image

আজ, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ইং

বাস্তুচ্যুত মানুষদের অধিকার নিশ্চিতের বিকল্প নেই : ইপসা’র সেমিনারে বক্তারা

প্রেস বিজ্ঞপ্তি    |    ০০:০৩, ডিসেম্বর ২০, ২০১৯

image

জলবায়ু পরিবর্তন সহনশীলতা অর্জনে দেশের জলবাযু উদ্বাস্তুদের টেকসই এবং মর্যাদপ‚র্ণ পুনর্বাসন করার উদ্দেশ্যে সরকারকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কৌশলপত্রে স্থানীয় অবস্থার প্রতিফলনের প্রয়োজন রয়েছে। যার মাধ্যমে সুবিধা বঞ্চিতদের উন্নয়নের পাশাপাশি দেশের পরিবেশও হয়ে উঠবে বাসযোগ্য। এটা নিশ্চিতে সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন বলে স্থানীয় নাগরিক সমাজ, উন্নয়ন বিশেষজ্ঞ ও সাংবাদিকবৃন্দ অভিমত ব্যক্ত করেছেন।

চট্টগ্রামে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনজনিত অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কৌশলপত্রে প্রয়োজন স্থানীয় অবস্থার প্রতিফলন” শীর্ষক এই সেমিনারে বক্তাগণ এ কথা বলেন। 

ইপসা ও কোস্ট ট্রাস্টের যৌথ উদ্যোগে সেমিনারটির আয়োজন করা হয় এবং উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন ইপসা’র সহকারী পরিচালক মোঃ শহিদুল ইসলাম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহামুদ হাসানী।

ইপসার রিসার্চ এন্ড মনিটরিং অফিসার মোরশেদ হোসেন মোল্লা’র সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোঃ সালেহীন সরফরাজ, কো-অর্ডিনেটর-পার্টনারশিপ এ্যান্ড এডভোকেসি, সিজিআরএফ প্রকল্প। 

মূল প্রবন্ধে মোঃ সালেহীন সরফরাজ বাংলাদেশে ও চট্টগ্রামের জলবায়ু পরিবর্তন জনিত বাস্তুচ্যুতির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ আশঙ্কার বিষয় গুলি নিয়ে আলোচনা করেন এবং সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের কাছে চট্টগ্রামের উদ্বাস্তু মানুষদের স্থানীয় সমস্যার কথা তুলে ধরেন। 

উক্ত সেমিনারে বক্তারা বলেন, বাস্তুচ্যুত মানুষরা সরকারের চলমান উন্নয়ন মূলক কর্মকাÐ ও সুযোগ সুবিধা স¤পর্কে অবগত নয়। তাই, বাস্তুচ্যুত মানুষদেরকে তাদের অধিকার নিশ্চিত করার জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন, কারণ বর্তমান সরকার স্থানীয় পর্যায়ে বাস্তুচ্যুত মানুষের জন্য বিভিন্ন ধরণের উন্নয়নমূলক কর্মকাÐ পরিচালনা করে আসছে, যার মধ্যে সামাজিক নিরাপত্তা কর্মসূচী সহ আশ্রায়ন, আবাসন এবং গুচ্ছগ্রাম অন্যতম। এর ফলে বাস্তুচ্যুত মানুষ স্থানীয় জনপ্রশাসন কর্তৃক তালিকা ভুক্ত হওয়া সহ সরকারের চলমান উন্নয়ন মূলক কর্মকাÐের সুফল পাবে। এবং বাস্তচ্যুত মানুষের শহর মুখী হওয়ার প্রবণতা হ্রাস পাবে। 

এতে আরও বক্তব্য রাখেন মোহাম্মদ মনিরুজ্জামান, উপ-পরিচালক, ইসলামী ফাউন্ডেশন, চট্টগ্রাম, বাংলাদেশ, মোরশেদ আলম, উপ-পরিচালক, বিআরডিবি, চট্টগ্রাম, বাংলাদেশ, কামরুম মোয়াজ্জেমা, মোট্রোপলিটন কৃষি অফিসার, পাচঁলাইস, চট্টগ্রাম, বাংলাদেশ, মোঃ রিদুয়ানুল হক, সহকারী পরিদর্শক, সমবায় দপ্তর, চট্টগ্রাম, বাংলাদেশ। এছাড়াও সাংবাদিক প্রতিনিধি দৈনিক প্রথম আলো, দৈনিক বাংলাদেশ প্রতিদিন, দৈনিক সমকাল, দৈনিক পূর্বকোণ, দৈনিক আজদী সহ দেশ টিভি, একুশে টিভি, এস টিভি, বিজয় টিভি;  স্থানীয় জন প্রতিনিধি, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্থ স্থানচ্যুত মানুষের প্রতিনিধিগণ সহ স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন (ইপসা) ও কোস্ট ট্রাস্টের কর্মকর্তা বৃন্দ । 



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৩:৫৪, মে ২৪, ২০২২

চিটাগাং সিটি লায়ন্স ক্লাবের নতুন কমিটি গঠিত


Los Angeles

০০:৫০, অক্টোবর ৬, ২০২১

চকবাজার মতি কমপ্লেক্সে নূর ফ্যাশন হাউজ শোরুম উদ্বোধন


image
image