image

আজ, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

আনোয়ারায় ২শ মিটার সড়ক মেরামতেই দুই মাস পার !

জাহাঙ্গীর আলম, আনোয়ারা সংবাদদাতা    |    ২২:৪১, মার্চ ৩, ২০২০

image

চট্টগ্রামের আনোয়ারা-বরকল সড়কের দুইশ মিটার সংস্কার কাজ মেরামতে সময় পার করেছে দুইমাস, এখনো কাজের দুই তৃতীয়াংশ বাকী। সওজের কাজের এমন ধীর গতিতে দুর্ভোগে পড়েছে  আনোয়ারা -চন্দনাইশ-সাতকানিয়ার যাত্রীরা। এমন ব্যস্ততম একটি সড়কে যান চলাচল বন্ধ রয়েছে প্রায় দুই মাস। কখন এ সড়কের সংস্কার কাজ শেষ হবে সে প্রশ্ন এখন সবার মুখে মুখে।

জানা যায়, গত ২ মাস আগে যান চলাচল বন্ধ করে দিয়ে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কর্তৃপক্ষ সড়কটির উন্নয়ন কাজ শুরু করে। শুরুতেই কাজের মান নিয়ে প্রশ্ন দেখা দেয়। খন্ডখন্ড করে সড়কের দুই পাশে অসম্পূর্ন ড্রেনের কাজ ও কার্পেটিং উঠিয়ে মাত্র দুইশ মিটার আরসিসি ঢালায় দিতেই দুই মাস পার করে দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান ছালেহ বাবুল। কাজের অসম্ভব  ধীর গতি ও অব্যবস্থাপনায় স্থানীয় প্রশাসনসহ সব মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে । বর্তমানে এই সড়কে যানবাহন বন্ধ থাকার কারণে আনোয়ারা ,চন্দনাইশ ও সাতকানিয়া উপজেলার নানা পেশার লক্ষাধিক মানুষ ভোগান্তির শিকার হচ্ছে। শুধু তাই নয়, আনোয়ারা সদর ও জয়কালী বাজারের ব্যবসায়ীরা সড়কটির কারণে ক্রেতা সংকটে পড়ে আর্থিকভাবেভাবে ক্ষতিগ্রস্থের পাশাপাশি ধুলাবালির কারণে ব্যবসা প্রতিষ্ঠানের কাপড় ও মালামাল নষ্ট হয়ে যাচ্ছে। 

সম্প্রতি আনোয়ারা উপজেলা সমন্বয় সভায়ও এই সড়কটির উন্নয়ন কর্মকান্ডের নি¤œমানের কাজ ও ধীরগতির কারণে অসন্তোষ প্রকাশ করা হয়। ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির কঠোর নির্দেশনা থাকার পরেও কাজের গতির কোন পরিবর্তন না হওয়ায় সওজ ও ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মকান্ড নিয়ে প্রশ্ন উঠেছে।

সরজমিনে সড়কটি পরিদর্শন করে ব্যবসায়ী ও বিভিন্ন পেশার মানুষের সাথে কথা বলে জানা যায়, নির্মাণাধীন ড্রেনের কাজের মান নিয়ে এলাকাবাসী, স্থানীয় ব্যবসায়ীসহ প্রায় সবাই প্রশ্ন তুলেছেন। স্থানীয়দের অভিযোগ সওজের কিছু কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতির কারণে এই অবস্থা হচ্ছে। 

আনোয়ারা সদরের ব্যবসায়ী মো. শহিদুল ইসলাম অভিযোগ করেন, দুই মাস ধরে সড়কে যান চলাচল বন্ধ। খোড়াখুড়ি করে সড়কটি ফেলে রাখায় ধুলাবালিতেই সব মালামাল নষ্ট হচ্ছে। কাজের কোন শৃঙ্খলা নাই। যার ফলে ক্রেতা সংকটে পড়ে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের উপক্রম হয়েছে। এই অবস্থা চলতে থাকলে সামনের রমজানে কি অবস্থা হবে তা নিয়ে ব্যবসায়ীরা উদ্বিগ্ন। 

আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমদ জানান, সড়কটির উন্নয়ন কাজে নিম্নমানের উপকরণ ব্যবহার, কাজের ধীরগতি ও নানা অসংগতি তুলে ধরে উপজেরা সমন্বয় সভায় সওজ কর্তৃপক্ষকে অবহিত করা হয়। অতি জনগুরুত্বপূর্ণ এই সড়কটির চলমান কাজের অব্যবস্থাপনায় জনদূভ্র্গো দুঃখজনক। ভুমিমন্ত্রীকে উপজেলা প্রশাসন থেকে অবহিত করার পর তিনি অতি দ্রæত কাজ শেষ করার জন্য সওজ কর্তৃপক্ষকে নির্দেশনা দেন।

সওজ’র সহকারী প্রকৌশলী কুতুব উদ্দিন জানায়, মেসার্স ছালেহ বাবুল নামে ঠিকাদারী প্রতিষ্ঠান জয়কালী বাজার থেকে আনোয়ারা সদর পর্যন্ত এক কিলোমিটার, সেই সাথে শোলকাটায় সড়কের খালে গার্ডারওয়ালসহ কালা বিবির দীঘি মোড় পর্যন্ত পূণঃমেরামতে ৮ কোটি টাকার কাজ পায়।

কাজের অনিয়ম ও সময় ক্ষেপনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শিডিউল অনুযায়ী কাজ হচ্ছে, কোন অনিয়মের সুযোগ নেই। আগামী এপ্রিল মাসের ১০ তারিখ পর্যন্ত ওয়ার্ক অর্ডারের সময় রয়েছে। গত দুই মাসে এক কিলোমিটার  সড়কের মাত্র দুইশ মিটার অংশে কাজ শেষ হয়েছে বলে তিনি স্বীকার করেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০১:১৭, মে ১৪, ২০২২

বাঁশখালী ইউপি নির্বাচনে নৌকায় শেষ হাসি যাঁদের


Los Angeles

০০:৩০, মে ১৪, ২০২২

কক্সবাজার-টেকনাফ সড়ক ঘেষে রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া


Los Angeles

১৬:২৬, অক্টোবর ১৬, ২০২১

বীর নিবাস পাচ্ছেন বাঁশখালীর ১০ মুক্তিযোদ্ধা


Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১১:২৪, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ড ইউপি নির্বাচন : নৌকা দাবি ৪৩জনের


Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


image
image