image

আজ, সোমবার, ৬ জুলাই ২০২০ ইং

চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি    |    ১৯:৩৬, ডিসেম্বর ৯, ২০১৯

image

নান্দনিক উপস্থাপন ও চোখ ধাধানো নৈপূণ্য প্রদর্শনের মাধ্যমে আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে অনুষ্ঠিত হলো ৮ম এইউডব্লিও পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল । ফ্যাস্টিবলে শিক্ষার্থীরা অসাধারণ ভাবে প্রদর্শন করেন অভিনয়,ডকোমেন্টারী ফিল্মস,ক্ল্যাসিকেল ইন্ডিয়ান ডান্স । প্রতিটি একাডেমিক সেমিস্টারের শেষে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীরা একটি পারফর্মিং আর্টস ফ্যাস্টিবল আয়োজন করে থাকে । তারই ধারাবাহিকতায় এইউডব্লিও রুফটপ কনফারেন্স হলে ৪ ডিসেম্বর হতে ৭ ডিসেম্বর পর্যন্ত ৪ দিন ব্যাপী  এই পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল ২০১৯ অনুষ্ঠিত হয়। 

পারফর্মিং আর্টস এশিয়ান ইউনিভার্সিটি ফর  উইমেনের শিক্ষার্থীদের শিক্ষার এক অনন্য উপাদান । যার অন্যতম উদ্দেশ্য শিক্ষার্থীরা যেন তাদের মন,শরীর,মনন, এবং আবেগকে শিক্ষার সাথে সম্পৃক্ত করে । পাশাপাশি শিক্ষার্থীদের নিজেদের ভাষা ও মতামত প্রদানের ক্ষেত্রে তাদের আতœবিশ্বাস বাড়িয়ে তোলার  মাধ্যমে তাদের মৌখিক ও অ-মৌখিক যোগাযোগ দক্ষতাকে শক্তিশালী করে তোলে । এশিয়ান ইউনিভার্সিটি ফর  উইমেনের শিক্ষার্থীদের পারফর্মিং আর্টস এর যে কোন একটি বিষয়ে কোর্স গ্রহন করা বাধ্যতামূলক ।

৪ দিন ধরে অনুষ্ঠিত পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল মূলত শিক্ষার্থীদের দীর্ঘ কয়েক মাস ধরে পরিচালিত তাদের বিভিন্ন পারফর্মিং আর্টস এর বিষয় গুলি একটি সমন্বিত প্রদর্শন । যেটার মাধ্যমে শিক্ষার্থীরা  পারফর্মিং আর্টস এর বিষয়গুলি বিভিন্ন বরেন্য অতিথি, ফ্যাকাল্টি,স্টাফ,শিক্ষার্থী সহ বিস্তৃত দর্শকদের মাঝে একসাথে  উপস্থাপন করার সুযোগ পায় ।

এশিয়ান ইউনিভার্সিটি ফর  উইমেনের পারফর্মিং আর্টস বিষয়ের অধ্যাপক মাসউদুর রহমান বলেন “ পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল এইউডবিøও’র শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট । যেটার মাধ্যমে শিক্ষার্থীরা পুরো সেমিস্টারে যা শিখেছে এবং দক্ষতা অর্জন করেছে তা প্রদশর্নের এক অনন্য সুযোগ । পারফর্মিং আর্টস শিক্ষার্থীদের আভ্যন্তরিন মেধার বিকাশকে জাগিয়ে তোলে । যেটার মাধ্যমে শিক্ষার্থীরা স্বল্প সময়ের মধ্যে কিভাবে কার্যকরী যোগাযোগ এবং আস্থা অর্জন করা যায় সে বিষয় সমূহ শেখে । পরবর্তীতে সেটা তাদের পরবর্তী শিক্ষা কার্যক্রম ও দৈনন্দিন মিথস্ক্রিয়ায় একটি ইতিবাচক প্রভাব তৈরি করে ফেলে ।”

মৌখিক নাটকে অভিনয়ের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বাস্তব ও ব্যাক্তিগত জীবনের চিত্র গুলো উপস্থাপন করে । পাশাপাশি শিক্ষার্থীদের তৈরি কৃত নয়টি ডকুমেন্টারী ফিল্ম প্রদর্শন করে । নাটক গুলোর অন্যতম বিষয় গুলি ছিল মানসিক স্বাস্থ্য,খাদ্য অপচয় এবং নারীরা যে সমস্থ চ্যালেঞ্জ গুলির মুখোমুখি হয় সে সমস্থ বিষয় গুলি । এই বছর প্রথমবারের মতো পারফর্মিং আর্টস ফ্যাস্টিভালে প্রদর্শিত ও যুক্ত হয় নৃত্য । যেটা ছিল পুরো সেমিস্টার জুড়ে শিক্ষার্থীরা “ভরতনাট্যম ও কত্থক” এর উপর যে প্রশিক্ষণ লাভ করে, তার ভারতীয় ক্লাসিকেল ধ্রæপদী নৃত্য রূপ ।

২০১৭ সাল থেকে এশিয়ান ইউনিভার্সিটি ফর  উইমেনে অধ্যাপক মাসউদুর রহমান এর সমন্বয়ে পারফর্মিং আর্টস ফ্যাস্টিবলের যাত্রা শুরু । অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও, ওবিই,এফএসিএসএস ,পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের পরিচালক এন্ড্রু জোন্স । পারফর্মিং আর্টস ফ্যাস্টিবলের উদ্ধোধন করেন প্রফেসর জাহিদ মাসুম এবং সমাপ্ত ঘোষণা করেন হেড অব কোর প্রোগ্রাম প্রফেসর ড. টিফিনি কোণ ।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:০৭, আগস্ট ২৬, ২০১৯

আমাজন: ‘আমাদের বাড়িঘর জ্বলছে’


Los Angeles

১৪:২১, জুলাই ১৫, ২০১৯

গাছে গাছে জীবনের গন্ধ পান শিল্পী হালিম


Los Angeles

১১:২১, মার্চ ৩০, ২০১৯

স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি !


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১০:৪০, জুলাই ৬, ২০২০

আইসিসি আম্পায়ারিং থেকে সফল খামারি চট্টগ্রামের রবিউল


Los Angeles

২১:৪৮, জুলাই ৫, ২০২০

উখিয়ায় সাড়ে ৩ হাজার কেজি সরকারী চাল জব্দ, আটক-৩