image

আজ, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ ইং

ঘাডশি’র ২০৬তম সাহিত্য আড্ডা

প্রেস বিজ্ঞপ্তি    |    ১৯:৫২, সেপ্টেম্বর ১১, ২০১৮

image

ঘাডশির সাহিত্য আড্ডা

জাতীয় লেখক-লেখিকা ও সাহিত্য সংগঠন ‘ঘাসের ডগায় শিশির (ঘাডশি) বাংলাদেশের উদ্যেগে ২০৬তম সাহিত্য আড্ডা চট্টগ্রামের মোমিন রোডস্থ কদম মোবারক এম ওয়াই উচ্চ বিদ্যালয় মিলনায়তনে সংগঠনের সভাপতি বিশিষ্ট কবি এস এম সিরাজুল মোস্তফা এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও যুগ্ম সম্পাদক কবি বেলাল হোসেন উদয়নের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, দৈনিক পূর্বদেশ এর যুগ্ম সম্পাদক কবি আবু তাহের মুহাম্মদ।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক পূর্বদেশ সহকারী সম্পাদক অধ্যাপক আবু তালেব বেলাল, চট্টগ্রাম সাহিত্য পরিষদের সভাপতি কবি আরিফ চৌধুরী, বিশিষ্ট নজরুল গবেষক ও কবি এ বি এম ফয়েজ উল্লাহ, কবি ও সংগীতজ্ঞ স্বপন কুমার দাশ, খ্যাতিমান আঞ্চলিক ছড়াকার তালুকদার হালিম, মাসিক কথন সম্পাদক, ছড়াকার ও গীতিকার ফারুক হাসান, খ্যাতিমান ছড়াকার আ ফ ম মোদাচ্ছের আলী, বঙ্গবন্ধু সাহিত্য পরিষদের সহ-সভাপতি বিশিষ্ট সংগঠক জামাল উদ্দিন, রাউজান সাহিত্য সমিতির প্রতিষ্ঠাতা ও ছড়াকার স.ম জিয়াউর রহমান, কবি ও সাংবাদিক আকাশ ইকবাল, যুগান্তর স্বজন সমাবেশ চট্টগ্রামের সভাপতি লায়ন সাইফুল ইসলাম মজুমদার।

প্রধান আলোচকের বক্তব্যে  কবি আবু তাহের মুহাম্মদ বলেন, একটি জাতি অলংকৃত ও গৌরবময় সম্পদ হচ্ছে তার নিজস্ব সংষ্কৃতি ও সাহিত্য। একটি জাতিকে বিশ্বের উচ্চ আসনে নিতে সংষ্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিশ্বের বহু দেশ সাহিত্য ও সংষ্কৃতিকে লালন করে আজ উচ্চ আসনে প্রতিষ্ঠিত। যে মাধ্যমটি চর্চা ও লালন করে জাতি কখনো দরিদ্র হয়না সেটি হচ্ছে সাহিত্য ও সাংষ্কৃতিক চর্চা। বক্তারা বলেন, সাহিত্য ও সংষ্কৃতি চর্চা জাতিকে সমৃদ্ধ করে এবং ব্যক্তিসত্ত্বাকেও আলোকিত করে। তাই তরুণ প্রজন্মরা যতবেশি সাহিত্য সংষ্কৃতি চর্চায় মনযোগী হবে জাতি তত সমৃদ্ধ হবে। বক্তারা বলেন, ঘাডশি দীর্ঘদিন যাবত সাহিত্য ও সংষ্কৃতি চর্চায় যে আন্তরিকতার সাথে কাজ করছে তা প্রশংসার দাবীদার। আলোচনা সভা শেষে কবিতা পাঠে অংশ নেন কবি আবু তাহের মুহাম্মদ, তালুকদার হালিম, আ ফ ম মোদাচ্ছের আলী, আবু তালেব বেলাল, স.ম. জিয়াউর রহমান, মোঃ আখতারুজ্জামান বাবু, জান্নাতুল ফেরদৌস সোনিয়া, মোঃ বেলাল হোসেন উদয়ন, সুমন চৌধুরী, মোহাম্মদ ইউসুফ, নূরনবী হিরা, মোঃ কুতুব উদ্দিন রাজু, মোঃ ফরহাদ মিয়া, মোঃ নূরুজ্জামান, মিনহাজ বিন রশীদ, সুলতানা রাকিয়া, আশিক বন্ধু, আমজাত খান, ফরিদ আহম্মদ, আব্দুল্লাহ আল নোমান, মোঃ কামাল হোসেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১১:২১, মার্চ ৩০, ২০১৯

স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি !


Los Angeles

১৪:০৬, জানুয়ারী ১৫, ২০১৯

পালক পালক সময় 


Los Angeles

১৯:১৬, ডিসেম্বর ১৪, ২০১৮

আত্মবিলাপ


Los Angeles

১৯:০৬, ডিসেম্বর ১৪, ২০১৮

পৃথিবীর ৪ বড় বই


Los Angeles

১৭:১১, ডিসেম্বর ১৪, ২০১৮

মৃত্যুর মুখে দাঁড়িয়ে জীবনের গান


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০০:১১, আগস্ট ২৪, ২০১৯

মিয়ানমারের ছাড়পত্র পাওয়া রোহিঙ্গাদের সাক্ষাৎকার অব্যাহত রয়েছে


Los Angeles

২৩:৫৬, আগস্ট ২৩, ২০১৯

স্কুল পর্যায়ে প্রথম নির্মিত বোয়ালখালীর কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনার