আজ, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী ২০২০ ইং

বান্দরবানের আলীকদমে মুরুং হেডম্যান কারবারী সম্মেলন

জসিম সরওয়ার, আলীকদম (বান্দরবান) সংবাদদাতা    |    ১৭:৫৯, আগস্ট ২৮, ২০১৯

image

সম্মেলনে বক্তব্য রাখছেন প্রধান অতিথি লেঃ কর্ণেল সাইফ শামীম

দেশ ও এলাকার সমৃদ্ধি ও পরিচিতির জন্য পর্যটন শিল্প বিকাশের বিকল্প নাই। যে দেশে পর্যটন শিল্পের বিকাশ যত বেশী হয়েছে সে দেশ বিশ্ব দরবারে তত বেশী পরিচিত ও সমৃদ্ধ। পর্যটন ও প্রকৃতিক সম্পদ সমৃদ্ধ পার্বত্য অঞ্চলে শান্তির বাতায়ন উম্মুক্ত হওয়ার পর যখন ক্রমান¦য়ে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে তখন শান্ত পরিবেশ অস্থিতিশীল করার জন্য একটি দল সক্রিয়। পার্বত্য চট্টগ্রাম বিশেষ করে বান্দরবানের শন্তি বজায় রাখার কাজে মুরুং জনগোষ্ঠী সর্বদা বাংলাদেশ সেনাবাহিনীকে সহযোগীতা দিয়ে আসছে এবং সেনাবাহিনীও পিছিয়েপড়া মুরুং জনগোষ্ঠীকে যুগের সাথে তাল মিলিয়ে আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে। পার্বত্য চট্টগ্রাম শান্তি বজায় রাখা আমাদের সকলের দায়িত্ব। যদি কেউ সেনাবাহিনীর সরলতাকে দুর্বলতা ভাবে তারা ভ‚ল করবে। সেনাবাহিনী সবাইকে আপনজন মনে করে। সুতরাং সেনাবাহিনীর সক্ষমতা নিয়ে সন্দিহান হওয়া অবাঞ্চনীয়। বাংদেশ সেবাহিনী দেশের জন্য জান দিতে প্রস্তাত, সম্প্রতির বান্দরবানে সন্ত্রাসী কার্যকলাপ করার অপচেষ্টাকে রুখে দেবে আমাদের সম্মিলিত প্রচেষ্টা।

আলীকদম সেনা জোন প্রত্যয়ী তেইশ এর আয়োজনে মুরুং হেডম্যান কারবারী সম্মেলন”১৯ এর প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আলীকদম সেনা জোনের জোন কমান্ডার লেঃ কর্ণেল সাইফ শামীম, পিএসসি।

বুধবার সকাল এগার টায় আলীকদম সেনা জোনের প্রত্যয়ী তেইশ চত্বরে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম, আলীকদম জোনের উপ-অধিনায়ক মেজর ফখরুল ইসলাম চৌধুরী, আলীকদম থানার অফিসার্স ইনচার্জ কাজী রকিব উদ্দিন, লামা থানার অফিসার্স ইনজার্চ অপ্পেলা রাজু নাহা, আলীকদম প্রেসক্লাব সভাপতি হাসান মাহমুদ।

সম্মেলনে বক্তারা বলেন লামা-আলীকদমের টেকসই উন্নয়নের লক্ষ্যে পর্যটন শিল্পের বিকল্প নেই। পর্যটন শিল্পকে সমুন্নত করা গেলে আরো বেশি পর্যটক এই এলাকায় আসবে। আলীকদমে রয়েছে ছোট বড় অসখ্যা ঝর্ণা, মেঘের সাথে মিতালী করা ডিম পাহাড়। আর এসব পর্যটন স্পট মুরুং অধ্যুষিত এলাকায় হওয়া মুরুং জনগোষ্ঠিকে প্রশিক্ষিত গাইড হিসেবে কাজে লাগাতে সেনাবাহিনী সহযোগীতা করে যাবে। আর তাহাতে মুরুং জনগোষ্ঠি আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।

শিক্ষিত মুরুং যুবকদের বাংলাদেশ সেনাবাহিনী, পুলিশসহ বিভিন্ন সরকারি চাকুরীতে প্রয়োজনীয় সহযোগীতা প্রদানের আশ্বাস দেন প্রধান অতিথি। পর্যটন বান্ধব এলাকা হিসেবে থানচি সড়কে নতুন বাজার স্থাপন করে মুরুং জাতীকে ব্যবসা-ব্যণিজ্যে সম্পৃক্ত করে জীবন মান উন্নয়নে সকল সহযোগীতার জন্য সেনাবাহিনী কাজ করে যাচ্ছে বলে জানান জোন কমান্ডার। সম্মেলনে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন আলীকদম মুরুং কল্যাণ ছাত্রাবাসের পরিচালক ইয়োংলক ম্রো, মুরুং কল্যাণ সংসদের সভাপতি মেনদন ম্রো, হেডম্যান সিংপাস চৌধুরী, মেরাং ম্রো কারবারী, রনি ম্রো প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্য মুরুং ভাষায় ভাষান্তর করেন ইয়োংলক ম্রো। 



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২২:১৫, জানুয়ারী ১৫, ২০২০

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ছয় লেনের ৪ সেতুর দ্রুত কাজ চলছে


Los Angeles

১০:৫৩, জানুয়ারী ১৫, ২০২০

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ২০ পয়েন্টে বসছে গতিরোধক


Los Angeles

১২:০৮, জানুয়ারী ৮, ২০২০

কুতুবদিয়ায় জাগরণী সংঘ’র শীতবস্ত্র বিতরণ


Los Angeles

১৬:০৭, জানুয়ারী ৫, ২০২০

বাইশারীর শিক্ষার্থীদের কম্বল দিলেন বিজিবি’র রামু সেক্টর হেড় কোয়ার্টার


Los Angeles

০০:২০, জানুয়ারী ৪, ২০২০

কুতুবদিয়ায় এতিমদের মাঝে শীতবস্ত্র বিতরণ


Los Angeles

০০:৪৫, জানুয়ারী ২, ২০২০

কুতুবদিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে সেরা শিক্ষকদের সংবর্ধনা


Los Angeles

০০:৩১, জানুয়ারী ২, ২০২০

টেকনাফে বিজিবি’র শীতবস্ত্র বিতরণ


Los Angeles

২৩:২৬, ডিসেম্বর ২৭, ২০১৯

কুতুবদিয়ায় ক্রীড়া সামগ্রী বিতরণ করলেন জালানি সচিব


Los Angeles

০১:২৮, ডিসেম্বর ২৬, ২০১৯

কুতুবদিয়ায় গণসচেতনতামূলক সমাবেশ অনুষ্ঠিত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:১১, ফেব্রুয়ারী ১৩, ২০২০

বাঁচার আকুতি রাউজানের কিশোর ইমন’র


Los Angeles

২২:৪৫, ফেব্রুয়ারী ১৩, ২০২০

সম্ভাবনাময় পর্যটনের হাতছানি বাঁশখালীর বৈলগাঁও চা-বাগান