image

আজ, সোমবার, ১৯ আগস্ট ২০১৯ ইং

বৃহস্পতিবার মশা নিধন ও ডেঙ্গু রোগ প্রতিরোধ ক্রাশ প্রোগ্রাম শুরু

প্রতিবেদক    |    ০৩:০৫, আগস্ট ৭, ২০১৯

image

মঙ্গলবার (৬আগস্ট) রোগ প্রতিরোধ বিষয়ে মহানগর ও বিভাগীয় পর্যায়ে পরিকল্পনা গ্রহণ সংক্রান্ত সমন্বয় সভা অনুস্টিত হয়। সভায় আগামী বৃহস্পতিবার পুরা দিনব্যাপী মশক নিধন ক্রাশ প্রোগ্রাম পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

উক্ত কর্মসূচিতে জনসচেতনতা সৃষ্টির অংশ হিসেবে নানামুখী প্রচার-প্রচারণা কার্যক্রম পরিচালনার সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) চট্টগ্রাম মহানগরসহ বিভাগের ১১টি জেলা ও সংশ্লিষ্ট উপজেলার সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কার্যালয়সহ সংশ্লিষ্ট এলাকায় দিনব্যাপী মশক নিধন ক্রাশ প্রোগ্রাম পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পুরো চট্টগ্রামজুড়ে এ ক্রাশ প্রোগ্রাম পরিচালনায় সংশ্লিষ্ট বিভাগে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারী
অংশগ্রহণ করবেন।

তাছাড়া মশা নিধন ও ডেঙ্গু রোগ প্রতিরোধে একই উদ্যোগের অংশ হিসেবে একই সময়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় পরিচালিত ক্রাশ প্রোগ্রামে চসিকের পরিচ্ছন্ন বিভাগের প্রায় সাড়ে তিন হাজার পরিচ্ছন্ন কর্মী অংশগ্রহণ করবে।

এ ব্যাপারে নগর পিতা  সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, মশা নিধন ও ডেঙ্গু রোগ প্রতিরোধে চট্টগ্রাম সিটি কর্পোরেশন শুরু থেকেই কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রতিদিন স্ব স্ব ওয়ার্ড এলাকায় ওষুধ ছিটানো হচ্ছে। জনসচেতনতা সৃষ্টিতে নানামুখী প্রচার-প্রচারণা কার্যক্রম পরিচালিত করা হচ্ছে। চট্টগ্রামে অন্যান্য অঞ্চলের চেয়ে ডেঙ্গুর প্রাদুর্ভাব তুলনামূলকভাবে কম। আমি ব্যক্তিগতভাবে চসিকের মশক নিধন কার্যক্রম মনিটরিং করছি। তাছাড়া ঈদু্ল আযহার ছুটিতে অনেকেই চট্টগ্রাম আসবে। এতে করে ডেঙ্গুর জীবাণুও বাহকদের মাধ্যমে আসতে পারে বলে ধারণা করছি। সে বিষয়টিকে বিবেচনায় রেখে আমরা সকলকে সমন্বয় করে মশক নিধন এবং ডেঙ্গু প্রতিরোধে কাজ করার পরিকল্পনা করেছি। ছুটিতে যাওয়া শিক্ষাপ্রতিষ্ঠান, পাড়া মহল্লায় মশা নিধনে পদক্ষেপ গ্রহণ করা হবে। একইসঙ্গে নগরীর বাজারগুলো পরিচ্ছন্নতায় বিশেষ প্রোগ্রাম করার পরিকল্পনা রয়েছে।

এ সময় আরো মতামত ও পরামর্শ ব্যক্ত করেন, বিভিন্ন বেসরকারি সংস্থা, ব্যবসায়ী সংগঠন এর  প্রতিনিধিরা চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নানের সভাপতিত্বে সমন্বয় সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক মো ইলিয়াস হোসেন, পুলিশের ডিআইজি মো ফারুক, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার  নূরে আলম মিনা,  চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো মহসিন, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক শাহরিয়ার কবির, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম মহসিন কলেজ অধ্যক্ষ অঞ্জন কুমার নাথ, বিএমএ সভাপতি ডা. মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ফয়সল ইকবাল চৌধুরীসহ প্রমুখ।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৩:২১, আগস্ট ৮, ২০১৯

চসিকের ক্রাশ প্রোগ্রাম উদ্বোধন


Los Angeles

০২:১৫, আগস্ট ৮, ২০১৯

চট্টগ্রামে মোবাইল চোর গ্রেপ্তার


Los Angeles

০২:২২, আগস্ট ৭, ২০১৯

চকবাজার ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন দাবী 


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:০৫, আগস্ট ১৯, ২০১৯

ডেঙ্গু প্রতিরোধে চন্দনাইশ ছাত্র ঐক্য চট্টগ্রাম'র সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত