image

আজ, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ ইং

ক্লিফটন গ্রুপ -এশিয়ান ইউনিভাসিটি ফর উইম্যান চুক্তি স্বাক্ষরিত

প্রেস বিজ্ঞপ্তি    |    ০২:০৯, আগস্ট ৬, ২০১৯

image

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডবিøউ) এ ক্লিফটন গ্রæপে কর্মরত গার্মেন্টস নারী শ্রমিকদের উচ্চ শিক্ষার দ্ধার উন্মোচিত হলো 

আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) এ ক্লিফটন গ্রুপে কর্মরত ৫জন গার্মেন্টস শ্রমিকের উচ্চ শিক্ষার দ্ধার উন্মোচিত হলো। প্রতিবছর “পাথ ওয়েজ ফর প্রমিজ ” স্কলারশিপের আওতায় তারাও সুযোগ পাবে ।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন তাদের পড়াশুনার সময়কালের জন্য টিউশন ফি, বই, আবাসন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, খাবার এবং অন্যান্য প্রাথমিক প্রয়োজনগুলির জন্য ব্যয় বহন করবে এবং ক্লিফটন গ্রুপ এই মহিলা শ্রমিকদের মাসিক বেতন প্রদান অব্যাহত রাখবে।

ক্লিফটন গ্রুপের নারী শ্রমিক যারা উচ্চ মাধ্যমিক পাশ করেছে  এবং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করে নির্বাচিত হবে তারা এই সুযোগ পাবে। চলতি বছর ২০১৯ সালে ২ জন শ্রমিক ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এই সুযোগ লাভ করেছে । তারা হলো জান্নাতুল ফেরদৌস ও তানজিনা আক্তার ।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শ্রমিকরা “পাথ ওয়েজ ফর প্রমিজ” প্রোগ্রামের মাধ্যমে এক বছরের কোর্স সম্পন্ন করবে । যেখানে ইংরেজী, গণিতসহ নানা বিষয়ে তাদের দক্ষতা বৃদ্ধি করবে । ২০১৬ সালে চালু হওয়া পোশাক শ্রমিকদের জন্য অনন্য এ কার্যক্রমে ৫০ জনের অধিক শিক্ষার্থী এই কোর্সটি সম্পন্ন করেছে । তার পর সেখানে উত্তীর্ণ হওয়ার পর “একসেস” প্রোগ্রামে প্রবেশ করবে যেখানে ১ বছর  শিক্ষার্থীদের গণিত ও ইংরেজীর পাশাপাশি বিজ্ঞান ও অন্যন্য বিষয়ের উপর দক্ষ হিসেবে গড়ে তোলা হবে ।

এরপরে তারা  ৩ বছরের স্নাতক পর্যায় পড়াশোনায় অংশ নেবে। যে সকল শিক্ষার্থীরা সাফল্যের সাথে পড়াশোনা শেষ করবে তাদের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর পক্ষ থেকে ব্যাচেলর ডিগ্রি দেওয়া হবে।

এই উপলক্ষে চট্টগ্রামে ক্লিফটন গ্রুপের হেড অফিসে ৫ আগস্ট এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।  

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষে রেজিষ্টার  ড.ডেভ ডোল্যান্ড ও ক্লিফটন গ্রপের সিনিয়র ডিরেক্টর ও সিইউও এম.ডি.এম মহিউদ্দিন চৌধুরী নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারকে সই করেন ।

চুক্তি স্বাক্ষরকালে ক্লিফটন গ্রুপের পক্ষে পরিচালক মিসেস ওয়াহিদা জেসমিন, পরিচালক মোঃ মিনহাজ উদ্দিন চৌধুরী, পরিচালক মিসেস সৈয়দা আলিজা হক, আশুতোষ বিশ্বাস (পরিচালক -মার্চেন্ডাইজিং), এস এম শাহ নেওয়াজ (জিএম - অ্যাডমিন)  এস এম রাশেদ, (জিএম -এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট), ওয়াহিদ উল্লাহ (জিএম -অ্যাকাউন্টস অ্যান্ড ফিনান্স), মিসেস নুরুন নাহার বেগম (জিএম-সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), এ এইচ ফারুকী (জিএম -ফ্যাক্টরি),আবদুর রাজ্জাক (জিএম -ফ্যাক্টরি), ইঞ্জিনিয়ার মোঃ জহিরউদ্দিন চৌধুরী, (জিএম -ফ্যাক্টরি),  নূর নবী পাটওয়ারী (জিএম -ফ্যাক্টরি), এবং ক্লিফটন গ্রুপ হতে ২০১৯ শিক্ষাবর্ষে সুযোগ প্রাপ্ত  দুই নির্বাচিত শিক্ষার্থী তানজিনা আক্তার এবং জান্নাতুল ফেরদৌস ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষ্যে প্রফেসর রেহানা খান (পরিচালক - এ্যাডমিশন) ,রানিয়া কাসেম( ডিন এফ স্টুডেন্টস), প্রফেসর ড. টিফিনি কোণ, মোহাম্মদ ওবায়দুর রহমান,ম্যানেজার সার্ভিস লার্নিং এবং কমিউনিটি এনগেজমেন্ট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ক্লিফটন গ্রুপ ১৬ টি তৈরি পোশাক শিল্প গ্রুপের  মধ্যে অন্যতম, যারা তাদের নারী গার্মেন্টস শ্রমিকদের উচ্চতর শিক্ষার সুযোগ প্রদানের জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সাথে  অংশীদারিত্ব করেছে।

চুক্তি স্বাক্ষরকালে ক্লিফটন গ্রপের সিনিয়র ডিরেক্টর ও সিইউও এম.ডি.এম মহিউদ্দিন চৌধুরী বলেন “ এটার মাধ্যমে একটি নতুন দিগন্ত শুরু হলো । যার মাধ্যমে ক্লিফটন গ্রুপ সরাসরি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের সাথে সম্পৃক্ত হলো ” । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের রেজিষ্টার  ড.ডেভ ডোল্যান্ড ক্লিফটন গ্রুপকে এ অনন্য কার্যক্রমের অংশীদারিত্ব গ্রহন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) : ২০০৮ সালে চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) যাত্রা শুরু করে । বিশ্ববিদ্যালয়টি এতদঅঞ্চলের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান যেটি আর্ন্তজাতিক পর্যায়ে নারীদের শিক্ষা ও নেতৃত্ব উন্নয়ন ও বিকাশে অবদান রাখছে ,যার শেকড় রয়েছে এশিয়ার জনগণের  আকাঙ্খা ও প্রত্যাশা ।

বর্তমানে বিশ্বের ১৫ টি দেশের মেয়েরা এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) এ অধ্যায়ন করছে ।এই বিশ্ববিদ্যালয়টি এতদঅঞ্চল তথা এশিয়ার নারীদের নারী নেতৃত্ব,উদ্যোক্তা এবং সমাজ পরিবর্তনের অবদানের জন্য নারী নেটওয়ার্ক তৈরি করার জন্য অসাধারণ ভাবে সহযোগিতা করে আসছে । পাশাপাশি এটি এমন সব নারীদের জন্য কাজ করছে ,যাদের মধ্যে রয়েছে অসাধারণ শিক্ষার সম্ভাবনা, সাহসী মনোভাব এবং সকল প্রকার অন্যায় অবিচারের বিরুদ্ধে গিয়ে সমাজ বির্নিমানে নিজেদের তৈরি করার অপার আগ্রহ । এই বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের মধ্যে বেশীর ভাগই হলো তাদের পরিবারের ১ম সন্তান যে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করেছে । বিশ্ববিদ্যালয়ের ৯৮% ছাত্রী বিশ্বের ১০০%  বৃত্তি বা প্রায় ১০০%  বৃত্তি নিয়ে পড়া লেখা করে আসছে ।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) এর বেশির ভাগ ছাত্রী তাদের নিজ নিজ দেশে বেসরকারী ক্ষেত্রে সুনামের সাথে কাজ করে আসছে । ২৫% ছাত্রী উচ্চতর শিক্ষার জন্য সুযোগ গ্রহন করেছে। এই বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রী প্রাপ্ত ছাত্রীরা বা ইতিপূর্বে অধ্যয়নরত ছাত্রীরা বিশ্বের বড় বড় নামী দামি বিশ্ববিদ্যালয় যেমন:- স্ট্যানফোর্ড, অক্সফোর্ড, কলম্বিয়া, ব্র্যান্ডে, সারে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে ।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২২:৪৯, ডিসেম্বর ১২, ২০১৯

চুয়েটে বর্ণাঢ্য আয়োজনে ৩য় ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন


Los Angeles

১৬:০৭, ডিসেম্বর ১১, ২০১৯

চুয়েটে যন্ত্রকৌশল বিভাগের আর্ন্তজাতিক কনফারেন্স শুরু


Los Angeles

২২:৪৮, ডিসেম্বর ৭, ২০১৯

জন আকাঙ্ক্ষার বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চলের কর্মশালা


Los Angeles

২২:৪২, ডিসেম্বর ৭, ২০১৯

চুয়েটে আইটি বিজনেস ইনকিউবেটর নির্মাণকাজের উদ্বোধন রবিবার


Los Angeles

২৩:২৪, ডিসেম্বর ৬, ২০১৯

বন্ধন লিও ক্লাবের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত


image
image