আজ, সোমবার, ২০ জানুয়ারী ২০২০ ইং

কক্সবাজারে স্বাস্থ্য সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

কক্সবাজার সংবাদদাতা    |    ২০:০১, আগস্ট ২৯, ২০১৯

image

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেছেন, রোহিঙ্গাদের উচ্চ জন্মহারের কারণে কক্সাজারের উখিয়া-টেকনাফের ক্যাম্পগুলোতে বেড়েই চলেছে অনিয়ন্ত্রিত শিশু জন্মদান। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে পরবর্তী তিন মাসে মিয়ানমারে সেনা নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয় রোহিঙ্গারা। রোহিঙ্গা ক্যাম্পে জন্মনিয়ন্ত্রণ করা যাচ্ছে না। রোহিঙ্গা নারীদের স্বাস্থ্য সেবা ও শিশু জন্মের কোন তথ্য না থাকায় এবং আগামী ৫ বছরে শিশু জন্মের হার ভয়াবহ হতে পারে, এনিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেন। 

তিনি বলেন, যতগুলো এনজিও রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছে, তাদের কাছে শিশুর জন্ম, মৃত্যু ও সন্তান সম্ভাবাদের কোন তথ্য নেই। এমনকি জেলা প্রশাসনের কাছেও নেই। রোহিঙ্গা ক্যাম্পে শিশু জন্ম ও নারীদের স্বাস্থ্য সেবা এবং গর্ভবতী নারীদের সেখানকার বাস্তব চিত্র সাংবাদিকরা লেখনির মাধ্যমে তুলে আনতে পারেন। 

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকালে কক্সবাজার প্রেস ক্লাবে দিনব্যাপী আয়োজিত স্বাস্থ্য সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

জেলা প্রশাসক আরো বলেন, এক এক এনজিও এক এক ধরনের তথ্য দিচ্ছে, কেউ বলছে, গত ২ বছরে রোহিঙ্গা ক্যাম্পে ৯১ হাজার শিশু জন্ম হয়েছে। আসলে এর সঠিক পরিসংখ্যান কেউ জানে না। এভাবে রোহিঙ্গা উচ্চ জন্ম হারের কারণে আগামী ৫ বছরে এখানকার পরিস্থিতি ভয়াবহ রুপ ধারণ করতে পারে। তাই জন্মনিয়ন্ত্রণ ও স্বাস্থ্য সেবা দিতে চাইলেও জেলা প্রশাসন পারছেননা, শুধু সঠিত তথ্য না থাকার কারণে। এবিষয়ে তিনি সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। 

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম() এর আয়োজনে ও ইউএসএআইডির কারিগরী সহযোগীতায় আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, সিনিয়র সাংবাদিক সালিম সামাদ, গাজী টিভির সিইও সৈয়দ ইশতিয়াক রেজা, উজ্জীবনের আউট রীচ ম্যানেজার এএফ এম ইকবাল, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামে মহাসচিব খায়রুজ্জামান কামাল, সেভ দ্যা চিলড্রেনের প্রকল্প পরিচালক বেলাল উদ্দিন, লাইট হাউস এর নির্বাহী পরিচালক হারুনুর রশিদ ও কক্সবাজার প্রেস ক্লাব সভাপতি মাহবুবুর রহমান। কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সভাপতি ও কক্সবাজার প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আবু তাহেরে সভাপতিত্বে অনুষ্ঠিত সনদ বিতরণ অনুষ্ঠান সঞ্চালনা করেন কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল।  

সকাল ৯ থেকে বিকাল ৪ টা পর্যন্ত দিন ব্যাপী কর্মশালায় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কক্সবাজারের কর্মরত ২৫ জন সাংবাদিক অংশ নেন।

কর্মশালা শেষে অংশ গ্রহণকারীদের মাঝে সনদপত্র তুলে দেন জেলা প্রশাসক কামাল হোসেনসহ অতিথিরা।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২২:১৫, জানুয়ারী ১৫, ২০২০

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ছয় লেনের ৪ সেতুর দ্রুত কাজ চলছে


Los Angeles

১০:৫৩, জানুয়ারী ১৫, ২০২০

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ২০ পয়েন্টে বসছে গতিরোধক


Los Angeles

১২:০৮, জানুয়ারী ৮, ২০২০

কুতুবদিয়ায় জাগরণী সংঘ’র শীতবস্ত্র বিতরণ


Los Angeles

১৬:০৭, জানুয়ারী ৫, ২০২০

বাইশারীর শিক্ষার্থীদের কম্বল দিলেন বিজিবি’র রামু সেক্টর হেড় কোয়ার্টার


Los Angeles

০০:২০, জানুয়ারী ৪, ২০২০

কুতুবদিয়ায় এতিমদের মাঝে শীতবস্ত্র বিতরণ


Los Angeles

০০:৪৫, জানুয়ারী ২, ২০২০

কুতুবদিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে সেরা শিক্ষকদের সংবর্ধনা


Los Angeles

০০:৩১, জানুয়ারী ২, ২০২০

টেকনাফে বিজিবি’র শীতবস্ত্র বিতরণ


Los Angeles

২৩:২৬, ডিসেম্বর ২৭, ২০১৯

কুতুবদিয়ায় ক্রীড়া সামগ্রী বিতরণ করলেন জালানি সচিব


Los Angeles

০১:২৮, ডিসেম্বর ২৬, ২০১৯

কুতুবদিয়ায় গণসচেতনতামূলক সমাবেশ অনুষ্ঠিত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২১:১৪, জানুয়ারী ১৮, ২০২০

দোহাজারীতে দিয়াকুল আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন স্বরাষ্ট্র উপ-সচিব সনজিদা শরমিন


Los Angeles

১৮:৪২, জানুয়ারী ১৮, ২০২০

সাংবাদিক আবাদুজ্জামান সন্ত্রাসী হামলার শিকার