image

আজ, বুধবার, ২৬ জুন ২০১৯ ইং

কাপ্তাইয়ে মিলছে ক্যান্সারের নকল ঔষধ

মাহফুজ আলম, কাপ্তাই (রাঙ্গামাটি) সংবাদদাতা    |    ২৩:৪২, সেপ্টেম্বর ১৯, ২০১৮

image

প্রাণঘাতী ক্যান্সারের নকল ঔষধ কাপ্তাইয়ের অধিকাংশ ফার্মেসী দোকানে বেচাকেনা হওয়ার সংবাদ পাওয়া গেছে। প্রশাসন-আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে নানা মাধ্যমে কাপ্তাইয়ের বাজারে আসছে প্রানঘাতী ক্যান্সারের নকল ঔষধ। নজরদারীর ব্যবস্থা না থাকায় অসাধু কতিপয় ঔষধ ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে দেদারসে ভেজাল ঔষধ বিক্রিতে মেতে ওঠেছে, দেখার যেন কেউ নেই। 

এ ব্যাপারে জনস্বার্থে তদারকি ও বিশেষ অভিযান জরুরী বলে স্থানীয়দের অভিমত। কারণ ক্যান্সার একটি প্রাণঘাতী রোগ। ব্যয়বহুল এ রোগে সাধারণত বিত্তবান শ্রেণী দেশে বিদেশে উন্নতমানের চিকিৎসা সেবা গ্রহণ করতে পারে। আর বেঁচে থাকার অদম্য ইচ্ছায় মধ্যবিত্ত বা দরিদ্র শ্রেণীর প্রায় ৮০ভাগ লোক দেশের বিভিন্ন হাসপাতালে অথবা ঔষুধের ফার্মেসী দোকানগুলোর শরণাপন্ন হতে বাধ্য হন। নিজেদের শেষ সম্বলটুকু বিক্রি করে হলেও অত্যন্ত দামি ঔষধ কিনে নেয় ক্যান্সার রোগ নিরাময়ের আশায় কিন্তু এতেও ভেজালের ফাঁদে পড়ে বেশামাল হতে হচ্ছে ভুক্তভোগীদের। 

অনুসন্ধানে জানা গেছে, ক্যান্সারের কিছু কিছু ঔষধের দাম খুব বেশী। নিরাময়ের আশায় সাধারণ মানুষ এ দামী ঔষধ কিনে থাকে। সেই ঔষধ যদি নকল হয় সেক্ষেত্রে কি হবে ক্রেতা ও রোগীদের? যেহেতু ওই নকল ঔষধ কিনলে কোন রোগ ভাল হবে না, সেহেতু রোগী নকল ঔষধ সেবনের ফলে মৃত্যুর কোলে ঢলে পড়লে এ দায় কার ! দামী-ভেজাল এ নকল ঔষধ কিনা এবং অন্যান্য চিকিৎসা খরচ মেটাতে গিয়ে সাধারণ রোগী ও তাদের পরিবারবর্গকে পথে বসাচ্ছে ভেজাল কারবারীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কাপ্তাইয়ের একাধিক ব্যবসায়ী ও ক্রেতা অভিযোগ করে বলেন, নানাভাবে নকল ঔষধ বাজারজাত করণে সহায়তা এবং রোগীর স্বজনদেরকে নির্দিষ্ট দোকান থেকে এ ঔষধ কিনতে কিছু কিছু ডাক্তারও উদ্ধুদ্ধ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। সংকটাপন্ন রোগীর স্বজনরা তখন সরল মনে নিজেদের রোগীকে বাঁচিয়ে তোলার তাগিতে নির্দিষ্ট ঐসব দোকান থেকে ভেজাল ঔষধ কিনে প্রতিনিয়ত প্রতারণার শিকার হচ্ছেন। ভেজাল-নকল ঔষধটি কিনতে গেলে দোকানিরা ক্রেতার কাছে উচ্চমূল্য হাতিয়ে নিচ্ছেন। ভেজাল ও নকল ঔষধের ফলে রোগীর মৃত্যু ঘটলেও কতিপয় চিকিৎসক এবং দোকানীরা আর্থিকভাবে লাভবান হওয়ার ফলে দিন দিন এ ব্যবসা বেড়েই চলেছে পুরো কাপ্তাই জুড়ে।

এ ব্যাপারে কাপ্তাই নতুন বাজার, কেপিএম, চন্দ্রঘোনা, রাইখালীসহ বিভিন্ন এলাকার স্থানীয় একাধিক জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও ভুক্তভোগীরা অভিমত ব্যক্ত করে বলেন, নকল ঔষধ বিক্রিতে সহযোগিতা করছে কতিপয় স্বার্থান্বেষী চিকিৎসক ও গোটা কয়েক ফার্মেসীর দোকানদার। তাদের এ অপতৎপরতা দ্রুত ও জরুরী ভিত্তিতে বন্ধ করা না গেলে মৃত্যু পথযাত্রী রোগী ও তাদের স্বজনরা প্রতিনিয়ত প্রতারিত হবে। মরণব্যাধি ক্যান্সারের ঔষধ নিয়ে যারা অপকৌশলের আশ্রয় নিয়েছে শীঘ্রই তাদের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা দেখতে চায় সাধারণ মানুষ। 

জঘন্য এ অপকর্ম তথা প্রতারণা রোধে সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্তৃপক্ষ এবং জেলা ড্রাগ সুপারের হস্তক্ষেপ কামনা করেছে সাধারণ জনগণ।

AVIZ নামে ক্যান্সারের যে নকল ঔষধটি বাজারজাত করেছেন কালোবাজারিরা এর সত্যতা যাচাইয়ে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালের আরএমও ডাঃ একরাম হোসেন চৌধুরী ও ডাঃ সুজয় চাকমার নিকট শরনাপন্ন হয়ে জানতে চাইলে তারা KTR Tech Corporation, Dhaka, Bangladesh এই কোম্পানির নামে ইন্টারনেটে সার্স দিয়ে কোন হদিস পাননি।

তারা বলেন, ঔষধ কোম্পানির নামটি দিয়ে ঢাকা বাংলাদেশ লেখা রয়েছে। কিন্তু দেশের কোনস্থানে অবস্থান ঔষধ কোম্পানিটির তা উল্লেখ নেই। এছাড়া বারবার ঔষধর মান কোম্পানির সন্ধান অনলাইন এবং ইন্টারনেটে অনুসন্ধান করেও  তার অস্থীত্বের ইঙ্গিত পাওয়া যায়নি। ফলে এই ধরণের ঔষধ কিনা থেকে গ্রাহকদের সতর্ক থাকা বাঞ্চনীয়।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৮:১৫, জুন ২৪, ২০১৯

দোহাজারীতে ৩৫ শত শিক্ষার্থীর ঝুঁকিতে মহাসড়ক পারাপার : ফুটওভার ব্রীজ নির্মাণের দাবী


Los Angeles

২৩:৪১, জুন ২৩, ২০১৯

৪৭ বছরেও অবহেলিত দক্ষিণ চট্টগ্রামের একমাত্র মুক্তিযোদ্ধা ক্যাম্প !


Los Angeles

১৬:৪৪, জুন ২৩, ২০১৯

চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সঃ ২১ চিকিৎসক পদের বিপরীতে কর্মরত আছেন ৯ জন


Los Angeles

১৫:০৩, জুন ২৩, ২০১৯

পুলিশ অফিসার সালাহ্ উদ্দীন হিরার ব্যতিক্রমধর্মী জন্মোৎসব পালন


Los Angeles

০০:২২, জুন ২৩, ২০১৯

দোহাজারী ৩১শয্যা বিশিষ্ট হাসপাতাল : জনবল সঙ্কটে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা


Los Angeles

২৩:২৮, জুন ২২, ২০১৯

উখিয়ার সীমান্তে নতুন ইয়াবা গডফাদার জয়নাল এখন কোটিপতি 


Los Angeles

২৩:৫৩, জুন ২০, ২০১৯

মিরসরাইয়ে সাকিব হত্যাকান্ডের ৪ বছরেও গ্রেফতার হয়নি প্রধান আসামী, হতাশ পরিবার


Los Angeles

০০:৪৭, জুন ২০, ২০১৯

দর্শনার্থীদের কাছে আহসান মন্জিল আর্কষণীয় করতে নানা পদক্ষেপ 


image
image