানরা জানান, এনএসওয়ান এন্টিজেন স্ট্রিপ দাম বেড়ে যাওয়ার পাশাপাশি সরবরাহও কম, এমনকি আইজিএম স্ট্রিপ পেতেও এখন কষ্ট হচ্ছে। গত বৃহস্পতিবারে অর্ডার দিয়ে এখনো সরবরাহ পাইনি।"

দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে এনএসওয়ান স্ট্রিপ না থাকায় ডেঙ্গুজ্বর সনাক্ত ব্যাহত হচ্ছে স্বীকার করে হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডাঃ মোঃ আবু তৈয়্যব বলেন, "চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনএসওয়ান স্ট্রিপ এসেছে। দোহাজারী যেহেতু উপজেলা নয় সেহেতু এখানে দেয়া হয়নি। রক্ত পরীক্ষার মাধ্যমে ডেঙ্গু রোগী সন্দেহ হলে তাকে আমরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেফার করবো। স্ট্রিপ দোহাজারী হাসপাতালে পৌঁছালে এখানে ডেঙ্গু রোগী সনাক্ত করতে আর কোন সমস্যা হবে না।"
      
এ ব্যাপারে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ আবু রাশেদ মোঃ নুরুদ্দীন বলেন, "ইতিমধ্যে যে এনএসওয়ান স্ট্রিপ পেয়েছি, তা দিয়ে ৪০ জন রোগীকে পরীক্ষা করা যাবে। উপজেলার ২ টি পৌরসভা ও ৮ টি ইউনিয়নের কোথাও যদি সন্দেহজনক ডেঙ্গু রোগী সনাক্ত হয়, তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে পরীক্ষা করা হবে এবং যথাযথ চিকিৎসা সেবা দেয়া হবে।'' ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলে মানুষ যেন আতঙ্কিত না হয় সেজন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস থেকে সচেতনামূলক প্রচারণা চালিয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।

এদিকে দোহাজারী হাসপাতাল  ৩১ শয্যা বিশিষ্ট হলেও চন্দনাইশ উপজেলার ৩ টি ও সাতকানিয়া উপজেলার ৫ টি ইউনিয়নের লোকজন এখানে সেবা নিতে আসেন। এই হাসপাতালে ডেঙ্গুজ্বর সনাক্তে পরীক্ষা কীট না থাকাটা দুঃখজনক অবহিত করে অবিলম্বে এই হাসপাতালে ডেঙ্গুজ্বর সনাক্তে পরীক্ষা কীট প্রদানের দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০২:৩৭, আগস্ট ৮, ২০১৯

আনোয়ারায় প্রাথমিকের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে হাটু পানিতে!


Los Angeles

০২:৫৪, আগস্ট ৭, ২০১৯

কক্সবাজার-টেকনাফ সড়কে বেহাল অবস্থা


Los Angeles

০০:৪৭, আগস্ট ৬, ২০১৯

উখিয়া কোটবাজারের ভালুকিয়া সড়কের কাজ চলছে জোড়া-তালি দিয়ে 


Los Angeles

১৩:০৬, আগস্ট ৫, ২০১৯

ভোগান্তির অপর নাম বাঁশখালীর পশ্চিম চাম্বল ডিপুটি ঘোনা সংযোগ সড়ক


Los Angeles

১৫:৫১, আগস্ট ৩, ২০১৯

দোহাজারীতে আরো এক ডেঙ্গু রোগী সনাক্তঃ হাসপাতালে পরীক্ষা কীট না থাকায় রোগীদের ক্ষোভ


Los Angeles

০০:৩০, আগস্ট ২, ২০১৯

দোহাজারী হাসপাতালে ডেঙ্গু সনাক্ত পরীক্ষা কীট না থাকায় রোগীদের ভোগান্তি


Los Angeles

০১:১২, জুলাই ৩১, ২০১৯

উখিয়ায় পুকুর ভরাট করে ভবন নির্মান, কাজ বন্ধ করে দিল উপজেলা প্রশাসন


Los Angeles

১৮:২০, জুলাই ৩০, ২০১৯

বাঁশখালীতে প্রশাসনের হস্তক্ষেপে স'মিল স্থাপন বন্ধ !


Los Angeles

১৭:২৭, জুলাই ৩০, ২০১৯

বোয়ালখালীতে দুই ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:০৫, আগস্ট ১৯, ২০১৯

ডেঙ্গু প্রতিরোধে চন্দনাইশ ছাত্র ঐক্য চট্টগ্রাম'র সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত