image

আজ, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

চুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের দুইদিনব্যাপী ৩য় আন্তর্জাতিক কনফারেন্স সম্পন্ন

প্রেস বিজ্ঞপ্তি    |    ০০:০৬, ডিসেম্বর ২০, ২০১৯

image

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে টেকসই উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ে দুইদিনব্যাপী Ò3rd International Conference on Physics for Sustainable Development & Technology (ICPSDT-2019)Ó শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স সম্পন্ন হয়েছে।  

১৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর হোটেল লর্ডস ইন-এ উক্ত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পদার্থ বিজ্ঞান বিভাগের জেষ্ঠ্য অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ এবং কনফারেন্সের টেকনিক্যাল সেক্রেটারি ও পদার্থ বিভাগের সহকারী অধ্যাপক ড. অনিমেষ কুমার চক্রবর্তী। 

ÒHighlighting Innovations : Challenges in PhysicsÓ শ্লোগানে এবারের কনফারেন্সে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ভারত, ফ্রান্স, মালেয়শিয়া, ইন্দোনেশিয়া, হংকং, নাইজেরিয়া ও বাংলাদেশসহ ১০টি দেশের প্রায় ২৫০ জন শিক্ষক, বিজ্ঞানী, গবেষক, উদ্যোক্তা, প্রফেশনাল্স ও স্ব-স্ব ক্ষেত্রে বিশেষজ্ঞগণ অংশ নিয়েছেন। উল্লেখ্য, দুইদিনব্যাপী এই কনফারেন্সে ৩টি কী-নোট স্পীচ, ২টি ইনভাইটেড টক, ১০টি টেকনিক্যাল সেশন এবং একটি পোস্টার প্রেজেন্টেশন ছিল। এবারের কনফারেন্সে ১৫৭টি গবেষণা প্রবন্ধ (৮৮টি Oral এবং ৬৯টি Poster Presentation) উপস্থাপন করা হয়। 

কনফারেন্সে কী-নোট স্পীকার হিসেবে ছিলেন আন্তর্জাতিক ন্যানোটেকনোলজি বিশেষজ্ঞ ও কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওয়েন কে. হাইবার্ট, প্রখ্যাত প্লাজমা পদার্থবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ.এ. মামুন এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নিউক্লিয়ার বিজ্ঞানী ও ভারতের কলকাতা শাহ ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স-এর জেষ্ঠ্য অধ্যাপক ড. সুশান্ত লাহিড়ী। এছাড়া আমন্ত্রিত বক্তা (ইনভাইটেড স্পীকার) হিসেবে ছিলেন আন্তর্জাতিক পরমাণু বিজ্ঞানী ও মালেয়শিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাঈন উদ্দিন খন্দকার এবং বিশিষ্ট বস্তুবিজ্ঞানী ও ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দেবনারায়ণ জানা।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৩:৫৪, মে ২৪, ২০২২

চিটাগাং সিটি লায়ন্স ক্লাবের নতুন কমিটি গঠিত


Los Angeles

০০:৫০, অক্টোবর ৬, ২০২১

চকবাজার মতি কমপ্লেক্সে নূর ফ্যাশন হাউজ শোরুম উদ্বোধন


image
image