image

আজ, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০ ইং

বাংলাদেশের প্রথম কাঠের তৈরী কম্পিটার উদ্ভাবন করেছেন সাতকানিয়ার বেলাল

ডেস্ক    |    ১৫:২৪, আগস্ট ২২, ২০১৯

image

সাতকানিয়া কমিউনিটি ই সেন্টারের উদ্যোক্তা মোহাম্মদ বেলাল হোসেনের উদ্ভাবনে যোগ হল নতুন মাত্রা। তিনি সম্প্রতি উদ্ভাবন করেছেন কাঠের তৈরি সিএফসি মিনি নামে একটি কম্পিউটার। যেটার বাণিজ্যিক উৎপাদন বাংলাদেশের আইসিটি কেন্দ্রিক শিক্ষায় নতুন সম্ভবনার দ্বার খুলে দিবে। একজন শিক্ষার্থী  মাত্র ৮ হাজার টাকায় কিনতে পারবেন এই কম্পিউটার। যেখানে পড়াশোনাসহ প্রয়োজনীয় কাজ করা যাবে। শুধু তাই নয়, এই কম্পিউটার আমদানি নির্ভর প্রযুক্তি হ্রাস করবে। এই কম্পিউটারের যন্ত্রাংশের ৬০ ভাগই দেশে উৎপাদন করা হবে। 

বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, কম্পিউটার কাউন্সিল ও ডিজিটাল বাংলাদেশের সহযোগিতায় এই কম্পিউটার শীঘ্রই বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে। সরকারের তরফ থেকে প্রাথমিকভাবে এর উৎপাদনে ১০ লক্ষ টাকা অনুদান পাওয়া গেছে। পরবর্তীতে যা এক কোটি টাকায় বৃদ্ধি পাবে।  

বেলাল হোসেন এর আগে ২০১৪ সালে কল এন্ড সল্যুশন নামে একটা স্টার্টআপ প্রকল্প চালু করেছেন। এটিই বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন প্ল্যাটফর্ম হবে। যেখানে ১০০শ টির বেশি অনলাইন সেবা পাওয়া যাবে। ইতিমধ্যে বেশকিছু সেবা চালু করা হয়েছে। এর মধ্যে এবিএল ইলেকট্রনিক্স, হ্যান্ডব্যাগ, পিডিসি ম্যানেজমেন্ট সিস্টেম, বিএমএস, সেল্ফ ই সার্ভিস, ইউডিসি ম্যানেজমেন্ট সিস্টেম, এআইএমএস, বিল্ডম্যান, দেশীপণ্য ও সিইসি ম্যানেজমেন্ট সিস্টেম উল্লেখযোগ্য। এই বৃহৎ প্ল্যাটফর্মের বর্তমানে উপদেষ্টা হিসাবে আছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবারক হোসেন।  

সম্প্রতি সার্বিক বিষয়ে কথা হয় বেলাল হোসেনের সাথে। তিনি জানান, সাতকানিয়া কমিউনিটি ই সেন্টারের উদ্যোক্তা হিসাবে কাজ শুরু পর থেকে বেশকিছু প্রকল্প ও কার্যক্রম শুরু করেছি। এর মধ্যে ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়া সিএনএস অন্যতম। এই প্রকল্পের অধীনে ৩০ টি উপজেলা কমিউনিটি ই সেন্টারের জন্য সিইসি ম্যানেজমেন্ট সিস্টেম এবং প্রায় ৫ হাজার ইউনিয়নের জন্য ইউডিসি ডেভেলপ করা হয়েছে। পাশাপাশি আরও অনেকগুলো কার্যক্রম চলমান রয়েছে। আমরা আশা করছি, এসব ইনোভেশন ও প্রজেক্টর স্বীকৃতি হিসাবে বাংলাদেশের প্রথম ডিজিটাল উপজেলা হতে যাচ্ছে সাতকানিয়া। আর তা জাতির জনক বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীর সময়ে ঘোষণা আসতে পারে। 

বেলাল হোসেন তাঁর উদ্ভাবন ও কর্মের বেশ কিছু  স্বীকৃতি অর্জন করেছেন। ২০১৭ সালে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত থেকে বেস্ট স্টল অ্যাওয়ার্ড ইন ডিজিটাল ওয়ার্ল্ড, ২০১৬ সালে বেস্ট ইয়াং ইনোভেটর অ্যাওয়ার্ড ইন ডিজিটাল ফেয়ার সহ চট্টগ্রাম ডিজিটাল উদ্ভাবনী মেলা ও উপজেলা পর্যায়ে অনেকগুলো অ্যাওয়ার্ড অর্জন করেছেন। তাছাড়া তার উদ্ভাবিত সিএনএস জেলা পর্যায়ে শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবক হিসাবে স্বীকৃতি আনার পাশাপাশি ২০১৭ সালে আইসিটি মন্ত্রাণালয় নতুন উদ্ভাবন হিসাবে স্বীকৃতি দেয়। 

উল্লেখ্য, বেলাল হোসেনের বাড়ি উপজেলর ছদাহার ২ নং ওয়ার্ডে। তিনি ছদাহা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মরহুম ইসলাম স্যারের সন্তান।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৭:৫৪, জুলাই ২৯, ২০২০

আনোয়ারায় দা ছুরি গাছের গুড়ির জমজমাট ব্যবসা


Los Angeles

১৭:৫৪, জুলাই ২৯, ২০২০

আনোয়ারায় দা ছুরি গাছের গুড়ির জমজমাট ব্যবসা


Los Angeles

২৩:৫৫, জুলাই ২৬, ২০২০

প্রশাসনিক কঠোর এ্যাকশনে তটস্থ ইয়াবা খনি কক্সবাজার


Los Angeles

১৮:১৯, জুলাই ২৬, ২০২০

মাদক কারবারিদের জমদূত টেকনাফ থানার ওসি প্রদীপ


Los Angeles

১৯:৫৭, জুলাই ২৩, ২০২০

নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে আজ মধ্য রাতে : সাগরে নামতে প্রস্তুত শতশত ট্রলার


Los Angeles

১৬:২৮, জুলাই ২৩, ২০২০

শিলকুপ-টাইমবাজার সড়কে ড্রেন নির্মাণ কাজ শুরু


Los Angeles

০০:৪৭, জুলাই ২১, ২০২০

করোনায়ও থেমে নেই বাল্য বিয়ে


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০৯:০৯, আগস্ট ৬, ২০২০

দোহাজারী পৌরসভা যুবলীগ'র বৃক্ষরোপণ কর্মসূচি 


Los Angeles

০৯:০৯, আগস্ট ৬, ২০২০

দোহাজারী পৌরসভা যুবলীগ'র বৃক্ষরোপণ কর্মসূচি