image

আজ, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ ইং

ভোগান্তির অপর নাম বাঁশখালীর পশ্চিম চাম্বল ডিপুটি ঘোনা সংযোগ সড়ক

শিব্বির আহমদ রানা, বাঁশখালী সংবাদদাতা    |    ১৩:০৬, আগস্ট ৫, ২০১৯

image

বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের পশ্চিম চাম্বল ডিপুটি ঘোনা সংযোগ সড়কটি স্বাধিনতা পরবর্তী আজোও দেখেনি এক টুকরো ইট। খালের পাড়ের এঁটেল মাটির সড়কটি যেন জনদূর্ভোগের কারণ। শিলকুপ ও চাম্বল দুই ইউনিয়নের ৫/৬ হাজার মানুষের যাতায়তের একমাত্র সড়ক এটি।

সরেজমিনে দেখা যায়, পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা গোদার পাড় সংলগ্ন পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা সরকারী প্রাথমিক বিদ্যালয় সংযোগ সড়কের বেহাল অবস্থা। সামান্য বৃষ্টিতে মান্ধাতা আমলের কর্দমাক্ত সড়কের রুপ নেয়। ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ লোকজনের চলাচলে মারাত্মকভাবে ব্যাঘাত ঘটলেও নজরে পড়েনি কতৃপক্ষের।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, চাম্বল ইউনিয়নের ১নং ওয়ার্ড ও শিলকুপ ইউনিয়নের ১নং ওয়ার্ডের সড়ক সংযোগ প্রায় দেড় কিলোমিটার সড়কটি ব্রীক সলিং করে উভয় সড়কের সংযোগ ছিবা খালের উপর তক্তার পোল ভেঙ্গে কালভার্ট নিমার্ণ করলেই উপজেলা সদরের সাথে দুই ওয়ার্ডের জনসাধারণের সার্বিক যোগাযোগ সম্ভব হতো। তারা আরো জানান, পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা এলাকার হাজীর বাড়ী, অছিয়র রহমানের বাড়ী, মইত্তার বাপের বাড়ী, চৌধুরী বাড়ী, রমজান আলী বাড়ী অপর দিকে মনকিচর এলাকার মাষ্টার বাপের বাড়ী, রমজান বাপের বাড়ী, আফিয়া বাপের বাড়ী, এয়াকুব আলী বাড়ী, নুরুল হক ও দিলদার মেস্ত্রি বাড়ীর হাজার হাজার মানুষের একমাত্র চলাচলের সুবিধার জন্য সড়কটি মেরামত ও কালভার্ট নির্মাণ করলেই জনম দূর্ভোগ থেকে মুক্তি পেত দুই গ্রামের বাসীন্দা।

সড়কটি কাঁচা থাকায় বর্ষা মৌসুমে এ এলাকার শিক্ষার্থীদের যাতায়ত হুমকীর কবলে পড়ে। এ সড়ক দিয়ে প্রতিদিন যাতায়ত করে পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা সঃপ্রাঃ বিদ্যালয়, মনকিচর এমদাদুল উলুম মাদরাসা, মনকিচর দারুল হিকমা মাদরাসা, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয় সহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্টানের কোমলমতি শিক্ষার্থীরা।

পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুবাইর জসীমের সাথে কথা বললে তিনি জানান, আমার বিদ্যালয় সংযোগ সড়কটি বর্ষায় একদম চলাচল অনুপযোগী হয়ে পড়ে। স্কুলের পাশেই জলকদর খালের জোয়ারের পানিতে সড়টি তলিয়ে যায়। স্কুলগামী শিক্ষার্থীদের যাতায়ত হুমকীর মধ্যে পড়ে। অনেক সময় স্কুল ব্যগসহ সড়কে পড়ে কর্দমাক্ত হয়ে যায়। মাত্র দেড় কিলোমিটার সংযোগ সড়কে ব্রীকসলিং ও ছিবাখালের তক্তার পোলটি ভেঙ্গে কালভার্ট নির্মাণ করলেই দুই গ্রামের হাজার হাজার মানুষের দূভোগ কমে আসতো। এমনকি এ উপকূলীয় এলাকায় যে সাইক্লোন শেল্টারটি আছে তাতে দূর্যোগ মুহূর্তে উপজেলার সাথে যোগাযোগ বড় ধরনের হুমকীর মধ্যে পড়ে। কোন রোগী বিশেষ করে গর্ভবতী মহিলা, বৃদ্ধ লোকজনসহ স্থানীয়দের উৎপাদিত লবণ, আহরিত সামুদ্রিক মৎস্য, বিভিন্ন মালামাল নিয়ে যাওয়া সহজ হবে সড়ক ও কালভার্ট নির্মাণ করলে।

চাম্বল ইউপির ১নং ওয়ার্ডের সদস্য মোঃ শহিদুল্লাহ জানান, কাঁচা সড়ক সহ খালের উপর কালভার্ট নিমার্ণ করাটা ব্যয় বহুল। ইউনিয়ন পরিষদের সামান্য বরাদ্ধে তা সম্ভব নয়। মাননীয় এমপি মহোদয়ের সু-দৃষ্টি থাকলেই জনদূর্ভোগ থেকে স্বস্থি পেত এলাকাবাসী। আমি এ বিষয়ে কতৃপক্ষকে অবহিত করেছি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৫৮, নভেম্বর ১, ২০১৯

ক্ষত বিক্ষত কক্সবাজার-টেকনাফ সড়কঃ বাড়ছে দূর্ঘটনা ও যানজট


Los Angeles

০০:১৫, অক্টোবর ২৮, ২০১৯

লোহাগাড়ায় বেপরোয়া বালু উত্তোলনে ব্রীজ ধ্বসের শঙ্কা


Los Angeles

২৩:৫৮, অক্টোবর ২৭, ২০১৯

যারা শহর পরিষ্কার রাখবে তাদের আঙিনা-ই ময়লার ভাগাড়


Los Angeles

১৮:১৮, অক্টোবর ২৬, ২০১৯

লোহাগাড়ায় ভাঙাচোরা ঘরে চলছে পাঠদান


Los Angeles

০০:৪০, অক্টোবর ২১, ২০১৯

লোকালয়ে মুরগির বর্জ্য, পঁচা দুর্গন্ধে জনজীবন বিপাকে


Los Angeles

১৪:৪৩, অক্টোবর ১৭, ২০১৯

বাঁশখালীর প্রধান ডাকঘর ভবনের বেহাল দশা, হুমকীর মুখে গ্রাহকসেবা!


Los Angeles

১৮:৪০, অক্টোবর ১৬, ২০১৯

লোহাগাড়ায় ঝুঁকিপূর্ণ স্কুল ভবনেই চলছে শিক্ষা কার্যক্রম


Los Angeles

১৮:৩৩, অক্টোবর ১৬, ২০১৯

দুই দশকেও হৃষ্টপুষ্ট হয়নি মিরসরাইয়ের কয়লা পশ্চিম সোনাই উচ্চ বিদ্যালয়


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:১৯, নভেম্বর ১২, ২০১৯

মিরসরাইয়ে দিনব্যাপী কঠিন চীবর দানোৎসব


Los Angeles

০০:৫৯, নভেম্বর ১২, ২০১৯

লোহাগাড়ার প্রবীণ সাংবাদিক জামাল’র মৃত্যুতে শোক