image

আজ, শুক্রবার, ১০ জুলাই ২০২০ ইং

আনোয়ারায় হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক অপ্রতুলতায় জনমনে ক্ষোভ

জাহাঙ্গীর আলম, আনোয়ারা সংবাদদাতা    |    ২১:০১, মার্চ ২২, ২০২০

image

ছবি-প্রতীকি

চট্টগ্রামের আনোয়ারার বিভিন্ন বাজার থেকে হঠাৎ উধাও হয়ে গেল জীবাণু নাশক হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক। এতে করে ভাইরাস প্রতিরোধক কোন সামগ্রী না পেয়ে দিশেহারা হয়ে পড়ে লোকজন। করোনাভাইরাসের কারণে জীবাণু নাশক হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বেড়ে গেলে স্থানীয় ফার্মেসীগুলো দ্বিগুণ দামে তা বিক্রি শুরু করলে ভ্রাম্যমাণ আদালত ফার্মেসীগুলোকে জরিমানা করে। এর পর থেকেই বাজার থেকে উধাও হয়ে যায় জীবাণু নাশক হ্যান্ড স্যানিটাইজার।

স্থানীয় লোকজন ও ফার্মেসী মালিকদের সাথে কথা বলে জানা যায়, সারা দেশে মহামারি আকার ধারণ করে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে সাধারণ মানুষের মধ্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার কেনার হিড়িক পড়ে গেছে। এই সুযোগে ব্যবসায়ীরা দাম বাড়িয়ে ফেলে। নির্ধারিত দামের চেয়ে বেশি অর্থে হ্যান্ড স্যানিটাইজার বিক্রি করায় ভ্রাম্যমাণ আদালত ফার্মেসীগুলোকে জরিমানা করলে এসব ফার্মেসী মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিক্রি বন্ধ করে দেয়।

ফার্মেসী মালিকরা জানান, বাজারে বিভিন্ন ঔষধ কোম্পানির মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ ছিল। এদের মধ্যে এসিআই এর ”হেক্সিসল হ্যান্ড রাব”, স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ”জারমিসল হ্যান্ড রাব”, অপসোনিনের ”কেভিরাব হ্যান্ড রাব”, এসকেএফ এর ”হ্যান্ডরাব সলিউশন” জেনারেল ফার্মাসিউটিক্যালসের ”হ্যান্ডিওয়াস সলিউশন” আনোয়ারার বিভিন্ন বাজারে সরবরাহ ছিল। এসব পণ্যের বাজারে সরবরাহ থাকলেও চাহিদা ছিলনা, হঠাৎ করে করোনা ভাইরাসের কারণে চাহিদা বেড়ে গেলে আমরা পাইকারী বাজার হাজারী গলি থেকে এসব পণ্য বেশি দামে এনে বিক্রি করি। কিন্তু ভ্রাম্যমাণ আদালতের জরিমানার কারণে আমরা মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার দোকানে রাখিনা।

অপসোনিন ফার্মাসিউটিক্যালসের আনোয়ারা প্রতিনিধি(এম.আর) খাইরুল ইসলাম জানান, কোম্পানির উৎপাদনের চেয়ে চাহিদা বেড়ে যাওয়ায় অপসোনিনের ”কেভিরাব হ্যান্ড রাব” সরবরাহে সমস্যা হচ্ছে।

আনোয়ারা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু জাহিদ মো. সাইফুদ্দীন জানান, ভাইরাস প্রতিরোধে হ্যান্ড রাব ব্যবহার করতে হবে এরকম কোন কথা নেই, সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধুলেই হবে। হ্যান্ড রাবের চেয়ে সাবান কার্যকর বেশি।

আনোয়রা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমদ বলেন, করোনা ভাইরাস নিয়ে করো অবহেলা বরদাস্ত করা হবেনা। আমি বিভিন্ন ঔষধ কোম্পানীর বিক্রয় প্রতিনিধিদের নিয়ে বসব। মানুষ যাতে ভোগান্তিতে না পরে সেই চেষ্ঠা করব।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৪:৩০, জুলাই ৮, ২০২০

বাঁশখালীর শিলকুপ-টাইমবাজার ভাঙ্গা সড়ক কাদা পানিতে একাকার


Los Angeles

১৬:৩৪, জুলাই ৭, ২০২০

জোয়ারের পানিতে ভাসছে আনোয়ারার বার আউলিয়া এলাকা


Los Angeles

১৫:৪১, জুলাই ৭, ২০২০

বাঁশখালীতে দুই বেইলি ব্রীজের জীর্ণ দশা : চরম ঝুঁকিতেই পারাপার


Los Angeles

১০:৪০, জুলাই ৬, ২০২০

আইসিসি আম্পায়ারিং থেকে সফল খামারি চট্টগ্রামের রবিউল


Los Angeles

০০:১০, জুলাই ৫, ২০২০

মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি শুরু


Los Angeles

২২:৩৮, জুলাই ২, ২০২০

উখিয়ায় বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণে সংশয়


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:০৮, জুলাই ১০, ২০২০

উখিয়ায় ভূমিদস্যুদের থাবায় ক্ষতবিক্ষত সরকারী পাহাড়


Los Angeles

০০:৫৮, জুলাই ১০, ২০২০

কুতুবদিয়ায় ঘাট পারাপারে জটিলতা নিরসন : ৩০ টাকা ভাড়া নির্ধারণ


Los Angeles

০০:৫৪, জুলাই ১০, ২০২০

অবশেষে চাকরী খোয়ালেন আইসোলেশন সেন্টারের দুই চিকিৎসক