image

আজ, শনিবার, ২৪ অক্টোবর ২০২০ ইং

ঢাকায় শেষ হলো মানির ডুডলে আঁকা ছবির প্রথম চিত্র প্রদর্শনী : দর্শকমহলে উচ্ছসিত প্রশংসা

ঢাকা ব্যুরো    |    ১২:২৪, নভেম্বর ২৬, ২০১৯

image

রং তুলির আচরের বাইরে আঙ্গুলের ছোয়ায় মোবাইল অ্যাপস ডুডল থেকে শিল্পকর্মও হতে পারে এমনটাই প্রমানটাই প্রমান করলেন ঢাকা দঃ সিটি কর্পোরেশনের কর কর্মকর্তা জুনায়েত আমিন মানি।

হাতে থাকা এনডুয়েট মোবাইলে ডুডলসে আঙ্গুলের ছোঁয়ায় শতাধিক ছবি আঁকেন জুনায়েত আমিন মানি। এ যেন বিজ্ঞানের তথ্য-প্রযুক্তির যুগে ডিজিটাল সুবিধার মেধার শিল্প কর্ম। জুনায়েত আমিন মানির এই নতুন ধারার শিল্প কর্ম নিয়ে দেশে প্রথমবারের মতো প্রদর্শনের উদ্যোগ গ্রহন করে ঢাকা রাইটার্স ফোরাম।আঙ্গুলের ছোঁয়ায় আকা প্রায় শতাধিক ছবি নিয়ে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয় ঢাকার শিল্পকলা একাডেমির তৃতীয় তলার ২নং গ্যালারীতে।

মুক্তিযুদ্ধ, জাতিরজনক বঙ্গবন্ধু, সমসাময়িক বিষয়সহ দেশের ইতিহাস ও শ্রমজীবী  মানুষের জীবন ধারার ছবিগুলো প্রদর্শনীতে স্হানপেয়েছে।সম্প্রতি শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত তিনদিন ব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন সাবেক রাষ্ট্রদূত ও বিএনপি থেকে আওয়ামীলীগে যোগ দেয়া কুটনৈতিক আওয়ামীলীগের উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরী।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের সভাপতি দৈনিক শীর্ষ অপরাধ পত্রিকার সম্পাদক হুমায়ুন আহমেদ মন্টু, ঢাকা সিটি কলেজের অধক্ষ্য শাহজাহান মিয়া, পুরান ঢাকার ব্যবসায়ী এফবিসিআইএর পরিচালক আবু মোতালেব, ঢাকা কেন্দ্রের সভাপতি আজিম বক্স, আমিরুজ্জামান, Honorary consul republic of seychelles. ঢাকাবাসী সংগঠনের সভাপতি শুকুর সালেক এবং ডুডলে আঁকা ছবির  অংকন শিল্পী জুনায়েত আমিন মানি।

পুরান ঢাকার সন্তান হলেও জুনায়েত আমিন মানি একজন সংস্কৃতিমনা মানুষ। ছোটবেলা থেকেই তিনি তার এলাকা রহমতগঞ্জ, হাজীবাল্লু রোড ও দেবীদাস ঘাট এ প্রতিষ্ঠা করেছিলেন সামাজিক ও ক্রীড়া সংগঠন সূর্যদয়। আশির দশকে  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে  ছাত্রদের দাবি আদায় ছিলেন সোচ্চার।

ডুডলে আঙ্গুলের ছোঁয়ায় ছবি আঁকা প্রসঙ্গে মানি বললেন, সবাই মোবাইলে বেশীর ভাগ সময়ই ফেসবুক আর চেটে ব্যস্ত থাকেন, আমি চাকরির ফাঁকে সময় পেলেই ডুডলে ছবি আঁকায় মনোযোগী হই। এতে রংতুলির ক্যানভাস থেকে আঙ্গুলের ছোঁয়ায় ছবি আঁকায় বেশ ভালই লাগলো। এরপর নিয়মিত আঁকা শুরু করি। এ যাবত শতাধিক ছবি এঁকেছেন।

জুনায়েত আমিন জানান, ডুডলে দেশের প্রথম চিত্র প্রদর্শনী করতে পেরে খুব ভাল লাগেছে।

তিনি বলেন এই প্রদর্শনী আয়োজনে, শিল্পকলা একাডেমি,  ঢাকা রাইটার্স ফোরাম, জনতা ব্যাংক ও  ঢাকাবাসী সংগঠনসহ ঢাকা -১০ আসনের সংসদ সদস্য ব্যারীস্টার ফজলে নুর তাপসের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তাদের আন্তরিকতা ও সহযোগিতায় তিন দিন ব্যাপী এ প্রদর্শনী করা সম্ভব হয়েছে।

শিল্প কলাএকাডেমির প্রদর্শনীর উদ্বোধনী দিন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জুনায়েত আমিন মানির সহধর্মিনী ফেরদৌসী আমিন বিউটি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:০৭, আগস্ট ২৬, ২০১৯

আমাজন: ‘আমাদের বাড়িঘর জ্বলছে’


Los Angeles

১৪:২১, জুলাই ১৫, ২০১৯

গাছে গাছে জীবনের গন্ধ পান শিল্পী হালিম


Los Angeles

১১:২১, মার্চ ৩০, ২০১৯

স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি !


image
image