image

আজ, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ ইং

উখিয়ায় যত্রতত্র ময়লা আবর্জনার ভাগাড়

কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা    |    ১৬:৪০, ডিসেম্বর ৩, ২০১৯

image

দিন বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে উখিয়ায় নাগরিক সমস্যা। উখিয়ায় রোহিঙ্গা আসায় অবকাঠামোগত উন্নয়ন কাজের গতি বেড়েছে। কিন্তু কর্তৃপক্ষের নজরদারীর অভাব আর নাগরিকদের অসচেতনতায় ক্রমেই ময়লার ভাগাড়ে পরিণত হচ্ছে উখিয়ার আনাচে-কানাচে।
উখিয়ার পরিচ্ছন্নতার দায়িত্বে যেন কেউ নেই। বিশাল একটা নাগরিক অংশ উখিয়া উপজেলা গেইটের সামনে রাস্তার পাশে যত্রতত্র ময়লা ফেলায় পরিত্যক্ত নগরীতে পরিনত হচ্ছে। কয়েক বছর পূর্বেও মাঝে মধ্যে উখিয়া উপজেলা ব্যাপী পরিচ্ছন্নতা অভিযান চলত। অনেকে নিজ উদ্যেগে ষ্টেশনের দোকানের সামনের ময়লা পরিস্কার করতেন। এ দৃশ্য দেখে দোকানদাররা স্ব-স্ব উদ্ব্যোগে তাদের সামনের জায়গা পরিস্কার রাখতেন।

উখিয়ার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান গুলোর আঙ্গিনা ছিল ছকছকে পরিস্কার। রাস্তা-ঘাট, স্কুল-কলেজ ছিল ছবির মতো সুন্দর। রোহিঙ্গাদের কারণে বদলে গেছে উখিয়া। গিছগিছ করছে মানুষের পদচারনায়। একদিকে যানজট, অন্যদিকে জনজট। সময়ের ব্যবধানে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি হারাতে বসেছে উখিয়ার সৌন্দর্য্য ।

প্রশাসনের তদারকি ও উদারতা এবং জনগনের সচেতনতায় পারে একটি সুন্দর উখিয়া উপহার দিতে। প্রাকৃতিক সৌন্দর্যের আঁধার  উখিয়ার মুক্ত বাতাসে ঘুরে-বেড়ানো সেই শৈশবের স্মৃতি এখনো অম্লান হয়ে আছে অনেকের কাছে। পাশাপাশি পরিচ্ছন্নতাও ছিল উখিয়ার আরেকটি বৈশিষ্ট্য।

২০১৭ সালে ২৫ আগস্টের পর ১২ লক্ষ রোহিঙ্গার চাপ পড়েছে উখিয়ার ঘাড়ে। ফলে বন উজাড় ও পরিবেশের ভারসাম্য হারিয়ে ধুলোবালিতে উখিয়া হারাতে বসেছে তার ঐতিহ্য। উখিয়া ডাক বাংলো সড়ক দিয়ে মহিলা কলেজের ছাত্রীদের যেতে হয় মুখে রোমাল দিয়ে। এই সড়কের পাশেও রয়েছে বিশাল ময়লার স্তূপ। পুরো উখিয়া ঘুরে পাওয়া চিত্রে দেখা যায়, সড়কের পাশে প্রতিটি পাড়া-মহল্লায় ময়লার স্তূপ।

ব্যবহারের পরই মানুষ উচ্ছিষ্ট ফেলে দিচ্ছে রাস্তার পাশেই। বিভিন্ন বাসা-বাড়ির ময়লাও ভাড়াটেরা ফেলছে রাস্তার ওপর। নাগরিকদের অসচেতনতায় এক সময়ের পরিচ্ছন্ন উখিয়া আজ অপরিচ্ছন্নতায় রুপ নিয়েছে। সচেতন মহলের মতে,  সবাই টাকার পিছনে ছুটছে। এ বিষয়ে কেউ মাথা ঘামায় না। আগে যেখানে আমরা বুক ফুলিয়ে জামার বোতাম খুলে হাটতাম, সেখানে আজ আমাদের সন্তানরা নাকে রোমাল দিয়ে হাঁটছে।

পরিস্কার পরিচ্ছন্নতা রাখতে উখিয়াবাসীদেরই এগিয়ে আসতে হবে। সবকিছু দেখভালের দায়িত্ব নাগরিক হিসেবে উখিয়াবাসীরও আছে। এটা পরিচ্ছন্ন রাখতে সবার আগে সচেতন হতে হবে। তারা আক্ষেপ করে বলেন, উখিয়ার আকাশে হাজার কোটি টাকা উড়ছে। কিন্তু ময়লা ফেলার কোনো ডাস্টবিন এখনো তৈরি হয়নি। রোহিঙ্গা শিবিরে কাজের জন্যে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মানুষগুলো রাস্তা-ঘাট কিংবা ড্রেনে অবাধে ময়লা ফেলছে সেটা আমাদের বোধগম্য হচ্ছে না।

উখিয়া উচ্চ বিদ্যালয় খেলার মাঠ সংলগ্ন রাস্তার পাশে এবং বঙ্গ-মাতা মুজিব মহিলা কলেজ যেতে রাস্তার ধারে ময়লার সয়লাব। এটা জনপ্রতিনিধির চেয়ে সংশ্লিষ্ট এলাকাবাসীর আগে দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। সরেজমিন ঘুরে দেখা যায়, পুরো উখিয়া এখন অপরিচ্ছন্ন। উখিয়াবাসী সচেতন না হলে এ অবস্থা থেকে মুক্তির কোনো পথ নেই। না হয় উপজেলা প্রশাসন ভ্রাম্যমান আদালত বসিয়ে যত্রতত্র ময়লা ফেলছে তাদের জেল-জরিমানা করে এটা নিয়ন্ত্রণ করতে হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:০২, মার্চ ২৬, ২০২০

বাঁশখালীর করোনা ভাইরাস ধুলোবালির সড়ক


Los Angeles

২১:০১, মার্চ ২২, ২০২০

আনোয়ারায় হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক অপ্রতুলতায় জনমনে ক্ষোভ


Los Angeles

১৭:৪১, মার্চ ২০, ২০২০

আনোয়ারা-বরকল সড়কের মেরামত কাজে অনিয়মে ইউএনও’র ক্ষোভ,সওজ’র প্রত্যাখ্যান


Los Angeles

২২:০০, মার্চ ১৮, ২০২০

পানিতে ভরপুর বামেরছড়া, বোরো জমিতে তীব্র খরা


Los Angeles

২৩:১৩, মার্চ ১২, ২০২০

বোয়ালখালীতে দেদারসে বিক্রি হচ্ছে কৃষিজমির টপ সয়েল : প্রশাসন নির্বিকার


Los Angeles

১৮:৪২, মার্চ ৮, ২০২০

বোয়ালখালীতে ইটভাটায় উজাড় হচ্ছে বন ও পরিবেশ


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:৪৫, এপ্রিল ২, ২০২০

বোয়ালখালীতে আগুনে পুড়ল বসতঘর


Los Angeles

২৩:৩৮, এপ্রিল ২, ২০২০

কুতুবদিয়ায় সিএনজি ও নসিমন-করিমন চালকদের ইউএনওর ত্রাণ বিতরণ