image

আজ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

দোহাজারী পৌরসভায় কর্মজীবি ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচীর হেলথ ক্যাম্প

মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ সংবাদদাতা    |    ২৩:৩৯, সেপ্টেম্বর ১৮, ২০১৮

image

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক পরিচালিত ''কর্মজীবি ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচী''র আওতায় দোহাজারী পৌরসভার ১১টি ওয়ার্ডের ৩০০ জন উপকারভোগীর স্বাস্থ্যসেবা আরো জোরদার করণের লক্ষ্যে দুগ্ধদায়ী 'মা' ও 'শিশু'র স্বাস্থ্য পরীক্ষা ব্যবস্থাপত্র ও প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা সামগ্রী প্রদানের নিমিত্তে চন্দনাইশ উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে চন্দনাইশ সূর্যের হাসি ক্লিনিকের সহযোগীতায় মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সকালে দোহাজারী পৌরসভা কার্যালয় প্রাঙ্গণে হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা গীতা চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার ও দোহাজারী পৌরসভার প্রশাসক আ.ন.ম বদরুদ্দোজা।

প্রধান অতিথির বক্তব্য রাখার সময় উপস্থিত উপকারভোগীদের উদ্দেশ্যে তিনি বলেন, "আপনাদের সন্তানকে লালন পালন করার দায়িত্ব আপনার। সরকার কেন চাল দিচ্ছে, টাকা দিচ্ছে? এতে সরকারের কি লাভ? নিজেদেরকে এ প্রশ্ন কখনো জিজ্ঞেস করেছেন? যারা দারিদ্রসীমার নিচে আছে তাদেরকে সহযোগীতা করছে বর্তমান সরকার। আপনার সন্তানদেরকে যাতে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারেন, তাদেরকে যেন পুষ্টিকর খাবার দিতে পারেন সেজন্যই এ কর্মসূচী। সবকিছু ত্যাগ করে হলেও পিতা-মাতা সন্তানের জন্য ব্যয় করে উল্লেখ করে তিনি বলেন, এ কর্মসূচীর আওতায় প্রাপ্ত টাকা অন্যকাজে ব্যয় না করে আপনার শিশুকে পুষ্টিকর খাবার খাওয়াবেন। ৬ মাস বয়স না হওয়া পর্যন্ত শিশুকে অবশ্যই বুকের দুধ খাওয়াবেন। হেলথ ক্যাম্প থেকে দেয়া পরামর্শগুলো অবশ্যই কাজে লাগাবেন। ভাতা পেতে কাউকে কোন টাকা দিতে হবেনা। কেউ টাকা দাবী করলে আমাকে অবহিত করবেন। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।"

স্বাগত বক্তব্যে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা গীতা চৌধুরী বলেন, ''কর্মসূচীর আওতায় ৩০০ জন 'মা' গর্ভবতী ও বাচ্চাকে জুলাই'১৭খ্রী: এর আগে নির্বাচন করা হয়েছিলো। নির্বাচন প্রক্রিয়া একটু দেরীতে হওয়ায় সব প্রক্রিয়া সম্পন্ন করে অগ্রনী ব্যাংক দোহাজারী শাখায় ১০ টাকার ব্যাংক একাউন্ট খোলা হয়েছে। উপকারভোগীরা (জুলাই'১৭ইং থেকে জুন'১৮ইং) একসাথে ৬০০০/- (ছয় হাজার) টাকা পাবেন। আগামী ২৫ সেপ্টেম্বর ১-৬ নং ওয়ার্ড এবং ২৬ সেপ্টেম্বর ৭-১১ নং ওয়ার্ডের উপকারীভোগীদের অগ্রনী ব্যাংক দোহাজারী শাখায় গিয়ে ভাতা গ্রহণের আহবান জানান তিনি। দু'দিনে বাদ পড়াদের ২৭ সেপ্টেম্বর যেতে বলেন তিনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আ.লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জাফর আলী হিরু, উপজেলা আ.লীগ সাংগঠনিক সম্পাদক এম.বাবর আলী ইনু, সাবেক দোহাজারী ইউ.পি চেয়ারম্যান আবদুল্লাহ্ আল নোমান বেগ, দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আর.এম.ও) ডাঃ মোঃ আবু তৈয়্যব, উপজেলা কৃষকলীগ সাধারণ সম্পাদক নবাব আলী। এসময় উপস্থিত ছিলেন, দোহাজারী পৌরসভার সহায়ক সদস্য এস.এম জামাল উদ্দীন মেম্বার, মরহুম আবুল কাশেম লেদু চেয়ারম্যান ফাউন্ডেশন সভাপতি আলহাজ্ব মোঃ লোকমান হাকিম, দোহাজারী পৌরসভার সহায়ক সদস্য ইসকান্দার মেম্বার, রোকেয়া বেগম, মমতাজ বেগম লিলি, চন্দনাইশ সূর্যের হাসি ক্লিনিক ম্যানেজার মোঃ জাহাঙ্গীর, গ্রাম ডাক্তার ও প্যারামেডিক নার্গিস আক্তার, প্যারামেডিক জান্নাত সুলতানা।

হেলথ ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে  দুগ্ধদায়ী 'মা' ও 'শিশু'র স্বাস্থ্য পরীক্ষা ব্যবস্থাপত্র ও প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা সামগ্রী প্রদান করা হয়।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৫৭, জুন ১৪, ২০২২

মিরসরাইয়ে ট্রাক চাপায় রিকশা নিহত ২, আহত ২ 


Los Angeles

২০:০৫, জুন ১৩, ২০২২

চন্দনাইশে ইয়াবা ও চোলাই মদসহ আটক ২


Los Angeles

২৩:৩৩, জুন ১১, ২০২২

ইয়াবা পাচারকালে চন্দনাইশে আটক ১


image
image