image

আজ, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ ইং

স্কুল পর্যায়ে প্রথম নির্মিত বোয়ালখালীর কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনার

শাহেদ হোসাইন ছোটন, বোয়ালখালী সংবাদদাতা    |    ২৩:৫৬, আগস্ট ২৩, ২০১৯

image

১৯৫২ ভাষা আন্দোলনের পর দেশের কিছু স্থানে স্বতঃস্ম্ফূর্তভাবে মানুষ শহীদ মিনার গড়ে তোলার উদ্যোগ নিতে থাকে। এমনই এক অনন্য প্রচেষ্টার ফসল চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনার। এখানেই স্কুল পর্যায়ে প্রথম কোনো শহীদ মিনার নির্মিত হয়, যা এখনও দেশে পরিচিতি লাভ করেনি। ১৯৬৫ সালের ২০ ফেব্রুয়ারি রাতে শহীদদের সম্মানে তৈরি করা হয় এই শহীদ মিনার।

সারাদেশে তখন চলছিল সামরিক জান্তা আইয়ুব খানের স্বৈরশাসন। তার মধ্যেই কধুরখীল উচ্চ বিদ্যালয়ের এক দল শিক্ষার্থী শাসকগোষ্ঠীর রক্তচক্ষু উপেক্ষা করে এ শহীদ মিনার তৈরি করেন। এ কাজে সার্বিক সহযোগিতা করেছিলেন বিদ্যালয়ের তৎকালীন শিক্ষক কাজী আবদুল গণি ছাবেরী।

এটি নির্মাণের পর শাসকগোষ্ঠীর রোষানলে পড়েন স্কুলের দুই ছাত্র মো. নূরুল হুদা ও সৈয়দ আবুল হাসান। ‘বিদ্যালয় প্রাঙ্গণে শহীদ মিনার নির্মাণের অপরাধে’ স্কুল থেকে বহিস্কার করা হয় তাদের। স্কুলটির বিজ্ঞান শিক্ষা খাতের বরাদ্দও ওই বছর বাতিল করা হয়। ইট-সিমেন্টের এ শহীদ মিনার মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানিরা ধ্বংস করে। স্বাধীনতার পর ১৯৭২ সালে এটি পুনর্নির্মাণ করা হয়। এমএ বার্ণিকের লেখা ‘জেলায় জেলায় শহীদ মিনার’ গ্রন্থেও উল্লেখ করা হয়েছে, কধুরখীল উচ্চ বিদ্যালয়ে নির্মিত শহীদ মিনারই দেশের স্কুল পর্যায়ের প্রথম শহীদ মিনার।

এই শহীদ মিনার নির্মাণের নেপথ্য উদ্যোক্তা ছিলেন কমিউনিস্ট পার্টির নেতা সৈয়দ জালাল উদ্দীন। তার সঙ্গে আরও ছিলেন বোয়ালখালী থানা ছাত্র ইউনিয়নের তৎকালীন সাধারণ সম্পাদক ও বর্তমান জাসদ নেতা মো. সৈয়দুল আলম, সাংস্কৃতিক সংগঠক মোহাম্মদ আলী প্রমুখ।

স্কুল পর্যায়ে নির্মিত দেশের প্রথম শহীদ মিনার : শহীদ মিনার তৈরি করলে স্কুলের অনুদান বন্ধ হয়ে যাবে এমন আশঙ্কায় স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষকরা এ উদ্যোগে বাধা দেন। তবে তাদের আশঙ্কার পরও শিক্ষার্থীরা তাদের সিদ্ধান্তে অটল থাকে। রাতে স্থানটি পাহারা দিয়ে রেখে ভোরের দিকে কয়েকজন ছাত্র একত্রিত হয়ে গাছের গুঁড়ি, ইট, পাথর, সিমেন্ট নিয়ে হাজির হয়। হারিকেনের আলোতে কাজ শেষ করে।

তখনও দেশের অন্য কোনো স্কুলে শহীদ মিনার তৈরি করা হয়নি। এটি দেখতে ও শহীদদের শ্রদ্ধা জানাতে তাই তখন অনেকেই দূর-দূরান্ত থেকে স্কুলে ছুটে আসেন।

শুধু শহীদ মিনার নির্মাণের অপরাধে সৈয়দুল আলম, নূরুল হুদা ও মরহুম সৈয়দ আবুল হাসানকে স্কুল থেকে বহিস্কার করা হয়েছিল।

এই স্কুলের প্রধান শিক্ষক বিশ্বজিৎ বড়ুয়া বলেন, ‘কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয়ে ১৯৬৫ সালের ফেব্রুয়ারিতে  তৈরি করা শহীদ মিনারটি দেশের স্কুল পর্যায়ের প্রথম শহীদ মিনার। শহিদ মিনারটির নির্মাতা অনেকের মধ্যে সৈয়দুল আলম এবং নুরুল হুদা আর প্রত্যক্ষদর্শী স্কুলের দপ্তরী এখনো বেঁচে আছেন।

তিনি বলেন, আমাদের এই কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয় এর ম্যানেজিং কমিটির সভাপতি স্থানীয় সাংসদ সাহেবের সুপারিশে বাংলা একাডেমিতে স্বীকৃতির জন্য আবেদন করেছি।

আবেদন করার পরও স্বীকৃতি না পাওয়ার কারণ জিজ্ঞেস করলে  প্রধান শিক্ষক বলেন, আবেদনের পরে বাংলা একাডেমি কোনো কিছু জানা যায়নি  আর আমরাও যোগাযোগ করিনি।

এ ব্যাপারে স্থানীয় সাংসদ মঈন উদ্দিন খান বাদল এর কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, আগে সরকারি ছিলো না তাই সরকারের নজরে আসেনি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৮:৫৪, আগস্ট ২৯, ২০১৯

হাটহাজারীর ভন্ড পীর নেজামের কুকীর্তি ফাঁস


Los Angeles

১৮:৪৫, আগস্ট ২৯, ২০১৯

আমন বপনে মগ্ন আনোয়ারার কৃষকরা


Los Angeles

১৮:৩৮, আগস্ট ২৯, ২০১৯

কবুতরে সৌখিন থেকে স্বাবলম্বী বাঁশখালীর কবির মিস্ত্রী


Los Angeles

১০:০৩, আগস্ট ২৭, ২০১৯

সুপেয় পানির হাহাকার বাঁশখালীর একটি স্কুলের ক্ষুদে শিক্ষার্থীদের


Los Angeles

০১:০৯, আগস্ট ২৪, ২০১৯

সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র বাঁশখালী সমুদ্র সৈকত


Los Angeles

২৩:৫৬, আগস্ট ২৩, ২০১৯

স্কুল পর্যায়ে প্রথম নির্মিত বোয়ালখালীর কধুরখীল সরকারি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনার


Los Angeles

২১:১৪, আগস্ট ১০, ২০১৯

কোরবানি ঘিরে আনোয়ারায় কদর বেড়েছে গাছের গুঁটি ও দা-চুরির


Los Angeles

২০:৪৯, আগস্ট ১০, ২০১৯

ফটিকছড়িতে জমে উঠেছে কোরবানী পশুর হাট : চাহিদা দেশী গরুর


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৪:৩১, সেপ্টেম্বর ১৭, ২০১৯

টেকনাফে চীনের প্রতিনিধি দলকে রোহিঙ্গারা, ‘দাবী না মানলে মিয়ানমারে ফিরবো না’


Los Angeles

১৪:১৫, সেপ্টেম্বর ১৭, ২০১৯

পেকুয়ায় বিয়ের প্রলোভনে এক যুবতীকে ধর্ষণের অভিযোগ, আটক-১


Los Angeles

১৩:৫৫, সেপ্টেম্বর ১৭, ২০১৯

রাঙ্গুনিয়ায় দিনব্যাপী ব্লাড ক্যাম্পিং