image

আজ, বুধবার, ৮ জুলাই ২০২০ ইং

রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মশা তৈরির কারখানা !

রাউজান সংবাদদাতা    |    ১৫:৫৯, আগস্ট ৭, ২০১৯

image

রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে পানি জমে থাকার দৃশ্য

সারাদেশে বর্তমানে মহামারী আকার ধারণ করেছে ডেঙ্গু। ইতিমধ্যে দেশের বিভিন্ন জেলা উপজেলাতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন অনেকে। যার মধ্যে ছিল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষিক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, অন্তঃসত্ত্বা নারীসহ অনেক শিশু। পুরো দেশে যখন মশক নিধন কর্মসুচীতে ব্যস্ত সবাই, ঠিক তখনি রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থা যেন ভিন্ন।

হাসপাতাল প্রদক্ষিণ করে মনে হবে এ যেন এডিস মশা তৈরীর কারখানা। হাসপাতালের ভেতরে বাহিরে সব জায়গায় ছোট ছোট নালাতে পানি জমে আছে। যেখান থেকে প্রতিনিয়ত জন্ম নিচ্ছে মশা। মশার এমন উপদ্রবে হাসপাতালে ভর্তি রোগীদের সীমাহীন কষ্ট পোহাতে হচ্ছে। তাছাড়া সঠিকভাবে পানি নিষ্কাশন না হওয়ার কারণে অনেকদিন ধরে পানি জমা থাকার ফলে দুর্গন্ধ ছড়াচ্ছে।

সরেজমিনে দেখা যায়, রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চতুর্দিক আগাছায় পরিপূর্ণ। আগাছা পরিস্কার না করায় সেখানে বাসা বেঁধে জন্ম নিচ্ছে নানা ধরণের মশা মাছিসহ কীট পতঙ্গ। যে কারণে হাসপাতালে সেবা পেতে ভর্তি হওয়া রোগীদের নানা সমস্যার সম্মূখিন হতে হচ্ছে। 

গত দু‘দিন আগে জ্বর ও বমি নিয়ে ভর্তি হওয়া উপজেলার কদলপুর ইউনিয়নের বাসিন্দা মো. জামাল উদ্দিন বলেন, জ্বরে ও বমি নিয়ে দু‘দিন আগে ভর্তি হয়েছি। কিন্ত মশার অত্যাচারে অতিষ্ঠ হয়ে যাচ্ছি। দিনের থেকেও রাতে বেশি কামড়ায় মশা। যার জন্যে হাসপাতালে থেকেও আতঙ্কে আছি। যদি আবার ডেঙ্গু হয়ে যায়। 

৪ দিন আগে জ্বর নিয়ে ভর্তি হওয়া আবুল হোসেন নামে একজন জানান, আসার পর থেকেই দেখছি হাসপাতালের ভেতরে ছোট নালা গুলোতে পানি জমে আছে। নোংরা হয়ে পানি গুলো থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। দেখে মনে হচ্ছে অনেকদিন ধরে জমা থাকা পানি। হাসপাতাল কর্তৃপক্ষের কোন দৃষ্টি দেখছি না সেদিকে। 

এবিষয়ে রাউজান উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা মনোয়ার হোসেন চৌধুরী বলেন, হাসপাতালের চারপাশ এলাকা থেকে অনেক নিচুতেই রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিমার্ণ করা হয়েছিল। যার কারণে পানি বাহিরে যেতে পারে না। তাই বর্ষা এলেই নালাতে পানি আটকে থাকে।

মশার এমন উপদ্রব প্রসঙ্গে তিনি বলেন, নালাতে আমরা ব্লিচিং পাউডার দিয়েছি। তারপরও অনেক মশা থেকে যায়। তবে আটকে থাকা নোংরা পানিতে এডিস মশা  সাধারনত জন্ম নেয় না, তাই ডেঙ্গুর ঝুঁকি কম।

আগাছা পরিস্কার বিষয়ে তিনি বলেন, দু‘এক দিনের মধ্যেই এগুলো পরিস্কার করা হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৬:৩৪, জুলাই ৭, ২০২০

জোয়ারের পানিতে ভাসছে আনোয়ারার বার আউলিয়া এলাকা


Los Angeles

১৫:৪১, জুলাই ৭, ২০২০

বাঁশখালীতে দুই বেইলি ব্রীজের জীর্ণ দশা : চরম ঝুঁকিতেই পারাপার


Los Angeles

১০:৪০, জুলাই ৬, ২০২০

আইসিসি আম্পায়ারিং থেকে সফল খামারি চট্টগ্রামের রবিউল


Los Angeles

০০:১০, জুলাই ৫, ২০২০

মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি শুরু


Los Angeles

২২:৩৮, জুলাই ২, ২০২০

উখিয়ায় বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণে সংশয়


Los Angeles

০০:৪২, জুন ২৮, ২০২০

জেলেদের চাল বিতরণেও অনিয়ম


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৪:৩০, জুলাই ৮, ২০২০

বাঁশখালীর শিলকুপ-টাইমবাজার ভাঙ্গা সড়ক কাদা পানিতে একাকার


Los Angeles

১৩:৫৬, জুলাই ৮, ২০২০

বোয়ালখালীতে কিশোরী ধর্ষণের অভিযোগে ৮ মাস ১১ দিন পর মামলা