image

আজ, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ ইং

বোয়ালখালীর বাজারে চওড়া দাম মৌসুমী সবজি’র

শাহেদ হোসাইন ছোটন, বোয়ালখালী সংবাদদাতা    |    ১০:১৪, নভেম্বর ৩, ২০১৯

image

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাজারগুলোতে  এখন স্থানীয় ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শীতকালীন প্রচুর মৌসুমি শাকসবজি দেখা যাচ্ছে । কিন্তু বিক্রেতারা যে যার মত করে বিক্রি করতে থাকায় এসব শাকসবজি সাধারণ  মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। ফলে এ নিয়ে বোয়ালখালীর সাধারণ জনগণ  দিশেহারা অন্য দিকে ক্রেতা -বিক্রেতার মধ্যে এ নিয়ে চলে বাক-বিতন্ডা। বিক্রেতারা এর জন্য চাহিদার তুলনায় কম সরবরাহের অজুহাত দেখাতে থাকলেও ক্রেতারা কিন্তু বাজার মনিটরিং না থাকাকেই দায়ী করছেন বেশি।

বোয়ালখালীতে দৈনিক ও সাপ্তাহিক মিলে প্রায় অর্ধশতাধিক ছোট-বড় বাজার রয়েছে। এসব বাজারে এখন শীতকালীন প্রচুর মৌসুমি শাক-সবজিসহ  অন্যান্য তরি তরকারি বেচা-কেনা হচ্ছে। কিন্তু ক্রেতাদের অভিযোগ বিক্রেতারা সিন্ডিকেট কারসাজির মাধ্যমে এসব শাক- সবজির  দাম বৃদ্ধি করে ক্রেতাদের ঠকিয়ে যাচ্ছে প্রতিনিয়ত । তারা এর জন্য সুষ্ঠু বাজার মনিটরিং না থাকাকে দায়ী করলেও বিক্রেতারা ক্রেতাদের এসব অভিযোগ অস্বীকার করে বলেছেন এ বছর দেশের বিভিন্নস্থানে অস্বাভাবিক বৃষ্টিপাত, সৃষ্ট জলাবদ্ধতা, খরা ও বন্যাসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে ক্ষেত-খামার নষ্ট হওয়া ও পরিবহণ সমস্যার কারনে দর দামে কিছুটা হেরফের হচ্ছে, এ ছাড়া অন্য কিছু নয়। তবে বাজারে সরবরাহ আরো বৃদ্ধি পেলে আস্তে আস্তে এর দাম কমে আসবে বলে জানান তারা।

উপজেলার বেশ কয়েকটি বাজার সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে এসব শাকসবজির দাম একেক বাজারে একেক রকম। বিক্রেতারা যে যার ইচ্ছেমত করে এসব শাকসবজির দাম নিচ্ছেন, আর ক্রেতারা দরদাম করেই ফিরছেন। কেউ কিনছেন আবার আয়ত্বের বাইরে থাকায় অনেকেই খালি হাতে অথবা চাহিদার চেয়ে কম নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। এসব বাজারে এখন কাঁচা মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১২০ থেকে১৩০ টাকা, বেগুন-৬০/৭০, করলা-৭০/৮০, ফুলকপি -৫০/৬০,বাঁধা কপি-৪০/৫০, কচু-৪০/৫০, বরবটি-৬০/৭০, লাউ-৪০/৫০, পেঁপে-৩০/৪০, শসা-৫০/৬০, মুলা- ৫০/৬০, লাল শাক, মুলা শাক সহ প্রতিটা শাকের আঁটি ২০/২৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। অথচ বছরের এ সময়টাতে এসব মৌসুমি শাক-সবজি  দাম এত থাকার কথা নয় বলে জানালেন উপজেলার মুরাদ মুন্সির হাটে বাজার করতে আসা জসিম উদ্দিন নামের এক ক্রেতা। তার দাবি বাজারে সরবরাহ প্রচুর তারপরও কেন এসব শাক-সব্জির দাম কমছে না তা মাথায় আসছে না। তবে উপজেলা সদর কাঁচা বাজারে বাজার করতে আসা সুমি অাকতার নামের এক গৃহবধুর অভিযোগ প্রশাসনের নজর না থাকার সুযোগ নিয়ে বিক্রেতারা সিন্ডিকেট করে এসবের দাম তাদের ইচ্ছেমত বাড়িয়ে নিচ্ছে। যা কল্পনার বাইরে। এখানে আমরা অসহায় । এ নিয়ে এখানকার  জনসাধারণ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেছেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১০:১৪, নভেম্বর ৩, ২০১৯

বোয়ালখালীর বাজারে চওড়া দাম মৌসুমী সবজি’র


Los Angeles

০৯:৫৬, নভেম্বর ৩, ২০১৯

কক্সবাজারে বাণিজ্যিক ভাবে বাড়ছে সুপারির চাষাবাদ


Los Angeles

১৮:৩৮, আগস্ট ২৯, ২০১৯

কবুতরে সৌখিন থেকে স্বাবলম্বী বাঁশখালীর কবির মিস্ত্রী


Los Angeles

১৯:২৪, জুলাই ১৪, ২০১৯

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের বাজারগুলোতে বার্মিজ পণ্যের সমাহার


Los Angeles

০০:২১, জুন ২, ২০১৯

তৈরী পোষাক শিল্প : কেরানীগঞ্জে পাইকারদের ভিড় জমজমাট


Los Angeles

০০:০১, মে ২০, ২০১৯

আনোয়ারায় জমে উঠছে ঈদ বাজার


Los Angeles

০০:৩৩, মে ১৮, ২০১৯

দোহাজারীতে কচি তালের শাঁস বিক্রি বেড়েছে বহুগুন


Los Angeles

১৫:২২, এপ্রিল ১৯, ২০১৯

রমজানের আগেই কর্ণফুলীতে মাংস’র দাম আকাশছোঁয়া : অসহায় ভোক্তা সাধারণ


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৯:৩০, নভেম্বর ২০, ২০১৯

পটিয়ায় ৩ দোকানীকে ভ্রাম্যমাণ আদালতের ২২হাজার টাকা জরিমানা


Los Angeles

১৬:৫২, নভেম্বর ২০, ২০১৯

চুয়েটের ১১৪তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত