image

আজ, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ ইং

ন্যায়ামস্তি তথা ভাসনচরকে অন্য এলাকার থানা ঘোষনার প্রতিবাদে ঢাকায় সন্দ্বীপবাসীর মানবন্ধন

প্রেস বিজ্ঞপ্তি    |    ১৯:২৯, নভেম্বর ১, ২০১৯

image

‘চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার সাবেক ন্যায়ামস্তি ইউনিয়ন বর্তমান নাম ‘ভাসানচর’কে অন্যায়ভাবে নোয়াখালীর থানা ঘোষনার প্রতিবাদে ও সন্দ্বীপের পূরাতন ম্যাপানুযায়ী ৬০ মৌজা বুঝিয়ে দেয়ার দাবীতে আজ ১ নভেম্বর, শুক্রবার জাতীয় প্রেস ক্লাব চত্ত্বরে সকাল দশটায় ঢাকায় সন্দ্বীপবাসীদের প্রতিনিধিত্বকারী ৮ সংগঠন যথাক্রমে সন্দ্বীপ ডেভেলপম্যান্ট ফোরাম ঢাকা, উত্তরা সন্দ্বীপ সমাজ ঢাকা, বৃহত্তর মিরপুর সন্দ্বীপ সমাজ ঢাকা, সন্দ্বীপ হরিশপুর ইউনিয়ন নদী সিকস্তি পূনঃর্বাসন কমিটি ঢাকা, সন্দ্বীপ ষ্টুডেন্টস ফোরাম ঢাকা, সোনালী মিডিয়া ফোরাম ঢাকা, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল এসোসিয়েশন, সন্দ্বীপ ফাউন্ডেশন বাংলাদেশ’র যৌথ উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সন্দ্বীপবাসীর ন্যায্যদাবীর মানববন্ধন উপলক্ষ্যে সন্দ্বীপ ডেভেলপম্যান্ট ফোরাম ঢাকার সভাপতি নুরুল আকতারের সভাপতিত্বে ও উত্তরা সন্দ্বীপ সমাজ ঢাকার সভাপতি আলী হায়দার চৌধুরী বাবলুর পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে সন্দ্বীপের ঢাকায় বসবাসরত সন্দ্বীপের অনেকেই বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তব্য রাখেন, সন্দ্বীপের প্রবীন আইনজীবী আনোয়ারুল কবির, বীর মুক্তিযোদ্ধা কর্নেল মোহাম্মেদ দিদারুল আলম বীর প্রতীক, কালাপানিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সাইফুল হক চৌধুরী বায়রন, সন্দ্বীপ ডেভেলপম্যান্ট ফোরামের সাবেক সভাপতি সালেহা বেগম, সাধারণ সম্পাদক মাইনুর রহমান, উত্তরা সন্দ্বীপ সমাজ ঢাকার সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুল হান্নান, হরিশপুর ইউনিয়ন নদী সিকস্তি পূনঃর্বাসন কমিটি ঢাকার আহবায়ক বীর মুক্তিযোদ্ধা হেদায়েতুল ইসলাম মিন্টু, শামসুল আলম খান, বিশিষ্ট শিক্ষাবিদ ড. সালেহা কাদের, বিশিষ্ট শিল্পপতি আব্দুল জলিল, শফিকুল মাওলা শামিম, বৃহত্তর মিরপুর সন্দ্বীপ সমাজ ঢাকার সভাপতি লায়ন আজিজুল হক, সাধারন সম্পাদক শাহাদাৎ হোসেন আশরাফ, সোনালী মিডিয়া ফোরাম ঢাকার সভাপতি শেখ মোহাম্মদ আব্দুল বায়েছ খান, সাধারণ সম্পাদক আনোয়ারুল আলম মঞ্জু, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ইফতেখারুল আলম তারেক, সন্দ্বীপ ফাউন্ডেশন বাংলাদেশ’র চেয়ারম্যান মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ি, সন্দ্বীপ স্টুডেন্টস ফোরাম ঢাকার পক্ষে তরিকুল ইসলাম, আহসান নাবিল, চ্যানেল আই এর অনুষ্ঠান প্রযোজক শওকত আলী, কাজী মোকাররম দস্তগির, এম জি ফারুক, সাবেক ছাত্রনেতা কামাল পাশা, সফিকুল মাওলা, এম. সফিকুল আলম, সাংবাদিক এম এন হুদা, প্রশান্ত কুমার ব্যানর্জী, কবি মাহমুদুল হাসান নিজামী, কবি ও লেখক আকতারুজ্জামান মোহাম্মদ মহসীন, হুমায়ুন কবির সিদ্দিকী, হুমায়ুন কবির প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সন্দ্বীপ একটি ঐতিহ্যবাহী দ্বীপ। এখানে রয়েছে হাজার বছরের প্রাচীন ঐতিহ্য। একটি ছোট্ট দ্বীপ হলেও শিক্ষা, সংস্কৃতিতে সাধারণ জনপদের মত। এই দ্বীপ উপজেলায় শিক্ষার হার উল্লেখযোগ্য। বৈদেশিক রেমিট্যান্স প্রদানে সন্দ্বীপের অবস্থান প্রথম সারির দিকে। স্বাধীনতার মহান ৬ দফার দ্বিতীয় পর্যায়ের আন্দোলন স্বাধীনতার স্থাপতি জাতির জনক বংগবন্ধু শেখ মুজিবর রহমান সন্দ্বীপ থেকে শুরু করেছিলেন। আপনিও পিতার ন্যায় একাধিকার সন্দ্বীপ গিয়েছেন এবং নানা উন্নয়ন কাজে বিশেষভাবে নজর দিয়ে বাস্তবায়িত করেছেন। আপনার একান্ত প্রচেষ্টায় ইতোমধ্যে সন্দ্বীপবাসীর জন্য সাবমেরিন লাইনের মাধ্যমে বিদ্যুতের ব্যবস্থা করেছেন। যা সন্দ্বীপবাসীর জন্য একটা মাইলফলক।

৬০ টি মৌজা নিয়ে সন্দ্বীপ উপজেলা গঠিত। কিন্তু বংগোপসাগর ও মেঘনার করাল গ্রাসে সন্দ্বীপ ভাংতে ভাংতে একসময় খুব ছোট হয়ে আসে কিন্তু আল্লাহর রহমতে আবার গত কিছুদিন যাবত সন্দ্বীপের সমস্ত জায়গাগুলো পুনরায় চর হিসেবে জেগে উঠেছে। যা সন্দ্বীপবাসীর বুকে আশার সঞ্চার হয়েছে। এই চর সমূহ কিছু অংশ সন্দ্বীপের সন্নিকটে আর কিছু অংশ একটু বাইরে। এর একটি হচ্ছে ঐতিহ্যবাহী সাবেক ন্যায়মস্তি ইউনিয়ন যা বর্তমান নাম ভাসান বা ঠেংগারচর। এই চর নিয়ে নোয়াখালি জেলার হাতিয়া উপজেলা নিজেদের দাবি করলে সন্দ্বীপবাসী এর প্রতিবাদ করে এবং সীমানা নির্ধারণের জন্য ভূমি মন্ত্রণালয়ে যোগাযোগ করে। এই দাবির প্রেক্ষিতে ভূমি মন্ত্রণালয় জরিপের জন্য ব্যবস্থা গ্রহনের আদেশ প্রদান করেন। যার স্মারক নম্বর- ৩১.০৩.২৬৯২.০৪.৩৩.০০৩.১৭-৪১২(২৮)।

এই জরিপের মধ্যে হঠাৎ করে ভাসানচরকে নোয়াখালির একটি থানা হিসেবে ঘোষনা করা হয়েছে। আমরা মনে করি ভাসানচর প্রাচীন কাল থেকেই সন্দ্বীপের একটি অংশ এবং জরিপ চলাকালীন সময়ে সীমানা নির্ধারন ব্যতিত অবৈধভাবে এই ঘোষনা দেওয়া হয়েছে। যা আইনের পরিপন্থী। ভাসান চরের ন্যায্য মালিকানা কেবলমাত্র সন্দ্বীপবাসীর।

প্রধানমন্ত্রীর দৃষ্টিআকর্ষন করে সমাবেশের সভাপতি নুরুল আকতার বলেন,মাননীয় প্রধানমন্ত্রী,আপনি সারা দেশের মানুষের নেত্রী। আপনি বংগবন্ধু কন্যা। সারা দেশের মানুষ আপনার মুখের দিকে তাকিয়ে থাকে। সন্দ্বীপবাসী দাবি করে আপনি সুষ্টু জরিপের ব্যবস্থা করে সন্দ্বীপবাসীর ন্যায্য দাবি পূরণে পুনরায় সহযোগিতা করিবেন।সন্দ্বীপবাসী আপনার অবদান চিরকাল স্মরণ করে রাখবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১২:১১, নভেম্বর ১৭, ২০১৯

পুরান ঢাকার ব্যবসায়ী বশির উল্লাহর কুলখানি সোমবার


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৯:৫০, নভেম্বর ১৮, ২০১৯

কুতুবদিয়ায় আবারও শ্রেষ্ঠ প্রাথমিক শিক্ষিকা নির্বাচিত হলেন মুক্তা


Los Angeles

১৭:৫১, নভেম্বর ১৮, ২০১৯

বাইশারীতে সাজাপ্রাপ্ত এক আসামী গ্রেপ্তার