image

আজ, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ইং

ভ্যাট রাষ্ট্রের হক : চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক    |    ১৬:৫৪, ডিসেম্বর ১০, ২০১৯

image

ভ্যাট দেশের প্রতি নাগরিকের হক। কারচুপি কিংবা ফাঁকির মাধ্যমে এ হক এড়িয়ে গেলে আখিরাতেও জবাবদিহি করতে হবে। দেশের স্বাধীনতার সুফল পেতে হলে, দেশকে স্বনির্ভর মজবুত অর্থনীতির ভীতের উপর দাঁড় করাতে হলে সকল নাগরিক ও ব্যবসায়ীদেরকে যথাযথ ভ্যাট প্রদান করতে হবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম অঞ্চলের জাতীয় ভ্যাট দিবস উদযাপন কর্তৃক আয়োজিত অনলাইন ভ্যাট ও বাংলাদেশ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত মন্তব্য করেন।

সিটি মেয়র বলেন, স্বাধীনতার পর প্রথম বাজেটে যেখানে ৮৭৬ কোটি টাকার বাজেট দিয়ে দেশের যাত্রা সেখানে আজ ৫লক্ষ কোটি টাকার বাজেট ঘোষণার মধ্য দিয়ে দেশের অর্থনীতির ভিত্তির পরিসর পরিমাপ করা খুব সহজ। এটা সম্ভব হয়েছে দেশের মানুষের ভ্যাট ও ট্যাক্সের টাকায়।

তিনি বলেন, সরকারের উন্নয়ন কর্মকান্ড ও গতিশীল অগ্রযাত্রা নিশ্চিত করতে সবাইকে ভ্যাট ট্যাক্স প্রদানে স্বচ্ছতা বজায় রাখতে হবে। সরকার দেশের সামাজিক সুরক্ষায় ৩০টি খাতে ভাতা দিয়ে থাকে। দেশের শিক্ষাখাতে বিনামূল্যে বই দিয়ে থাকে। মেডিকেল সেবা থেকে শুরু করে যাবতীয় সেবা কার্যক্রম ত্বরান্বিত হয় এ ভ্যাট ও ট্যাক্সের টাকায়।

তিনি বলেন, আমাদের মধ্যে রাজনৈতিক ও দলীয় বিভাজন থাকতে পারে কিন্তু দেশের উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। দেশকে পিছিয়ে নেয়ার ষড়যন্ত্র করলে সফলতা আসবেনা। ব্যবসায়ীদেরকে সংকীর্ণ দলীয় চিন্তা পরিহার করতে হবে। তবেই দেশ তার কাঙ্খিত লক্ষে পৌঁছবে।

চট্টগ্রাম কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মারগুব আহমেদ, কর অঞ্চল ৩ এর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম প্রমুখ।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১২:৪১, মে ১৩, ২০২২

এক হাজার অটোরিক্সা ডাম্পিং করলো চট্টগ্রাম বিআরটিএ


image
image