image

আজ, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

নকল প্রসাধনী ও ভেজাল পণ্য বিক্রি না করার আহবান পুরান ঢাকার ব্যবসায়ী নেতাদের

ইকবাল কবির, ব্যুরো চীফ (ঢাকা)    |    ২৩:৪৮, ডিসেম্বর ১৮, ২০১৯

image

বাঁ থেকে যথাক্রমে মোঃ আলী ভুট্টো ও সফি মাহমুদ

পুরান ঢাকার চকবাজার,মৌলভীবাজার, বেগমবাজার, ইমামগঞ্জ, রহমতগঞ্জসহ এই ব্যবসায়ীক এলাকার শতাধিক সংগঠন নিয়ে গঠিত মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির এক জরুরি সভায় শনিবার রাতে সংগঠনের কার্য্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় বৃহত্তর চকবাজার-মৌলভীবাজারে কোন নকল প্রসাধনী ও ভেজাল পণ্য বিক্রি না করতে সকল ব্যবসায়ীদের নির্দেশ দেয়া হয়।

দীর্ঘদিন ধরে সরকারের বিভিন্ন সংস্হার ভেজাল বিরোধী অভিযানের ফলে মার্কেটের প্রকৃত পণ্য বিক্রয়কারীরা নানা সমস্যা ও হয়রানীর শিকার হচ্ছিলেন। এতে প্রকৃত ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হচ্ছিলেন। ভেজাল বিরোধী অভিযানে হয়রানীর ভয়ে মার্কেটে পাইকার ক্রেতারা আসা বন্ধ করে দিয়েছেন। এতে ব্যবসায়ীদের বেচা-কেনা দিন দিন পতন হতে চলছিলো। যার ফলে নকল ও ভেজাল পণ্য বিক্রিয়কারীদের কঠোর হুঁশিয়ারি দেয়া হয়েছে।

তেল ব্যবসায়ী ও মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির নেতা মোহাম্মদ আলী ভুট্টো বলেন, কিছু অসাধু ব্যবসায়ীর কারণে ঢালাওভাবে সকল ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ প্রসঙ্গে তিনি বলেন, প্রশাসন ও ব্যবসায়ীদের সুসম্পর্কই বাজার নিয়ন্ত্রণ সম্ভব।

তিনি বলেন, ঢালাওভাবে ব্যবসায়ীদের হয়রানী করে বাজার নিয়ন্ত্রণ করা যায়না। সরকারের বিভিন্ন সংস্হাগুলোর যথাযথ মনিটরিং এর অভাবেই বাজারে দ্রব্য মূল্য নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। কোন পণ্যই চাহিদার চেয়ে কম থাকলেই বাজারে তার দাম বেড়ে যায়। তাই পণ্যের প্রকৃত মওজুদ এর যথাযথ মনিটরিং অপরিহার্য।

তিনি বলেন, বর্তমানে বিশ্বে ভোজ্যতেলের দর উর্ধ্বমুখী। তাই আমাদের দেশেও সোয়াবিন পামের দাম বেড়েছে।এমনিতেই শীত মৌসুমে সোয়াবিনের দাম বৃদ্ধি পায়।পেঁয়াজ নিয়ে বাজারে সংকট তৈরী হওয়ার পর ব্যবসায়ীদের যেভাবে ডেকে হয়রানী ও গোডাউনে গোডাউনে অভিযান হয়েছে এতে অনেক ব্যবসায়ী পেঁয়াজ আমদানি বন্ধ করে দিয়েছে। যার ফলে সংকট আরো বেড়ে গিয়েছে।কোন ব্যবসায়ী চান না হয়রানির শিকার হতে। ভাল ব্যবসায়ীরা সুনামের সঙ্গে ব্যবসা করতে চান।কিছু অসৎ ব্যবসায়ীর কারনে ঢালাওভাবে সকল ব্যবসায়ীদের সুনাম ক্ষুন্ন হচ্ছে। শাসন করে জুজুর ভয় দেখিয়ে বাজার নিয়ন্ত্রণ  করা যায় না, প্রয়োজন ব্যবসায়ীদের সঙ্গে সরকারের বিভিন্ন সংস্হাগুলোর সেতুবন্ধন তৈরী করা করা। সরকারের বিভিন্ন সংস্হাগুলোকে অবশ্যই বাজার মনিটরিং জোরদার করতে হবে। পণ্যের মওজুদ যথাযথ মনিটরিং না হওয়ার কারণেই পণ্য মূল্য নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে।

তেল ব্যবসায়ী সমিতির এই নেতা বলেন, আগামী রমজান মাসে দ্রব্য মূল্য স্বাভাবিক রাখতে এখন হতেই সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোকে বাজারের মওজুদ ও মনিটরিং কাজ শুরু করতে হবে। রমজান মাসে স্বাভাবিকের চেয়ে ১লাখটন বেশী চাহিদা থাকে। তাই এখন হতেই সরকারকে দেশীয় তেল রিফেইনকারী মিল ও প্রতিষ্ঠানগুলোকে কঠোর নজরদারীর মধ্যে আনতে হবে। যেন কেউ আমদানী না করে কৃত্রিম সংকট তৈরী করতে না পারে। যখনই জিনিসের দাম বাড়তে থাকে তখনই সবাই নড়েচড়ে বসে।তিনি বাজার লাগামহীন করার পেছনে মিডিয়াকে আরো দায়িত্বশীল ও সঠিক তথ্য পরিবেশনের প্রতি গুরুত্ব দেয়ার অনুরোধ করেন।

এদিকে ডালের বাজারে মূল্য বৃদ্ধির কথা স্বীকার করে বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতির সভাপতি সফি মাহমুদ বলেন, দেশে মুসুরের ডাল চাহিদার মাত্র ২০ ভাগ দেশে উৎপন্ন হচ্ছে। বাকী ৮০ভাগ ডাল আমদানী নির্ভর।বিশেষ করে অস্ট্রেলিয়া,নেপাল ও ভারত থেকে মুসুরের ডাল আমদানী করতে হয়। তবে ডাল আমদানীতে কোন ভ্যাট,শুল্ক বা টেরিফ না থাকায় ভোক্তারা এর সুবিধা পাচ্ছেন।

তিনি বলেন, দিন দিন ডালের চাহিদা বাড়ছে, কিন্তু দেশে ডালের আবাদ কমে যাচ্ছে। জনসংখ্যা বাড়লেও ডাল চাষের জমি কমে যাচ্ছে। কুষ্টিয়া, যশোর ও মানিকগঞ্জেসহ হাতে গোনা কয়েকটি জেলায় মুসুর ডাল চাষ হচ্ছে। যা দেশের চাহিদার তুলনায় কিছুই না।অস্ট্রেলিয়া নির্ভর আমরা। তাই অস্ট্রেলিয়ার ডালের ফলনের উপর নির্ভর করবে আগামী রমজানে ডালের বাজার কোথায় দাঁড়াবে।এবার অস্ট্রেলিয়ায় প্রচুর তুষারপাত হয়েছে, আরো একমাস পর জানা যাবে ডালের ফলন কেমন হয়েছে।

তিনি বলেন, দেশে প্রাকৃতিক দূর্যোগে খেসারি ফলন হয়নি, তাই এরমধ্যে গত একমাসে খেসারীর দাম প্রায় ৪০হতে ৭০-৮০টাকা কেজি হয়ে গেছে। শুধু প্রকৃত মওজুদ ও মনিটরিং এর অভাবেই বাজার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আগামী রমজানের সময় ডালের বাজার নিয়ন্ত্রণ রাখতে হলে এখন হতেই সরকারের সংশ্লিষ্ট দপ্তর ও টিসিবিকে এখন হতেই পণ্যের মওজুদ চাহিদা এগুলো নিয়ে কাজ শুরু করতে হবে। অন্যথায় রমজানে ডালের দাম অস্বাভাবিক হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:০৯, সেপ্টেম্বর ২৪, ২০২১

পুলিশের ভয়ে নদীতে ঝাপ দিয়ে কিশোরীর আত্মহত্যা


Los Angeles

১৬:২৫, সেপ্টেম্বর ৯, ২০২১

এসি আকরামের জবানবন্দিঃ ২২ খুনের মামলার আসামি ছিলেন কুখ্যাত ইমদু


Los Angeles

২০:০৫, সেপ্টেম্বর ৮, ২০২১

এসি আকরামের জবানবন্দিঃ ইমদু এক ভয়ংকর খুনীর নাম


Los Angeles

২৩:৪৯, সেপ্টেম্বর ৬, ২০২১

রাজধানীর কামরাঙ্গীরচরে ছুরিকাঘাতে যুবক খুন


image
image